মহিলা ও শিশু মন্ত্রণালয়ে উন্নয়ন বাজেট কমানোর প্রস্তাব

  সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মহিলা ও শিশু মন্ত্রণালয়ে উন্নয়ন বাজেট কমানোর প্রস্তাব

মহিলা ও শিশু মন্ত্রণালয়ে উন্নয়ন বাজেট কমানোর প্রস্তাব

নতুন অর্থবছরের ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে মহিলা শিশু মন্ত্রণালয়ে উন্নয়ন বাজেট কমানোর প্রস্তাব দিয়েছে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। যা গত বছরের তুলনায় ৪১ কোটি টাকা কম। তবে পরিচালন খাতে ব্যয় বেড়েছে প্রায় ৫'শত কোটি টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামে শীর্ষক বাজেট বক্তৃতায় তিনি এই তথ্য জানান। বাজেট অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বাজেট অধিবেশনে অর্থপ্রতিমন্ত্রী জানান, ২০২৩-২৪ সংশোধিত বাজেটে মহিলা শিশু মন্ত্রণালয়ের বাজেট ধরা হয়েছেছিলো ৯শ' ১৬ কোটি টাকা সেখান থেকে প্রায় ৪০ কোটি টাকা কমিয়ে এবার ৮শ' ৭৫ কোটি করার প্রস্তাব দিয়েছে। ব্যয় কমানোর খাতগুলো হলো- প্রশাসনিক, মুদ্রণ ও মনিহারি, পেশাগত সেবা সম্মানি ও বিশেষ ব্যয়সহ কয়েকটি খাতে ব্যয় কমানোর প্রস্তাব দেওয়া হয়।

এবারের বাজেটে এই মন্ত্রণালয়ে মোট পাঁচ হাজার ২২২ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। যা গতবারের চেয়েও পাঁচশত কোটি বেশী। তবে বৃদ্ধির মোটাদাগে খরচ হবে পরিচালন ব্যয়ে।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী জানান, প্রস্তাবিত নতুন অর্থবছরে বেশ কয়েকটি নতুন প্রকল্প নির্মাণের প্রস্তাব করা হয়েছে। তারমধ্য কিশোর কিশোরী ক্লাব স্থাপন, ২০টি দিবাযত্ন কেন্দ্র স্থাপন। তৃনমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যেক্তাদের বিকাশ সাধান করা ও জয়িতা ফাউন্ডেশন সক্ষমতা বিনির্মাণসহ কয়েকটি প্রকল্প বাস্তবায়ন করা হবে।