ইংল্যান্ডের কোচের প্রস্তাব ফিরিয়ে দিলেন মরগান

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-24 21:08:41

ব্যর্থতার দায়ে চাকরি ছাড়তে যাচ্ছেন ইংল্যান্ডের সাদা বলের কোচ ম্যাথু মট, গত কিছুদিন ধরে এমন খবর শোনা যাচ্ছে বিভিন্ন গণমাধ্যমে। এমতাবস্থায় অস্ট্রেলিয়ার এই কোচের উত্তরসূরী হিসেবে শোনা যাচ্ছিল ইয়ন মরগানের নাম। যদিও আপাতত ইংলিশদের দায়িত্ব নেওয়ার কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছেন এই বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

২০২২ সালে ইংল্যান্ডের সীমিত ওভারের দলের দায়িত্ব নেন মট। তার সঙ্গে চার বছরের চুক্তি করেছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড, ইসিবি। তবে সবশেষ ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় দুই বছর না যেতেই তুমুল সমালোচনার শিকার হচ্ছেন মট। তার অধীনে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ইংলিশরা। ভারতের মাটিতে অনুষ্ঠিত সে বিশ্বমঞ্চে মাত্র তিন ম্যাচে জয় পায় সাবেক চ্যাম্পিয়নরা। প্রত্যাশা মেটেনি ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপেও। ভারতের কাছে হেরে সবশেষ কুড়ি ওভারের বিশ্বকাপ থেকে বিদায় নেয় জস বাটলার বাহিনী।

ইংলিশ দৈনিক ‘দ্য টাইমস’ জানিয়েছে, ইংল্যান্ডের কোচ হিসেবে আর চালিয়ে যাওয়ার ইচ্ছা নেই মটের। ৫০ বছর বছর বয়সী কোচের স্থলাভিষিক্ত হিসেবে মরগানের নাম উঠে এলেও পরিবারকে প্রাধান্য দেওয়ায় বিষয়টি নাকচ করে দিয়েছেন তিনি। যদিও পরবর্তীতে কোচিং করানোর আগ্রহ প্রকাশ করেছেন সাবেক এই তারকা বাঁহাতি ব্যাটার।

একশ বলের টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেডের’ধারাভাষ্য দেওয়ার সময় ইংল্যান্ডের কোচ হওয়ার প্রসঙ্গ উঠে আসলে মরগান বলেন, ‘প্রথমবারের মতো আমি এই খবরটি শুনতে পেলাম। একজন কোচের জন্য সমালোচনার মুখে পড়াটা ভালো কথা নয়। আমি জেনেছি যে মটের ভবিষ্যত নিয়ে অনেক জল্পনা তৈরি হয়েছে। যদিও এখনই কিছু বলা যাচ্ছে না। কি হবে সেটা সময়ই বলে দেবে।’

মরগান আরও বলেন, ‘ইংল্যান্ডের সাদা বলের দায়িত্ব নেব কিনা সেটা নিয়ে গত কয়েক মাসে আমাকে অনেকবার প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। বিষয়টি নিয়ে আমি সরল স্বীকোরোক্তি দিতে চাই। আমার জীবনে যা কিছু ঘটছে তাতে করে এখন ইংল্যান্ডের কোচ হওয়ার জন্য উপযুক্ত সময় নয়। এটা ঠিক যে আমি সামনে কোচিং করাতে চাই। এখন আমার পরিবার নতুন। তাই আমি ঘরে অনেক বেশি সময় কাটাচ্ছি। সময় পেলে ক্রিকেট দেখি এবং ধারাভাষ্য দেই। এখন যা করছি সেটাকেই আমি ভালোবাসি।’

এ সম্পর্কিত আরও খবর