বাঁধনের আহ্বানে মধ্যরাতে নারীদের ‘শেকল ভাঙার পদযাত্রা’

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আজমেরী হক বাঁধন । ছবি: ফেসবুক

আজমেরী হক বাঁধন । ছবি: ফেসবুক

কলকাতায় আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের এক শিক্ষার্থীকে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে অভিনব এক আন্দোলন সংগঠিত হলো শহরটিতে। যেখানে নারীরা একে অপরকে আহ্বান করলো এই বলে, ‘রাত দখল করো’। ১৪ আগস্ট রাত ১১টা ৫৫ মিনিটে কলকাতাসহ রাজ্যের বিভিন্ন রাজপথে নারীরা নেমে আসে। গোটা রাত তারা কাটায় রাজপথেই।

এমন ঘটনার ঠিক ১৬ দিনের মাথায় (৩০ আগস্ট) অনেকটা তারই প্রতিচ্ছবি মিলবে ঢাকায়। অংশগ্রহণে নারী এবং বিষয়বস্তুও একই। রাজপথে নামার সময়টাও কাকতালীয়ভাবে প্রায় একই, রাত ১১টা ৫৯ মিনিট! তবে ব্যানারটা ভিন্ন, ‘শেকল ভাঙার পদযাত্রা’।

বিজ্ঞাপন

তথ্যগুলো জানা গেছে বিপ্লবী অভিনেত্রী আজমেরী হক বাঁধনের ফেসবুক পোস্ট থেকে। যিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শুরু থেকে এখনও সোচ্চার ফেসবুকে ও রাজপথে। তারই অংশ হিসেবে এবার কলকাতার নারীদের আদলে রাত দখলে রাজপথে নামার আহ্বান জানালেন বাঁধন। তিনি নিজেও এতে অংশ নেবেন।

‘শেকল ভাঙার পদযাত্রা’ পোস্টার

ধর্ষণ ও নারী নিপীড়নের প্রতিবাদ এবং অপরাধীদের বিচারের দাবিতে এই প্রতিবাদ পদযাত্রা। এটি অনুষ্ঠিত হবে শুক্রবার (৩০ আগস্ট) রাত ১১টা ৫৯ মিনিটে শাহবাগে। নারীদের অংশগ্রহণে এই পদযাত্রাটি যাবে সংসদ ভবন অভিমুখে। বাঁধন জানান, শাহবাগ থেকে সিটি কলেজ-কলাবাগান হয়ে মানিকমিয়া এভিনিউ থামবেন তারা। মানিকমিয়া এভিনিউতে পৌঁছে সমাবেশ এবং প্রতিবাদী অবস্থান নেবেন নারীরা।

বিজ্ঞাপন

জানা যায়, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নারীরা ‘শেকল ভাঙার পদযাত্রা’য় অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ১৩টি দাবি উপস্থাপন করবেন এই আয়োজনের মাধ্যমে। বিগত সরকারের আমলে নিপীড়িত, নির্যাতিত ও ধর্ষণের বিচারকার্য দ্রুত সময়ের মধ্যে শেষ করার দাবিও তোলা হবে। দেশের সকল নারীর নিরাপত্তা নিশ্চিতের দাবিও তোলা হবে এই নিশিপদযাত্রার মাধ্যমে।

শহীদ মিনারে প্রতিবাদে অংশ নিয়েছিলেন বাঁধন

তবে এই আন্দোলনে অংশ নেওয়ার আহ্বান জানালেও নেতৃত্বে নেই অভিনেত্রী বাঁধান। এর নেতৃত্বে রয়েছেন প্রাপ্তি তাপসী নামের একজন বিপ্লবী।