যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলা, নিহত ৪

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলায় এখন পর্যন্ত চারজন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিবিসির খবরে বলা হয়েছে, ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ, ভাঙচুর ও গুলিতে এক নারীসহ চারজন নিহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন।

ওয়াশিংটন ডিসির পুলিশ জানিয়েছে ক্যাপিটল ভবনে হওয়া সহিংসতায় এখন পর্যন্ত চারজন মারা গেছেন। এর আগে পুলিশের গুলিতে এক নারী মারা যান, পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও তিনজন মারা যান।

বিবিসির খবরে আরও বলা হয়েছে, এখন পযন্ত ৫২ জনকে গ্রেফতার করা হয়েছে। যাদের মধ্যে ৪৭ জনকে কারফিউ ভাঙার জন্য গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য বুধবার (৬ জানুয়ারি) কংগ্রেস অধিবেশনের বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থি বিভিন্ন গ্রুপের সদস্যরাও রয়েছেন। সেই সমাবেশে বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প। এর কিছুক্ষণ পরেই কয়েকশ ট্রাম্প সমর্থক পার্লামেন্ট ভবনের নিরাপত্তা ব্যারিকেড ভেঙে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। এক পর্যায়ে কংগ্রেসের অধিবেশন চলার মধ্যেই পুলিশের বাধা ভেঙে ক্যাপিটল ভবনে ঢুকে পড়েন তারা।

পরে তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও পেপার স্প্রে ব্যবহার করে পুলিশ। ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের সময় ওই নারী গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন বলে মার্কিন মিডিয়া জানিয়েছে।

এদিকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সমর্থকদের ঘরে ফিরে যেতে আহ্বান জানিয়েছেন। নিজের অফিসিয়াল টুইটারে দেওয়া এক ভিডিও বার্তায় ট্রাম্প সমর্থকদের বলেছেন, নির্বাচনে ভোট চুরি নিয়ে তাদের বেদনা প্রেসিডেন্ট অনুধাবন করতে পারছেন। তবে শান্তির স্বার্থে তোমাদের বাড়ি ফিরে যেতে অনুরোধ করছি।

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন