বেলফাস্টে প্রথম দিনটা আইরিশদের 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-26 11:31:56

পুরো অর্ধযুগ অর্থাৎ, ৬ বছর পর দেশের মাটিতেই টেস্ট ম্যাচ খেলতে নেমেছে আয়ারল্যান্ড। বেলফাস্টের স্টরমন্টে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টটি শুরু হয়েছে বৃহস্পতিবার। সেখানে শুরুটা ভালো হলেও আইরিশ বোলারদের নৈপুণ্যে প্রথম দিনেই গুটিয়ে যায় জিম্বাবুয়ের প্রথম ইনিংস। ৭১ ওভার ৩ বলে সবকটি উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২১০ রান। 

জিম্বাবুয়ের ইনিংস শেষ হবার পরও দিনের খেলার বাকি ছিল কিছুটা সময়। তবে বৃষ্টির বাঁধায় শেষ পর্যন্ত দিন শেষের ঘোষণা হয় সেখানেই। 

বেলফাস্টের এই টেস্টটা আইরিশদের জন্য ঐতিহাসিকই বটে। ৬ বছর নিজেদের মাটিতে টেস্ট, আগেরটি ছিল নিজেদের অভিষেক টেস্ট ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে। এদিকে বেলফাস্টের এই সিভিল সার্ভিস ক্রিকেট গ্রাউন্ডে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো কোনো টেস্ট। এতেই সব মিলিয়ে ঐতিহাসিক এই টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে আয়ারল্যান্ড। 

টসে জিতে এদিন আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবার্নি। সেখানে শুরুটা অবশ্য ভালো হয়েছিল না স্বাগতিকরা। প্রথম সেশনে কোনো উইকেটই হারায়নি জিম্বাবুয়ে। ২৭ ওভারে তোলে ৮৫ রান। 

তবে মধ্যাহ্ন বিরতির ঠিক পরপরই ব্যক্তিগত ফিফটির এক রান আগে জয়লর্ড গাম্বিকে ফেরান পেসার ব্যারি ম্যাককার্থি। সেই থেকে শুরু, এরপর থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারী দলের ব্যাটাররা। 

আরেক ওপেনার প্রিন্স মাসভাউরে অবশ্য এগোচ্ছিলেন সেঞ্চুরির পথেই। তবে দলীয় ১৬৭ রানের মাথায় কার্টিস ক্যাম্ফারের বলে ফেরেন তিনি। এর আগে ব্যক্তিগত খাতায় যোগ করেন দলই সর্বোচ্চ ৭৪। পরে তৃতীয় সেশনেই ঘটে নাটকীয় ধস। ১৯৩ থেকে সংগ্রহ ২১০ রানে পৌঁছাতেই জিম্বাবুয়ে হারায় ৬ উইকেট। 

সেখানে আইরিশদের হয়ে তিনটি করে উইকেট নেন ম্যাককার্থি ও ম্যাকব্রিন। 

এ সম্পর্কিত আরও খবর