এক সপ্তাহ পরেই নির্বাচন, তৎপর ট্রাম্প ও বাইডেন

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন


ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম
মার্কিন নির্বাচনে লড়ছেন ট্রাম্প-বাইডেন, ছবি: সংগৃহীত

মার্কিন নির্বাচনে লড়ছেন ট্রাম্প-বাইডেন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর মাত্র এক সপ্তাহ বাকী। তারপরই বহুল আলোচিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। শেষ মুহূর্তের প্রচারণায় ছুটছেন দুই প্রার্থী, বর্তমান প্রেসিডেন্ট, রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক পার্টির জো বাইডেন।

শেষ জরিপে বাইডেন বড় ব্যবধানে এগিয়ে আছেন ট্রাম্পের চেয়ে। ইয়াহু নিউজ/ইউগভ জরিপে দেখা যাচ্ছে, দুই প্রার্থীর মধ্যে ১২ পয়েন্টের ব্যবধান, যা বিগত ২০১৬ সালের নির্বাচনের সময় ট্রাম্পের চেয়ে তৎকালীন প্রার্থী হিলারি ক্লিনটনের এগিয়ে থাকার চেয়ে 'চারগুণ' বেশি। তবে, জরিপের কথাই নির্বাচনের 'শেষকথা' নয়। মার্কিন নির্বাচনে জরিপকে ভুল প্রমাণিত করে দেখা গেছে নানা চমক। ফলে ঘরে বসে নেই কোনো প্রার্থীই।

ক্রমবর্ধমান করোনা পরিস্থিতির মধ্যে বাইডেন চলে গেছেন জর্জিয়া রাজ্যে, ১৯৯২ সালের পর থেকে যে রাজ্য প্রেসিডেন্ট পদে ডেমোক্রেট প্রার্থীকে সমর্থন করেনি। বাইডেন এখন জর্জিয়ার বিরূপ ভোটারদের মন গলাতে ব্যস্ত।

শেষ মুহূর্তের প্রচারণায় ছুটছেন বর্তমান প্রেসিডেন্ট, রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প

বার্তা সংস্থা এসোসিয়েট প্রেস (এপি) জানিয়েছে, চার বছর আগে ট্রাম্পকে প্রেসিডেন্ট পদে আসীন করতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল জর্জিয়া। শুধু তাই নয়, গত তিরিশ বছর ধরেই জর্জিয়া রিপাবলিকানদের পক্ষে। জর্জিয়াকে নিজের দিকে আনতে পারলে ডেমোক্রেট বাইডেন নির্বাচনী লড়াইয়ে অনেকটাই এগিয়ে যাবেন বলে মনে করেন বিশ্লেষকগণ।

বাইডেন যখন জর্জিয়া থেকে আইওয়া হয়ে নির্বাচনী প্রচারণায় এগিয়ে যাচ্ছেন, তখন তার রানিংমেট, ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিস ছুটছেন রিপাবলিকানদের শক্ত ঘাঁটি আরিজোনা ও টেক্সাসে, যেখানে রিপাবলিকানদের হারানোর রেকর্ড খুবই সামান্য এবং এ বৃহৎ রাজ্যের প্রভাব নির্বাচনে খুবই বেশি।

ডোনাল্ড ট্রাম্পও বসে নেই। তিনি চষে বেড়াচ্ছে মিডওয়েস্ট অঞ্চলের রাজ্যগুলোতে, সেখানে নতুন করে করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে। এ অঞ্চলের রাজ্যগুলো অপেক্ষাকৃত ডেমোক্রেট পার্টি ঘেঁষা বলে মনে করা হয়।

এক সপ্তাহ পরেই মার্কন প্রেসিডেন্ট নির্বাচন

অবস্থা দৃষ্টে বিশ্লেষকরা মনে করছেন, শেষ মুহূর্তে উভয় প্রার্থীই প্রতিপক্ষের শক্ত দূর্গে হানা দেওয়ার চেষ্টা করছেন। যদিও আমেরিকান ভোটারদের মাইন্ডসেট বা মনোভাব বদলানো খুবই কঠিন কাজ। কেননা, সেখানকার নাগরিকগণ প্রথাগতভাবেই রিপাবলিকান ও ডেমোক্রেট শিবিরে বিভাজিত এবং ভাসমান বা সুয়িং ভোটারের সংখ্যা সব সময়ই কম।

নির্বাচনের শেষ দিকে টাকার ছড়াছড়ি ও প্রভাব বিস্তারের নানা তথ্যও শোনা যাচ্ছে। কোন দলের তহবিল কত বড়, সেটাও ফলাও করে প্রচার করা হচ্ছে। রেডিও, টিভি, সোশ্যাল মিডিয়া ইত্যাদি সকল মাধ্যমে উভয় দলের পক্ষ থেকে প্রচারণার ঝড় বইয়ে দেওয়া হচ্ছে। প্রচার করা হচ্ছে নানা প্রতিশ্রুতি ও পরিকল্পনা।

বিভিন্ন ভোটার গ্রুপকে টার্গেট করে নেওয়া হয়েছে বিশেষ প্রচারণার কৌশলও। বিভিন্ন জাতি, ধর্ম ও ভাষা গোষ্ঠীর মধ্যেও নিবিড়ভাবে কাজ করছে উভয় প্রার্থীর প্রতিনিধিগণ। প্রচারণার ঢেউ থেকে নাগরিকদের কোনো অংশকেই দূরে রাখা হচ্ছে না।

শেষ জরিপে বাইডেন বড় ব্যবধানে এগিয়ে আছেন ট্রাম্পের চেয়ে

গণতান্ত্রিক পদ্ধতির ফেডারেল বা যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থার দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে ইলেক্ট্রোরাল কলেজ ও পপুলার ভোট মিলিয়েই প্রেসিডেন্ট নির্বাচিত হন, যা বিশ্বের অনেক দেশের নির্বাচনী ব্যবস্থার চেয়ে জটিল ও ব্যতিক্রমধর্মী। তদুপরি দেশটিতে নির্বাচন হচ্ছে বৈশ্বিক মহামারির আতঙ্কের মধ্যে অতি সঙ্কুল পরিস্থিতিতে।

বৈশ্বিক মহামারির কোপ সবচেয়ে বেশি পড়েছে বর্তমানে নির্বাচনমুখী দেশ যুক্তরাষ্ট্রে। আক্রান্ত ও মৃতের পাশাপাশি বিপুল হারে দ্রুত সংক্রমণের নিরিখেও রেকর্ড করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। অনেক রাজ্যেই হাসপাতালে বেডের সঙ্কটের সঙ্গে সঙ্গে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য সার্ভিসের নানা রকমের সীমাবদ্ধতার কথা জানা যাচ্ছে। করোনা মোকাবেলায় ট্রাম্প প্রশাসনের পদক্ষেপের সাফল্য ও ব্যর্থতার বিষয়িটও এবারের নির্বাচনে ভোটারদের কাছে অন্যতম প্রধান বিবেচ্য বিষয় হিসেবে চিহ্নিত হবে বলে পর্যবেক্ষকগণ মনে করছেন।

   

১৯৯৪ সালের বোমা হামলা

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেফতার করতে চায় আর্জেন্টিনা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৯৯৪ সালের বোমা হামলার জন্য ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেফতার করতে চায় আর্জেন্টিনা। ৩০ বছর আগের সেই হামলায় ৮৫ জন নিহত হয়েছিল। এ বিষয়ে ইন্টারপোলকে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদির জন্য গ্রেফতারের নোটিশ জারি করতে বলেছে দেশটি।

বুধবার (২৪ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, আর্জেন্টিনার একটি আদালত ১৯৯৪ সালে বুয়েনস আইরেসের একটি ইহুদি সম্প্রদায় কেন্দ্রে হামলার জন্য ইরানকে দায়ী করার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে এই অনুরোধ জানিয়েছে। এছড়া ওয়াহিদীকে গ্রেফতার করতে পাকিস্তান ও শ্রীলঙ্কাকেও আহ্বান জানিয়েছে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইন্টারপোল তথাকথিত ‘রেড নোটিশ’ জারি করেছে। যদিও একটি রেড নোটিশ সদস্য দেশগুলোতে পুলিশকে আন্তর্জাতিকভাবে ওয়ান্টেড পলাতকদের সম্পর্কে কেবল সতর্ক করে, এটি গ্রেফতারি পরোয়ানা গঠন করে না।

