রাশিয়ায় বন্দুকধারীদের ভয়াবহ হামলা, নিহত অন্তত ১৫ পুলিশ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার উত্তর ককেশাসের দাগেস্তানে ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। এতে ১৫ জনেরও বেশি পুলিশ সদস্যসহ নিহত হয়েছেন আরও বেশ কয়েকজন বেসামরিক নাগরিক।

সোমবার (২৪ জুন) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্ররতিবেদনে বলা হয়, রোববারের (২৩ জুন) রাশিয়ার দাগেস্তানের রাজধানী মাখাচকালা ও দেরবেন্ত শহরে সিরিজ হামলা চালায় একদল মুখোশধারী। এ হামলায় ১৫ জনেরও বেশি পুলিশ সদস্য এবং একজন অর্থোডক্স পুরোহিতসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
এছাড়া পাল্টা গুলিতে ছয় হামলাকারীরও মৃত্যু হয়েছে।

রাশিয়ার গণমাধ্যম বলছে, ইহুদিদের একটি উপাসনালয়, দুটি অর্থডোক্স গির্জা ও থানায় হামলা চালানো হয়। গুলির পর উপাসনালয়ে আগুন লাগিয়ে দেয়া হয়। অনেককে জিম্মি করে রাখে বন্দুকধারীরা। খবর পেয়ে দ্রুত পদক্ষেপ নেয় রুশ নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

পুলিশ বলছে, আহতদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দাগেস্তান প্রজাতন্ত্রের প্রধান সের্গেই মেলিকভ বলেছেন, হামলাকারীদের মধ্যে ছয়জনকে ‘শেষ করা’ হয়েছে। এ ঘটনায় এরইমধ্যে তদন্ত শুরু করেছে দেশটির গোয়েন্দারা।

রুশ হামলার পর ফের অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়েছেন জেলেনস্কি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার পশ্চিমা অস্ত্র সরবরাহ ‘জোরদার’ করার আহ্বান জানিয়েছেন। দেশটির দক্ষিণাঞ্চলে রাশিয়ার হামলায় দুই শিশুসহ ৭ জন নিহত হওয়ার পর তিনি এমন আহ্বান জানালেন। খবর এএফপি’র।

সেখানে হামলার পর জেলেনস্কি বলেন, ‘এই যুদ্ধে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কোন ধরনের বিলম্বের অর্থ হল মানুষের প্রাণহানি।’

খবরে বলা হয়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ভিলনিয়ানস্ক শহরে রাশিয়া এই হামলা চালায়।

;

ভারতের নতুন সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের নতুন সেনাপ্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। দেশটির ৩০তম সেনাপ্রধান হলেন তিনি।

এনডিটিভি জানিয়েছে, রবিবার (৩০ জুন) সেনাপ্রধান হিসাবে মনোজ পাণ্ডের মেয়াদ শেষ হয়েছে। তার পরেই দায়িত্ব গ্রহণ করেন উপেন্দ্র। তিনি এত দিন ভারতীয় সেনাবাহিনীর উপপ্রধান পদে ছিলেন।

জানা গেছে, জম্মু ও কাশ্মীর এবং চীন সীমান্ত সামলানোর বিশেষ অভিজ্ঞতা রয়েছে উপেন্দ্রের। সেনাবাহিনীর সঙ্গে দীর্ঘ ৪০ বছর ধরে যুক্ত তিনি।

একাধিক গুরুত্বপূর্ণ সময়ে টীন সীমান্ত সংক্রান্ত সমস্যা সামলেছেন উপেন্দ্র। চীনের সঙ্গে সমঝোতার আলোচনায়ও অন্যতম ছিলেন তিনি।

গত ১৯ ফেব্রুয়ারি সেনাবাহিনীর উপপ্রধানের দায়িত্ব নিয়েছিলেন উপেন্দ্র। তার আগে তিনি ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত নর্দার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ ছিলেন।

বর্তমানে সেনাপ্রধান হিসাবে তাকে নৌবাহিনী এবং বিমান বাহিনীর সঙ্গে কাজ করতে হবে।

মধ্যপ্রদেশের রেওয়ার স্কুলের ছাত্র ছিলেন উপেন্দ্র। ১৯৮৪ সালে তিনি ১৮ জম্মু-কাশ্মীর রাইফেলসে যোগ দেন।

ভারতের সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর দীর্ঘ ৪০ বছরে বিভিন্ন সময়ে বিভিন্ন পদে দায়িত্ব পেয়েছেন। নর্দার্ন কমান্ডের জেনারেল অফিসার হিসাবে দীর্ঘ দিন কাশ্মীরে কাজ করেছেন উপেন্দ্র। সেখানে একাধিক সন্ত্রাসবিরোধী অভিযানের পরিকল্পনা করেছেন এবং নেতৃত্ব দিয়েছেন।

চীনের ক্ষেত্রেও বিশেষ অভিজ্ঞতা রয়েছে উপেন্দ্রের। চীনের সঙ্গে সীমান্ত সংঘর্ষ এবং টানাপড়েন চলাকালীন সমঝোতার জন্য যারা আলোচনা করেছিলেন, তাদের মধ্যে উপেন্দ্র ছিলেন অন্যতম।

;

