ছুটি শেষে বুধবার খুলছে প্রাথমিক স্কুল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঈদুল আযহা ও গ্রীষ্মকাল মিলিয়ে মোট ২০ দিনের ছুটি কাটিয়ে আগামীকাল বুধবার খুলছে প্রাথমিক স্কুল। স্কুল এমন এক সময়ে খুলছে যখন সারা দেশে মুষলধারে বৃষ্টি এবং সিলেটে বন্যা হচ্ছে। তবে এসব কারণে স্কুল খোলায় কোনো প্রভাব ফেলবে না জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গত ১৩ জুন শুরু হয় চলতি বছরের ঈদুল আযহা ও গ্রীষ্মকালীন ছুটি। শিক্ষাপঞ্জি হিসেবে আজ ২ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়। আগামীকাল ৩ জুলাই যথারীতি শুরু ক্লাস শুরু হবে।  

শিখন ঘাটতি পোষাতে মাধ্যমিকে ঘোষিত ছুটি এক সপ্তাহ কমিয়ে গত ২৬ জুন থেকে খুলে দেওয়া হয়েছে স্কুল কলেজ। তবে প্রাথমিকে পূর্বঘোষিত ছুটি বহাল রাখা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, ঈদ ও গ্রীষ্মকালীন ২০ দিনের ছুটি শেষে আগামীকাল প্রাথমিক বিদ্যালয় খুলছে। বন্যা ও অতি বৃষ্টির কারণে স্কুলের ছুটি বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মন্ত্রণালয়ের অধীন নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে এবারের গ্রীষ্মের ছুটি কমানো হয়েছে। ২ জুলাই পর্যন্ত এই ছুটি থাকার কথা ছিল। এখন নতুন সিদ্ধান্ত হলো, বুধবার (২৬ জুন) থেকে খুলে দেওয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শুক্রবারের পাশাপাশি শনিবারও সাপ্তাহিক ছুটি থাকবে।

ছুটি সংক্ষিপ্ত করার কারণ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের যুক্তি হলো, পাঠদানের কর্মদিবস বছরব্যাপী কমেছে। এ ছাড়া শনিবারের বন্ধ পুনর্বহাল রাখার কারণে কর্মদিবস কমে যাবে। তাই গ্রীষ্মের ছুটি কমানো হয়েছে।

একাদশে ভর্তি

প্রথম ধাপের মাইগ্রেশন ও দ্বিতীয় ধাপের ফল রাতে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রথম ধাপের মাইগ্রেশন ও দ্বিতীয় ধাপের ফল রাতে

প্রথম ধাপের মাইগ্রেশন ও দ্বিতীয় ধাপের ফল রাতে

  • Font increase
  • Font Decrease

দ্বিতীয় ধাপে আবেদন শেষ হয়েছে গত মঙ্গলবার (২ জুলাই)। আজ বৃহস্পতিবার (৪ জুলাই) রাত ৮টায় এ ধাপের ফল প্রকাশ করা হবে। সেই সাথে একই সময়ে প্রকাশ করা হবে প্রথম ধাপের মাইগ্রেশন ফল।

একাদশে ভর্তির জন্য তৈরি করা কেন্দ্রীয় ওয়েবসাইট ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র এ তথ্য জানিয়েছে।

বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানায়, ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষ্যে দ্বিতীয় পর্যায়ে শিক্ষার্থীদের আবেদন গ্রহণ শেষ হয়েছে। পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল এবং ২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশিত হবে বৃহস্পতিবার রাত ৮টায়।

দ্বিতীয় ধাপে যারা কলেজ পাবেন তাদের ৫-৮ জুলাই রাত ৮টা পর্যন্ত নিশ্চায়ন করতে হবে। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। এরপর ৯ ও ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

গত ২৬ মে শুরু হয়ে ১৩ জুন একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া শেষ হয়। ২৩ জুন প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফল বিশ্লেষণ করে দেখা গেছে, ৪৮ হাজার শিক্ষার্থী প্রথম ধাপে পছন্দের কলেজ পায়নি। এর মধ্যে সর্বোচ্চ ফল জিপিএ-৫ পেয়েও প্রথম ধাপে ভর্তির জন্য কলেজ মনোনয়ন পায়নি সাড়ে ৮ হাজার শিক্ষার্থী।‌ আর একজনও শিক্ষার্থী পায়নি ২২০টি‌ কলেজ।

চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো।

;

বন্যায় প্লাবিত: চট্টগ্রাম এক কেন্দ্রে ইংরেজি পরীক্ষা স্থগিত



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
বন্যায় প্লাবিত: চট্টগ্রাম এক কেন্দ্রে ইংরেজি পরীক্ষা স্থগিত

বন্যায় প্লাবিত: চট্টগ্রাম এক কেন্দ্রে ইংরেজি পরীক্ষা স্থগিত

  • Font increase
  • Font Decrease

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার এইচএসসি পরীক্ষা কেন্দ্র কাচালং সরকারি ডিগ্রি কলেজ ক্যাম্পাস বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় ওই কেন্দ্রে আগামীকাল বৃহস্পতিবার (৪ জুলাই) অনুষ্ঠিতব্য ইংরেজি ১ম পত্রের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) সন্ধ্যায় এই সিদ্ধান্তে কথা জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ড।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে পরীক্ষা স্থগিতের বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার কাচালং সরকারি ডিগ্রি কলেজ (কেন্দ্র বাঘাইছড়ি ০১, কেন্দ্র কোড-২৫২) কেন্দ্রের ৪ জুলাই অনুষ্ঠেয় ইংরেজি (আবশ্যিক) ১ম পত্র, বিষয় কোড: ১০৭-এর পরীক্ষা স্থগিত করা হলো।’

