ব্যাট হাতে 'শূন্য', বল হাতে 'সেরা'

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত শিরোপা তুলে নেওয়ার মাধ্যমে পর্দা নেমেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এবারের সেরা খেলোয়াড়ের খেতাব নিজের নামে করে নিয়েছেন জসপ্রীত বুমরাহ। বুমরাহর এই অর্জন তো কাঙ্ক্ষিতই ছিল। ৮ ম্যাচে তিনি উইকেট শিকার করেছেন ১৫টি। অবশ্য এই আসরের সর্বোচ্চ উইকেটশিকারি হিসেবে যৌথভাবে আছে ফজলহক ফারুকি ও আর্শদীপ সিংয়ের নাম, তাদের উইকেট সংখ্যা ১৭টি করে। তবে কেন বুমরাহর হাতেই উঠল টুর্নামেন্ট সেরার খেতাব?

মজার বিষয় হলো বুমরাহ এই আসরে ব্যাট হাতে এক রানও করেননি। আট ম্যাচের একটি ম্যাচেই কেবল ব্যাট হাতে মাঠে নেমেছিলেন তিনি, সেটি হলো গ্রুপপর্বে পাকিস্তানের বিপক্ষে। সেই ম্যাচে সাজঘরে ফিরেছিলেন শূন্য রানে। এতে পুরো আসরে তার ব্যাটিংয়ের খাতায় নেই কোনো রান। আর এতেই গড়ে ফেলেছেন রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের প্রথম কোনো ক্রিকেটার ব্যাট হাতে কোনো রান না করেই জিতলেন টুর্নামেন্ট সেরার খেতাব! 

বুমরাহকে টুর্নামেন্ট সেরা নির্বাচিত করার পেছনে মূলত তার কিপটে ইকোনমি, গড় এবং ম্যাচের ইম্প্যাক্ট বিবেচনায়। আসরজুড়ে ৪.১৭ ইকোনমিতে বল করেছেন, গড় ছিল ৮.২৬। প্রতি ১১.৮৬ বলে নিয়েছেন একটা করে উইকেট; ইম্প্যাক্ট রেখেছেন সব জয়ে। আর এতেই টুর্নামেন্টের সেরা খেলোয়াড় এই ৩০ বছর বয়সী পেসার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পুরুষ বা নারী যেকোনো আসরেই এমন কীর্তি এখন কেবল বুমরাহের। তবে ওয়ানডে বিশ্বকাপে এমন নজর আছে দু’বার। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের টুর্নামেন্টসেরা গ্লেন ম্যাকগ্রা ১১ ম্যাচের একটিতেও ব্যাট করেছিলেন না। পরে ২০১৫ আসরে মিচেল স্টার্ক তিনবার ব্যাটিং নেমে তিনটি বল খেললেও তার রানের খাতা ছিল শূন্য।

বুমরাহ সাদা বলের এই ফরম্যাটে এখন পর্যন্ত ভারতের হয়ে খেলেছেন ৭০ ম্যাচ। যেখানে উইকেট নিয়েছেন ৮৯টি। তবে এখানেও একটি মজার বিষয় পুরো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ৮ ইনিংসে ব্যাট করতে নেমে তিনি করেছেন কেবল ৮ রান।

দিল্লির উদ্দেশ্যে রওনা দিলেন রোহিত-কোহলিরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় বেরিলের কারণে বিশ্বকাপ জেতার পরও এই কয়েকদিন বার্বাডোজে আটকা ছিল পুরো ভারত দল। আজ এই ঝড়ের প্রভাব কিছুটা কমে আসায় অবশেষে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছে ভারত দল, সঙ্গে তাদের পরিবারও। ব্রিজটাউনের গ্যান্টলি অ্যাডাম ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে চার্টার্ড ফ্লাইট যোগে দেশের ফিরছেন রোহিত-কোহলিরা। 

এয়ার ইন্ডিয়া চ্যাম্পিয়নস ২০২৪ বিশ্বকাপ নামক বিশেষ বিমানটি স্থানীয় সময় ভোর ৪টা ৫০ মিনিটে রওনা দিয়েছে সরাসরি ভারতের উদ্দেশ্যে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৬টা ৫০ মিনিটে পৌঁছানোর কথা রয়েছে দিল্লির এয়ারপোর্টে। 

ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআইয়ের তত্ত্বাবধায়নে বার্বাডোজে আসে এই চার্টার্ড বিমানটি। সেই ফ্লাইটে চড়ে দলের ক্রিকেটার, কোচিং স্টাফ, ক্রিকেটারদের পরিবার, বোর্ড অফিশিয়ালসসহ আছেন গণমাধ্যমকর্মীরাও। 

এর আগে কেনসিংটন ওভালে ২৯ জুন প্রোটিয়াদের ৭ রানে হারিয়ে শিরোপা জেতে ভারত। পরে ১ জুলাই তাদের নিউইয়র্ক-দুবাই হয়ে ফেরার কথা ছিল নিজ দেশে। তবে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে রোহিতরা সেখানেই পড়ে আটকা। এমনকি বন্ধ হয়ে যায় বার্বাডোজের বিমানবন্দরটিও। তবে অবস্থা স্বাভাবিক হওয়ায় বিশেষ বিমানযোগে কোহলিরা ফিরছেন নিজ দেশে। 

বোয়িং-৭৭৭ সিরিজের এই বিমানটি গতকাল যুক্তরাষ্ট্রের নিউ জার্সি থেকে রওনা দিয়ে বার্বাডোজে পৌঁছায় রাত ২টায়। তবে বিমান সেখানে মঙ্গলবার বিকেলের মধ্যে পৌঁছে সন্ধ্যা ৬টাতেই রওনা দেওয়ার কথা ছিল ভারতের উদ্দেশ্যে। তবে ফ্লাইট বিলম্ব হওয়ায় নির্ধারিত সময়ের প্রায় ১১ ঘণ্টা পর ভারতের উদ্দেশ্যের রওনা দেয় চার্টার ফ্লাইটটি। 

  ক্রিকেট কার্নিভাল

;

বিশ্বকাপ জিতে সিংহাসনে হার্দিক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সময়টা বেশ কাটছে বিশ্বচ্যাম্পিয়ন হার্দিক পান্ডিয়ার। ভারতকে সদ্য বিশ্বকাপ জেতাতে অন্যতম ভূমিকা পালন করেছেন তিনি। ফাইনাল ম্যাচে শেষ ওভারে বল হাতে, দলের সবচেয়ে প্রয়োজনীয় মুহূর্তে মারকুটে হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলারের উইকেট তুলে ভারতের জয়ের পথ সহজ করেছেন হার্দিকই। মাত্র ২০ রান খরচ করে ৩টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে দলকে জিতিয়েছিলেন বিশ্বকাপ!

এমন পারফরম্যান্সের পর হার্দিক এখন সবার ধরাছোঁয়ার বাইরে। বিশ্বকাপ জিতে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের সিংহাসনে বসেছেন ভারতের এই পেস বোলিং অলরাউন্ডার। সবশেষ আইসিসি র‌্যাঙ্কিং হালনাগাদে দেখা গেছে এই চিত্র।

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে শীর্ষস্থান দখল করেছেন হার্দিক। অজি পেস বোলিং অলরাউন্ডার মার্কাস স্টয়নিস ও লঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গাকে টপকে এই জায়গা দখল করেছেন তিনি। হাসারাঙ্গার অবস্থান তালিকার ২ নম্বরে। অবশ্য হার্দিকের সমপরিমাণ ২২২ পয়েন্ট তারও।

খারাপ সময়ের মধ্যেও টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান অবশ্য সুখবর পেয়েছেন। গত সপ্তাহে ৬ নম্বরে নেমে যাওয়া সাকিব এ দফায় ১ ধাপ এগিয়েছেন। ২০৬ পয়েন্ট নিয়ে তার অবস্থান ৫ নম্বরে।

র‌্যাঙ্কিংয়ে বড় ধাক্কাটা খেয়েছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবি। এক ধাক্কায় ৪ ধাপ পিছিয়ে তার বর্তমান অবস্থান তালিকার ৬ নম্বরে। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে আহামরি কোনো পরিবর্তন নেই। বোলিংয়ে আদিল রশিদ শীর্ষস্থান ধরে রেখেছেন।

তবে এক লাফে ৭ ধাপ এগিয়ে তালিকার ২ নম্বরে চলে এসেছেন এনরিচ নরকিয়া। রশিদ খান ২ ধাপ পিছিয়ে অবস্থান করছেন ৪ নম্বরে। বাংলাদেশি পেসারদের মধ্যে ১ ধাপ পিছিয়ে মুস্তাফিজের অবস্থান ১৯ নম্বরে।

  ক্রিকেট কার্নিভাল

;

ব্রাজিলের নজর এবার ‘উন্নতি’তে 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোস্টা রিকার বিপক্ষে হোঁচট খেয়েই কোপার এবারের আসরটা শুরু করেছিল ব্রাজিল। গোলশূন্য সেই ড্রয়ের পরও দলের পারফর্ম নেয়ে বেশ খুশি ছিলেন সেলেসাওদের কোচ দরিভার জুনিয়র। অবশ্য পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় ব্রাজিল। প্যারাগুয়েকে সেই ম্যাচে ৪-১ ব্যবধানে হারিয়ে দেয় রদ্রিগো-ভিনিসিয়ুসরা। তবে গ্রুপপর্বে কলম্বিয়ার বিপক্ষে ফের হোঁচট খেল ২০১৯ আসরের চ্যাম্পিয়নরা। 

আজ (বুধবার) সকালের ম্যাচে ১-১ ব্যবধানের সেই ড্রয়ে অবশ্য কোয়ার্টার ফাইনালে পৌঁছানো নিয়ে কোনো বাঁধা আসেনি ব্রাজিলে। তবে তারা শেষ আটে পৌঁছাল গ্রুপ রানার্স-আপ হয়ে। এতে সেমিতে ওঠার লড়াইতে ব্রাজিল এবার মুখোমুখি হবে উরুগুয়ের। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচটি জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে উঠত ব্রাজিল। সেক্ষেত্রে সুবিধা হিসেবে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পেত তারা। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে সেলেসাওদের নজর ছিল হয়তো সেদিকেই। এতে সেই লক্ষ্য পূর্ণ না হওয়ায় ম্যাচ শেষে ব্রাজিল ডিফেন্ডার মার্কিনিয়োস জানালেন, তাদের নজর এখন উন্নতিতে। 

ম্যাচটির পরিসংখ্যান বিচারেও ভিনিসিয়ুসদের থেকে এগিয়ে ছিল রদ্রিগেজ-দিয়াজরা। আর এতেই যেন টনক নড়েছে ব্রাজিলের। ম্যাচ শেষে তাই মার্কিনিয়োস বলেন, ‘আমাদের আরও এগোতে হবে, অনেক উন্নতি করতে হবে। বিশেষ করে এই ধরণের (কলম্বিয়ার বিপক্ষে) বড় ম্যাচগুলোতে।’ 

এদিকে শিরোপা পুনরুদ্ধারের এই মিশনে কোয়ার্টার ফাইনালে শক্তিশালী প্রতিপক্ষ পাওয়া ছাড়াও বড় ধাক্কা খেয়েছে ব্রাজিল। গ্রুপপর্বের দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় এক ম্যাচ নিষেধাজ্ঞার মুখে পড়েছেন ভিনিসিয়ুস জুনিয়র। এতে তিনি খেলতে পারবেন না উরুগুয়ের বিপক্ষে ম্যাচে। সেই ম্যাচটি শুরু হবে আগামী ৭ জুলাই, বাংলাদেশ সময় সকাল ৭টায়। 

  ক্রিকেট কার্নিভাল

;

অবসরের গুঞ্জন উড়িয়ে মিলার বললেন, ‘সেরাটা দেওয়া এখনও বাকি’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্যই শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। গত ২৯ জুন ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রান হারিয়ে ১৭ বছর পর টুর্নামেন্টটিতে দ্বিতীয় শিরোপা জিতেছে ভারত। এদিকে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের ফাইনালে উঠেও হতাশ হতে হলো প্রোটিয়াদের। রান তাড়ার শেষ ওভারের প্রথম বলে ডেভিড মিলারের দারুণ এক শটে বাউন্ডারি লাইনে সূর্যকুমার যাদবের নেওয়া এই অসাধারণ ক্যাচেই ফাইনাল হার অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল প্রোটিয়াদের। সেই হারের ক্ষত থেকে এখনও হয়তো বের হতে পারেনি মার্করাম-ক্লাসেনরা।

ব্যক্তিক্রম নয় মিলারের ক্ষেত্রেও। তবে সেই ক্ষত থেকে সেরে ওঠার আগে বেশ বিপাকেই পড়েছেন মিলার। গুঞ্জন উঠেছে তার অবসরে। এবং সেই গুঞ্জনের মাত্রা এতটাই বেশি হয়ে দাঁড়িয়েছিল যে শেষ পর্যন্ত খোদ মিলারকেই বিষয়টা সমাধা করতে আসতে হলো। ইনস্ট্রাগাম স্টোরিতে জানালেন, তিনি অবসর নেননি। 

বিশ্বকাপ ফাইনালের পরপরই একাধিক গণমাধ্যমে এমন খবর ছড়িয়েছিল যে, আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিতে চলেছেন মিলার। তবে শেষ পর্যন্ত বিষয়টি পরিষ্কার করলেন এই প্রোটিয়া তারকা ব্যাটার এবং জানালেন দলের হয়ে এখনও সেরাটা দেওয়া তার বাকিই আছে। 

ইনস্ট্রাগামের সেই স্টোরিতে মিলার জানান, ‘আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে আমার অবসরের গুঞ্জন ভিত্তিহীন। আমি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলাটা চালিয়ে যাব। আমার সেরাটা দেওয়া এখনও বাকি।’

  ক্রিকেট কার্নিভাল

;