ইসরায়েলের বিমান হামলায় ৩ হিজবুল্লাহ সদস্য নিহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেবাননের দক্ষিণ-পূর্ব গ্রামে হাউলাতে ইসরায়েলি বিমান হামলায় রবিবার (৩০ জুন) ৩ হিজবুল্লাহ সদস্য নিহত হয়েছে।

লেবাননের সামরিক সূত্র সিনহুয়াকে জানিয়েছে, হাউলায় একটি দোতলা ভবনে ইসরায়েলি ড্রোন থেকে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলে ওই তিন হিজবুল্লাহ সদস্য নিহত হয়।

সিনহুয়া জানিয়েছে, ড্রোন হামলায় ওই দোতলা ভবনের প্রতিবেশী বাড়িগুলোর মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, ইসরায়েলি সেনাবাহিনী লেবাননের তাইবেহ, রাব এল থালাথিন এবং হাউলা গ্রামে পাঁচবার বিমান হামলা চালিয়েছে এবং পূর্ব ও মধ্য অঞ্চলের আটটি শহর ও গ্রামে প্রায় ৪০টি গোলা নিক্ষেপ করেছে।

এদিকে হিজবুল্লাহ ঘোষণা করেছে যে, তারা ইসরায়েলের মিসকাভ আম, আল-মোতেল্লা এবং আল-আলম অবস্থানগুলোতে আক্রমণ চালিয়েছে।

লেবাননের হাসপাতাল সূত্র জানিয়েছে, লেবানন ও ইসরায়েলের মধ্যে আন্তঃসীমান্ত সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে প্রায় ৩৫৬ হিজবুল্লাহ সদস্য এবং ১০০ জন বেসামরিক নাগরিকসহ মোট ৫৫৩ জন নিহত হয়েছে।

;

আমি জানি কীভাবে সত্য বলতে হয় : বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের নির্বাচন সামনে রেখে অনুষ্ঠিত বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে অনেকটাই নিষ্প্রভ ছিলেন জো বাইডেন। ট্রাম্পের সামনে তার এই বিপর্যয়ের কারণে অনেক ডেমোক্রেটিক সমর্থকের মনে আতঙ্ক তৈরি হয়েছে।

তবে রয়টার্স জানিয়েছে, বাইডেন নিজে এখনো যথেষ্ট আশাবাদী। শনিবার (২৯ জুন) একটি তহবিল সংগ্রহের অনুষ্ঠানে আগামী নভেম্বরে নিজের জয়ের ব্যাপারে বড় অর্থদাতাদের আশ্বস্ত করেছেন বাইডেন।

নিউইয়র্ক ও নিউ জার্সিতে ওই তহবিল সংগ্রহের অনুষ্ঠানে ফার্স্ট লেডি জিল বাইডেন তার সঙ্গে ছিলেন। অনুষ্ঠানে জিল দৃঢ়ভাবে ৮১ বছর বয়সী স্বামীর পক্ষে কথা বলেছেন। এদিন এক সমাবেশে জিল বলেন, ‘জো এই কাজের জন্য শুধু সঠিক ব্যক্তিই নন। তিনি এ দায়িত্বের জন্য একমাত্র ব্যক্তি।’

গত বৃহস্পতিবার রাতে জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় সিএনএনের স্টুডিওতে ট্রাম্প ও বাইডেনের মধ্যে ওই বিতর্ক অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবারের বিতর্কে বাইডেন বার বার কথার খেই হারিয়ে ফেলছিলেন। ট্রাম্পের সামনে তার কথা আটকেও যাচ্ছিল। ওই বিতর্কের পর থেকে বাইডেনের বয়স এবং তাঁর মানসিক সক্ষমতা নিয়ে থাকা সংশয় ও গুঞ্জন আরও জোরালো হয়েছে।

ওই বিতর্কের পর বাইডেনের নির্বাচনী প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানো উচিত কি না, বা ডেমোক্রেটিক পার্টি তাঁর বিকল্প প্রার্থী খুঁজবে কি না সে বিষয়েও আলোচনা শুরু হয়ে গেছে।

নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় বোর্ডসহ অনেক রাজনৈতিক ধারাভাষ্যকার ওই বিতর্কের পর বাইডেনকে সরে দাঁড়াতে বলেছেন।

তবে এখন পর্যন্ত নির্বাচিত কোনো শীর্ষ পর্যায়ের ডেমোক্রেটিক নেতা বাইডেনকে এমন কথা বলেননি। বরং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং বিল ক্লিনটন শুক্রবার প্রকাশ্যে বাইডেনের প্রতি তাঁদের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

সেদিন নর্থ ক্যারোলিনায় বাইডেন নিজেও জ্বালাময়ী এক বক্তৃতায় বলেন, ‘আমি আগের মতো সহজে হাঁটতে পারছি না। আমি আগের মত সাবলীলভাবে কথা বলতে পারছি না। আমি আগের মত বিতর্কেও ভালো করতে পারছি না। কিন্তু, আমি জানি কীভাবে সত্য বলতে হয়। আমি জানি কীভাবে এই দায়িত্ব পালন করতে হবে।’

পড়ে গেলও পুনরায় উঠে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। শনিবার এক সমাবেশে বাইডেন আরও বলেন, ‘ওই রাতটা আমার জন্য দারুণ কিছু ছিল না, ট্রাম্পের জন্যও না। আমি আপনাদের বলছি, এই নির্বাচনে আমরাই জিততে চলেছি।’

;