মাত্র পাঁচটি উপাদানে চকলেট-সুজির হালুয়া!



ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

  • Font increase
  • Font Decrease

সোনামণিদের পছন্দসই খাবার তৈরির ঝক্কি কম নয়।

কোন খাবারই যেন তাদের মনপুত হয় না। স্কুলের টিফিনে কিংবা বিকেলের নাস্তায়, পরিবারের ছোট্ট সদস্য কী খেতে পছন্দ করবে সেটা ভেবে বের করতে হিমশিম খেতে হয়। এমন অবস্থা যদি আপনারও হয়, তবে আজকের চটপটে রেসিপিটি আপনার জন্যেই।

মাত্র পাঁচটি উপাদান ব্যবহারে আধা ঘন্টার মাঝেই তৈরি করতে পারবেন চকলেট-সুজির হালুয়া। চকলেট প্রতিটি শিশুর দারুণ পছন্দের খাবার। আর সেটা দিয়েই তৈরি করা হবে ব্যতিক্রমী এই হালুয়াটি।

আরও পড়ুন: সোনামণিদের জন্য এগ স্ক্রাম্বল ডিলাইট

উপকরণ সমূহ

১. ১/৪ কাপ সুজি।

২. ১ টেবিল চামচ কোকোয়া পাউডার।

৩. ১ টেবিল চামচ ঘি।

৪. ৩ টেবিল চামচ ঝোলা গুঁড়।

৫. এক চিমটি এলাচ গুঁড়া।

প্রস্তুত প্রণালী

১. এক কাপ পানিতে ঝোলা গুঁড় মিশিয়ে ভালোভাবে নাড়তে হবে। কিছুক্ষণ নেড়ে নামিয়ে রাখতে হবে। যদি ঝোলা গুঁড় না থাকে তবে পাটালির গুঁড় দিয়েও হালুয়া তৈরি করা যাবে।

২. অন্য একটি পাত্রে ঘি নিয়ে হালকা আঁচে সুজি ভালোভাবে ভেজে নিতে হবে। যখন সুজির মিষ্টি গন্ধ ছাড়বে তখন বুঝতে হবে সুজি ভাজা হয়ে গেছে।

আরও পড়ুন: ওভেন ছাড়াই তৈরি হবে ম্যাংগো চীজ কেক!

৩. এখন সুজিতে কোকোয়া পাউডার দিয়ে অল্প আঁচে নাড়তে হবে যতক্ষন না পর্যন্ত সুজি ও কোকোয়া পাউডার একসাথে ভালোভাবে মিশে যায়।

৪. সুজি ও কোকোয়া পাউডার একসাথে মিশে যাওয়ার পর এতে ঝোলা গুঁড়ের মিশ্রণ সাবধানের সাথে ঢেলে দিতে হবে।

৫. এই মিশ্রণটিকে এখন ভালোভাবে বারবার নাড়তে হবে যেন মিশ্রণে কোন দলা না থাকে। মিশ্রণ একসাথে মিশে গেলে এবং ঘন হয়ে আসলে চুলের আঁচ বন্ধ করে দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে হবে। এরপর এক চিমটি এলাচের গুঁড়া দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে।

সুন্দর একটি পাত্রে গরম গরম নামিয়ে বাদাম ও কিসমিস দিয়ে পরিবেশন করতে হবে মজাদার চকলেট-সুজির হালুয়া।