প্রফেসর এ এম এম মুজিবুর রহমান বিষয়টি বার্তা২৪.কমকেও নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ওই কেন্দ্র ও কেন্দ্রের আশপাশের এলাকা বন্যা কবলিত হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তীতে স্থগিত পরীক্ষার সময় নির্ধারণ করা হবে।’

শিক্ষাবোর্ড সূত্র জানায়, স্থগিত হওয়া ওই কেন্দ্রে বিভিন্ন কলেজের ৪৬৮ জন শিক্ষার্থী এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। বুধবার বাঘাইছড়ির নিম্ন-অঞ্চল প্লাবিত হয়ে কলেজ ও আশপাশের এলাকার সব সড়ক পানিতে তলিয়ে যায়। কলেজের প্রধান সড়ক থেকে কলেজের নিচ তলার সবকটি পরীক্ষা কেন্দ্র পানিতে তলিয়ে গেছে। কলেজের অধ্যক্ষ নজরুল ইসলাম বোর্ড কর্তৃপক্ষ ও উপজেলা নির্বাহী অফিসারকে লিখিতভাবে কেন্দ্র বন্যা কবলিত হওয়ার বিষয়টি জানান। এরপরই ওই কেন্দ্রে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয় শিক্ষাবোর্ড।

;

ছুটি শেষে আজ খুলছে প্রাথমিক বিদ্যালয়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছুটি শেষে আজ খুললো প্রাথমিক বিদ্যালয়

ছুটি শেষে আজ খুললো প্রাথমিক বিদ্যালয়

  • Font increase
  • Font Decrease

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আজ থেকে পাঠদান শুরু হয়েছে। ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শেষে আজ (০৩ জুলাই) খুলেছে প্রাথমিকের স্কুলগুলো।

এর আগে গত ১৩ জুন থেকে ছুটি শুরু হয়ে মঙ্গলবার (০২ জুলাই) পর্যন্ত বন্ধ ছিল এসব শিক্ষাপ্রতিষ্ঠান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, ঈদ ও গ্রীষ্মকালীন ২০ দিনের ছুটি শেষে প্রাথমিক বিদ্যালয় খুলছে। বন্যা ও অতিবৃষ্টির কারণে স্কুলের ছুটি বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই।

এর আগে, শিখন ঘাটতি পূরণে মাধ্যমিকে ঘোষিত ছুটি এক সপ্তাহ কমিয়ে গত ২৬ জুন থেকে খুলে দেওয়া হয় স্কুল-কলেজ। তবে প্রাথমিকে পূর্ব ঘোষিত ছুটি বহাল রাখা হয়। এদিকে মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে মুষলধারে বৃষ্টি হচ্ছে। বন্যার কবলে পড়েছে সিলেট। এ পরিস্থিতির মধ্যেই খুলছে প্রাথমিক স্কুল।

শিক্ষা মন্ত্রণালয় বছরের শুরুতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা, বিভিন্ন পরীক্ষা ও মূল্যায়নের সূচি ঘোষণা করে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে স্কুল এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ করা হয়। অন্যদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর ছুটির তালিকা, বিভিন্ন পরীক্ষা ও মূল্যায়নের সূচি জানানো হয়।

;

একাদশে ভর্তি

দ্বিতীয় ধাপে আবেদন শেষ হচ্ছে আজ রাতে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দ্বিতীয় ধাপে আবেদন শেষ হচ্ছে আজ রাতে

দ্বিতীয় ধাপে আবেদন শেষ হচ্ছে আজ রাতে

  • Font increase
  • Font Decrease

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দ্বিতীয় দফায় আবেদন শেষ হচ্ছে আজ মঙ্গলবার (২ জুলাই) রাত ৮টায়। যারা প্রথম ধাপে আবেদন করেও‌ কলেজে ভর্তির জন্য মনোনীত হয়নি, তারা রাত ৮টার মধ্যেই আবেদন শেষ করতে হবে। এই ধাপের আবেদন শুরু হয় ৩০ জুন।

একাদশে ভর্তির জন্য তৈরি করা কেন্দ্রীয় ওয়েবসাইট ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র এ তথ্য জানিয়েছে।

বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানায়, ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। ৫ থেকে ৮ জুলাই রাত ৮টা পর্যন্ত দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন প্রক্রিয়া চলবে। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। এরপর ৯ ও ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদনের সুযোগ পেয়েছে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে ভর্তির জন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠানে তার অবস্থান নির্ধারণ করা হবে।

একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে আগামী ৩০ জুলাই।

গত মাসে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো। সব শিক্ষার্থী ভর্তি হলেও একাদশ শ্রেণিতে আট লাখের বেশি আসন ফাঁকা থাকবে এবার। তাই এবার ফল ভালো হলেও শিক্ষার্থীর সংকটে পড়বে অনেক কলেজ।

;