আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন টমাস মুলার

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-15 19:18:25

ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়ে গতরাতে এবারের ইউরোর শিরোপা তুলে ধরেছে স্পেন। স্বাগতিক হিসেবে জার্মানি ছিল এবারের অন্যতম ফেভারিট। দলীয় শক্তি সামর্থ্য বিবেচনায়ও তারা এগিয়েই ছিল বেশ। তবে কোয়ার্টার ফাইনালে স্পেনের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিল জার্মানরা। তখনই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন তিনি। আজ ইউরোর পর্দা আনুষ্ঠানিকভাবে নামার পরপরই জাতীয় দল থেকে নিজের অবসরের ঘোষণা দিয়েই ফেললেন টমাস মুলার।

কোয়ার্টার ফাইনালের ম্যাচটি আরেক জার্মান তারকা মিডফিল্ডার টনি ক্রুসের জাতীয় দলের জার্সিতে শেষ ম্যাচ ছিল। তার বিদায়বেলায় মুলার সেদিন জার্মান স্কাই স্পোর্টসকে বলেছিলেন, ‘খুব সম্ভবত এটি আমার শেষ আন্তর্জাতিক ম্যাচ।’

আজ তার ইঙ্গিতটি সত্যি হলো। একটি ভিডিও বার্তায় নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়ে মুলার বলেছেন, ‘১৪ বছর আগে জার্মানির হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচটি খেলার সময় এসব কোনো কিছুর স্বপ্ন দেখিনি। দেশের হয়ে খেলতে সবসময়ই গর্ব বোধ করেছি। আমরা একসঙ্গে উপভোগ করেছি, দুঃখও ভাগ করেছি। জাতীয় দলের হয়ে ১৩১ ম্যাচে ৪৫ গোল করার পর আমি বিদায় জানাচ্ছি।’

২০১০ সালে জার্মানির হয়ে জাতীয় দলে অভিষেক হয়েছিল সময়ের অন্যতম সেরা এই মিডফিল্ডারের। জার্মানির হয়ে ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ (১৩১) ম্যাচ খেলেছেন। যেখানে তার গোল সংখ্যা ৪৫টি।

সদ্য সমাপ্ত ইউরো আসরে যদিও সেভাবে একাদশে খেলার সুযোগ হয়নি মুলার। বেঞ্চ থেকে বদলি হিসেবে নেমে খেলেছেন মাত্র দুটি ম্যাচ। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেও ক্লাব ফুটবলে অন্তত ২০২৫ সাল পর্যন্ত জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখে দেখা যাবে তাকে।

এ সম্পর্কিত আরও খবর