ঘরেই নিন হাতের নখের পরিচর্যা

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
তিন ধাপেই পাওয়া যাবে হাতের সুন্দর নখ

তিন ধাপেই পাওয়া যাবে হাতের সুন্দর নখ

  • Font increase
  • Font Decrease

নিত্যদিনের ব্যস্ততায় নিজের জন্য সময় বের করা কষ্টকর হয়ে ওঠে।

নিজের সার্বিক যত্নের মাঝে হাতের নখের সঠিক পরিচর্যা ও নখ ঠিকভাবে কেটে রাখাও পড়ে। খুঁটিনাটি এই বিষয়গুলোর জন্য পার্লারমুখী হওয়া হয়ে ওঠে না। ঘরে বসে খুব অল্প সময়ের পরিশ্রমেই হাতের নখের যত্ন নেওয়া সম্ভব হয়। তার জন্য জানা প্রয়োজন সঠিক ধাপগুলো।

পরিকল্পনা করে নিন

নখ কাটার শুরুতেই পরিকল্পনা করে নিতে হবে। পরিকল্পনার প্রথমেই দেখে নিতে হবে নখের আকৃতি ও দৈর্ঘ্য। কতটুকু পর্যন্ত নখ কাটতে হবে সেটা ঠিক করে নিতে হবে। কারণ নখের দৈর্ঘ্যের উপর নির্ভর করবে নখের সৌন্দর্য ও নখ কাটার পদ্ধতি। দ্বিতীয় ধাপে উপকরণ নির্ধারন করতে হবে। নখ কাটার জন্য সবচেয়ে ভালো যন্ত্র হল ক্লিপার, যা দিয়ে অনায়াসেই নখ কেটে নেওয়া যায়। অনেকেই এখনও নখ কাটতে ব্লেড ব্যবহার করে থাকেন, এতে করে নখ সমানভাবে কাটা সম্ভব হয় না। তাছাড়া ব্লেড ব্যবহার বেশ বিপদজনক। সেক্ষেত্রে ক্লিপার ব্যবহার বেশ নিরাপদ।

নখ কেটে নেওয়া

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/26/1566822715413.jpg

ক্লিপারের সাহায্যে নখ কেটে সঠিক আকৃতিতে নিয়ে আসতে হবে। তবে নখ কাটার আগে মাথায় রাখতে হবে, নখ যতখানি দীর্ঘ রাখার পরিকল্পনা, তার থেকে একটু বড় রাখতে হবে। এই বাড়তি অংশটি নখ ফাইলিং করার সময় বাদ হয়ে যাবে।

এবারে ক্লিপার ধরার পদ্ধতির দিকে খেয়াল করতে হবে। নখ সাধারণত ওভাল, স্কয়ার, স্টিলেটো, শার্প ইত্যালি আকৃতিতে কাটা হয়। যদি সাধারণ স্কয়ার কাট চান তবে আঙুলের মাথার সঙ্গে সমানভাবে ধরতে হবে ক্লিপার।  যদি ওভাল, স্টিলেটো বা শার্প বাছতে ইচ্ছে করে তবে ক্লিপার মাথার আঙুলের সঙ্গে প্রয়োজনমত কোনে রেখে কাটা শুরু করতে হবে।

সবশেষে ফাইলিং

ফাইলিং এর জন্য অনেকেই কাঁচের নেল ফাইল ব্যবহার করেন। কারণ এতে ফাইলিং খুব নিঁখুত ও সুন্দর হয়। তবে ধাতুর ফাইলেও নখ ভালোভাবে ফাইলিং করা যায়। ফাইলিং এর ক্ষেত্রে ফাইলটি ধরার পদ্ধতি অনেকটা ক্লিপারের মতো।

স্কয়ার নখের ক্ষেত্রে নখের দুধার ফাইলিং করে গোল করে দেওয়া ভালো, এতে নখ আরও সুন্দর দেখায়। ওভালের ক্ষেত্রে মাঝের অংশের ফাইলিং খুব যত্ন নিয়ে করা দরকার, নয়তো ওভাল শেপ ঠিকঠাকভাবে আসবে না। এছাড়া শার্প নখের ক্ষেত্রে অবশ্যই ফাইলিং দরকার।‌ নখের মাঝের যে অংশ তীরের ফলার মত কাটা হয়েছে তাকে ফাইলিং এর মাধ্যমে সামান্য গোল করে দিলেই দারুণ দেখাবে নখ।

আরও পড়ুন: পায়ের নখের যত্নে যা জানা প্রয়োজন

আরও পড়ুন: তিন উপাদানে দূর হবে ব্ল্যাক হেডস

আপনার মতামত লিখুন :