যার জন্য রেড নোটিশ জারি করা হয়েছে তাকে গ্রেফতার করতে ইন্টারপোল পুলিশকে বাধ্য করতে পারে না, গ্রেফতার করা হবে কিনা তা সদস্য দেশের সিদ্ধান্তের ওপর নির্ভর করে।


বিবিসি বলছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি-সহ ইরানি প্রতিনিধিদল বুধবার শ্রীলঙ্কায় পৌঁছেছেন। তবে, বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, শ্রীলঙ্কায় পৌঁছানোর পর স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদীকে প্রেসিডেন্টের সাথে যেতে দেখা যায়নি।

ইরানের সরকারি বার্তাসংস্থা জানিয়েছে, আহমেদ ওয়াহিদী মঙ্গলবার ইরানে ফিরে এসেছেন। তবে তাদের প্রতিবেদনে রেড নোটিশের কোনও উল্লেখ করা হয়নি।

বিবিসির ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ১৯৯৪ সালে বুয়েনস আইরেসের সাংস্কৃতিক কেন্দ্রে বোমা হামলাটি ছিল আর্জেন্টিনার ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী হামলা। সেই সময় বিস্ফোরণে ৮৫ জন নিহত এবং তিন শতাধিক মানুষ আহত হয়েছিল। ইরান অবশ্য সবসময়ই এই হামলার সঙ্গে কোনো সম্পৃক্ততা থাকার কথা অস্বীকার করেছে।

তবে গত ১১ এপ্রিল আর্জেন্টিনার কোর্ট অব ক্যাসেশন দেশের সর্বোচ্চ ফৌজদারি আদালত রায় দেয়, ইরান এই হামলার পরিকল্পনা করেছিল এবং ইরান-সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ হামলাটি চালিয়েছিল।

আদালত এই হামলাকে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ বলেও অভিহিত করেছেন। তবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই রায় প্রত্যাখ্যান করে বলেছে, আদালত রাজনৈতিক লক্ষ্য ও উদ্দেশ্যের জন্য ভিত্তিহীন এ বিষয়কে প্রমাণিত করার চেষ্টা করছে।

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

;

ভাষণ দেয়ার সময় জ্ঞান হারালেন মন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নির্বাচনী সভায় ভাষণ দেওয়ার সময় মঞ্চে হঠাৎ জ্ঞান হারালেন মন্ত্রী। উপস্থিত নেতাকর্মীরা ছুটে এসে তাকে মঞ্চ থেকে নামিয়ে প্রাথমিক চিকিৎসা দেন।

বুধবার (২৪ এপ্রিল) ভারতের মহারাষ্ট্র প্রদেশের এক জনসভায় এ ঘটনা ঘটে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারতের মহারাষ্ট্রে নির্বাচনী প্রচারণায় বক্তৃতা দিতে গিয়ে অজ্ঞান হয়ে পড়ে গেছেন সড়ক পরিবহন ও মহাসড়কমন্ত্রী নিতিন গড়কড়ি।
তিনি ক্ষমতাসীন দল বিজেপির হয়ে নাগপুর থেকে নির্বাচন করেছেন। বুধবার তিনি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্দের নেতৃত্বাধীন শিভ সেনার নেতা রাজশ্রী পাতিলের হয়ে নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে অজ্ঞান হয়ে পড়েন।

মঞ্চ থেকে নিচে নামিয়ে প্রাথমিক চিকিৎসার কিছু সময় পর জ্ঞান ফেরে তার। এরপর আবারও মঞ্চে উঠে নিজের বক্তৃতা শেষ করেন নিতিন।
অতিরিক্ত গরমের কারণেই মাথা ঘুরে পড়ে গিয়েছিলেন মন্ত্রী, এমনটাই ধারণা দলীয় নেতাকর্মীর।

পরবর্তীতে নিতিন নিজের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট করেন। এতে লেখেন, গরমের কারণে অস্বস্তি বোধ করেন এবং জ্ঞান হারিয়ে ফেলেন। এখন পুরোপুরি সুস্থ আছেন।

 

 

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

;

গাজায় ইসরায়েলি হামলা: নিহত বেড়ে ৩৪ হাজার ২৬২



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বর্বর হামলা অব্যাহত রয়েছে। বেড়েই চলেছে মৃত্যুর মিছিল। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ৭৯ জন নিহতের খবর পাওয়া গেছে। এ নিয়ে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ হাজার হাজার ২৬২ জনে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম আল-জাজিরা ও বার্তাসংস্থা আনাদোলু।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আনাদোলু ও আল-জাজিরা জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ৭৯ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরও ৮৬ জন। এ নিয়ে মোট নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজার ২৬২ জনে, আহতের সংখ্যা ৭৭ হাজার ২২৯ জনে পৌঁছেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, গাজা থেকে ইসরায়েলি বাহিনী প্রত্যাহারের পর গাজার হাসপাতালে দুটি গণকবর থেকে ৩০০ টিরও বেশি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনা নিরপেক্ষ তদন্তের জন্য জাতিসংঘের আহ্বানকে সমর্থন করেছে ইউরোপীয় ইউনিয়ন।

এদিকে বুধবার (২৪ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৯৫ বিলিয়ন ডলারের একটি নিরাপত্তা প্যাকেজ আইনে স্বাক্ষর করেছেন, যার মধ্যে রয়েছে ইসরায়েলের জন্য ২৬ বিলিয়ন ডলার সামরিক সহায়তা এবং গাজাকে ১ বিলিয়ন ডলার মানবিক সহায়তা।

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

;

হিজাব না পরা নারীদের প্রতি কঠোর হচ্ছে ইরান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হিজাব না পরে রাস্তায় বের হওয়া নারী ও তরুণীদের প্রতি কঠোর হচ্ছে ইরান। গত ১৩ এপ্রিল থেকে ‘নুর’ নামের একটি নতুন ক্যাম্পেইন শুরু করে দেশটি। এরপরই থেকেই হিজাব আইন কার্যকরে কঠোরতা শুরু হয়েছে।

ইরানে হিজাব পরিধানে কঠোর আইন রয়েছে। যারা এই আইন ভঙ্গ করেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়।

নারীদের ওপর চালানো ধরপাকড়ের কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সেগুলোতে দেখা যাচ্ছে, হিজাব ছাড়া বাইরে বের হওয়া নারীদের ‘নৈতিকতা পুলিশের’ সদস্যরা জোরপূর্বক গাড়িতে করে তুলে নিয়ে যাচ্ছে।

একটি ভিডিওতে দেখা গেছে, রাজধানী তেহরানের ব্যস্ততম তেহরান স্কয়ার দিয়ে হেঁটে যাচ্ছেন এক মা ও মেয়ে। ওই সময় তাদের ঘিরে ধরেন পুলিশের পাঁচ নারী ও দুই পুরুষ সদস্য। যখন তারা গ্রেফতার এড়ানোর চেষ্টা করেন তখন তাদের সজোরে ধাক্কা মেরে গাড়িতে তোলা হয়।

তেহরানের শহীদী বেহেস্তি বিশ্ববিদ্যালয়ের দিনা গালিবাফ নামের এক নারী শিক্ষার্থী মাইক্রো ব্লগিং সাইট এক্সে লেখেন, তাকে মেট্রোতে উঠতে বাধা দেওয়া হয়। যখন তিনি জোরাজুরি করেন তখন তাকে একটি রুমে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে মারধর ও যৌন হেনস্তা করা হয় বলে দাবি করেন তিনি।  

এমন পোস্ট দেওয়ার একদিন পরই এই শিক্ষার্থীকে গ্রেফতার করা হয় এবং তাকে ইভিন কারাগারে নিয়ে যাওয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান গ্রেফতার হওয়া কয়েকজনের সঙ্গে কথা বলেছে। তাদের একজন সংবাদমাধ্যমটিকে বলেছেন, গত শনিবার পুলিশের আট সদস্য তাকে ঘিরে ধরে। ওই সময় ‘বেশ্যা’, ‘নগ্ন আমেরিকার বেশ্যাপ্রেমী’ বলে তাকে গালাগালি করে। এছাড়া নারী পুলিশ সদস্য ছাড়াও পুরুষরাও গ্রেফতার করা সময় তাকে স্পর্শ করেছে বলে দাবি করেছেন এই তরুণী।




  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

;