২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট

সিগারেটে কার্যকর করারোপের সম্ভাবনাকে কাজে লাগানো হয়নি: উন্নয়ন সমন্বয়

  সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপনায় সিগারেটে কার্যকর করারোপের মাধ্যমে বাংলাদেশে ধূমপানের হার কাঙ্ক্ষিত মাত্রায় কমিয়ে আনা এবং সরকারের রাজস্ব আয় বৃদ্ধির যে সুযোগ ছিল, তা কাজে লাগানো হয়নি বলে বাজেটোত্তর এক প্রতিক্রিয়ায় এ কথা জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা- ‘উন্নয়ন সমন্বয়’।

সংস্থাটি বলছে, ‘উন্নয়ন সমন্বয়’সহ দেশের তামাকবিরোধী নাগরিক সংগঠনগুলো জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের গবেষকদের সঙ্গে একযোগে কাজ করে এই বাজেটে সিগারেটের ওপর কার্যকর করারোপের যে প্রস্তাবনা অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডকে দিয়েছিল, তা এই প্রস্তাবে পুরোপুরি প্রতিফলিত হয়নি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুন) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, দেশে মোট ব্যবহৃত সিগারেটের ৭০ ভাগের বেশি সবচেয়ে সস্তা নিম্নস্তরের সিগারেট হওয়ায় এই বাজেটে নিম্নস্তরের সিগারেটের ১০ শলাকার একেকটি প্যাকেটের খুচরা মূল্য ৪৫ টাকা থেকে বাড়িয়ে ৬০ টাকা করার প্রস্তাব রাখা হয়েছিল।

বিজ্ঞাপন

কিন্তু প্রস্তাবিত বাজেটে এই দাম মাত্র ৫ টাকা বাড়িয়ে ৫০ টাকা করা হয়েছে। আপাতদৃষ্টিতে এই দাম ১১ শতাংশ বেড়েছে মনে হলেও ১০ শতাংশের আশেপাশে মূল্যস্ফীতি বিবেচনায় নিলে দেখা যাবে, প্রকৃতপক্ষে নিম্নস্তরের সিগারেটের দাম বাড়েনি।

এই স্তরের সিগারেটের ওপর ৫৮ শতাংশ সম্পূরক শুল্ক ধার্য করা আছে, যেখানে অন্যান্য উচ্চতর স্তরের সিগারেটের জন্য সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ।

আসন্ন অর্থবছরের বাজেটে এই ব্যবধান কমাতে নিম্নস্তরের সিগারেটের সম্পূরক শুল্ক বাড়িয়ে ৬৩ শতাংশ করার প্রস্তাব থাকলেও এই হার বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়েছে।

প্রত্যাশামাফিক না হলেও নিম্নস্তরের সিগারেটের সম্পূরক শুল্কের সঙ্গে উচ্চতর স্তরের সিগারেটের সম্পূরক শুল্কের ব্যবধান কমিয়ে আনার এ উদ্যোগটি প্রশংসনীয়।

মধ্যম, উচ্চ ও প্রিমিয়াম স্তরের সিগারেটের ১০ শলাকার একেকটি প্যাকেটের দাম যথাক্রমে ৩ টাকা, ৭ টাকা ও ১০ টাকা বাড়িয়ে যথাক্রমে ৭০ টাকা, ১২০ টাকা, ও ১৬০ টাকা করা হয়েছে।

এগুলোর ক্ষেত্রেও তামাকবিরোধীদের প্রস্তাবনা প্রতিফলিত হয়নি। আপাতদৃষ্টিতে এই সিগারেটগুলোর দাম ৪ থেকে ৭ শতাংশ বাড়ানো হয়েছে মনে হলেও ১০ শতাংশের মতো মূল্যস্ফীতির বিবেচনায় এই তিন স্তরের সিগারেট আগের তুলনায় আসলে সহজলভ্যই হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৬ জুন) বিকেল তিনটায় জাতীয় সংসদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় সংসদে উপস্থিত ছিলেন।

প্রস্তাবিত বাজেটের আকার  ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আয়সহ মোট আয়ের লক্ষ্যমাত্রা থাকছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা থাকবে। ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেওয়া হয়েছে। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম করা হয়েছে- ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’। আগামী ৩০ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে।