বাজেটে গার্মেন্ট শ্রমিকদের জন্য সুখবর

  সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে ২০২৪-২৫ অর্থবছরে তৈরি পোশাক শ্রমিকের জন্য বিশেষ সুবিধা দিয়েছে সরকার। বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, শ্রমিকের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ৩ লক্ষ ৭৬ হাজার জন শ্রমিককে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা দেওয়া হবে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামে শীর্ষক বাজেট বক্তৃতা তিনি এই তথ্য জানান। বাজেট অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী জানান, শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে ২০২৪-২৫ অর্থবছরে তৈরি পোশাক সেক্টরে ১ হাজার ৫৫০টি কারখানার কমপ্লায়েন্স নিশ্চিতকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। শ্রমিকের সার্বিক কল্যাণের উদ্দেশ্যে ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে Labour Information Management System (LIMS) সফটওয়‍্যারের মাধ্যমে ১ম পর্যায়ে ৩ লক্ষ শ্রমিকের তথ্য অন্তর্ভুক্তিপূর্বক ডাটাবেজ তৈরির কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরও বলেন, শ্রমিকের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ৩ লক্ষ ৭৬ হাজার জন শ্রমিককে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা এবং ৪ লক্ষ ৫৫ হাজার জনকে চিত্তবিনোদন সেবা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একইসাথে, শ্রমিকের মৌলিক অধিকার সুরক্ষায় ৪৯ হাজার ৫০০ জন শ্রমিককে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন