যে কারণে ৩ বছরে ৩ প্রধানমন্ত্রী দেখলো যুক্তরাজ্য



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: এনডিটিভি

ছবি: এনডিটিভি

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যে প্রায় পাঁচ বছরের রাজনৈতিক অস্থিরতার ধারাবাহিকতায় কনজারভেটিভ পার্টির এমপিদের সমর্থনে দলের নেতা নির্বাচিত হয়ে ২০২২ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন ঋষি সুনাক। এর আগে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিতে অস্থিরতার কারণে পরপর দুইজন প্রধানমন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হন। যার ফলে গত তিন বছরে তিনজন প্রধানমন্ত্রী পেয়েছেন দেশটির জনগণ।

এদিকে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে আগামী বৃহস্পতিবার (৪ জুলাই) ভোট দিবেন দেশটির জনগণ। আর মাত্র ৩ দিন পরেই ভাগ্য নির্ধারিত হতে যাচ্ছে দেশটির দুই প্রতিদ্বন্দ্বী দল কনজারভেটিভ ও লেবার পার্টির। ব্রিটিশ ভোটাররা বেছে নিতে চলেছেন তাদের পরবর্তী প্রধানমন্ত্রীকে।

নির্বাচনে কেইর স্টারমারের নেতৃত্বে বর্তমান বিরোধী দল লেবার পার্টির ঐতিহাসিক জয় এবং ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১৪ বছরের শাসনের অবসান ঘটবে বলে পূর্বাভাস দিচ্ছে প্রায় সবগুলো জরিপ।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক লেবার পার্টির ভূমিধস বিজয় রোধ করতে রক্ষণশীলদের প্রতি ভোটারদের বিশ্বাস পুনরুদ্ধার করার জন্য অনুরোধ করেছেন।
এছাড়া রিফর্ম ইউকে, গ্রিনস এবং লিবারেল ডেমোক্র্যাটদের মতো ছোট দলগুলো প্রধান দুই দলের প্রতি অসন্তোষকে পুঁজি করে সুইং ভোটার বা ভাসমান ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছে।

নির্বাচন দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়। যুক্তরাজ্য গত তিন বছরে তিনজন প্রধানমন্ত্রী দেখেছে। ২০২২ সালের অক্টোবরে ঋষি সুনাক দায়িত্ব নেওয়ার আগে যুক্তরাজ্য রাজনৈতিক অস্থিতিশীলতায় জর্জরিত ছিল। তার আগে বরিস জনসন এবং লিজ ট্রাস প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

২০১৯ সালের ২৪ জুলাই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হন বরিস জনসন। ২০২২ সালের ৭ জুলাই পদত্যাগ করার আগ পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি। পার্টিগেটসহ নানান কেলেঙ্কারির কারণে মন্ত্রীদের গণবিদ্রোহের কারণে শেষ পর্যন্ত তিনি পদত্যাগ করতে বাধ্য হয়।

করোনা লকডাউনের সময় বিধিভঙ্গ করে মদপার্টির আয়োজনের ঘটনায় সৃষ্ট বিতর্কের ঘটনাকে পার্টিগেট কেলেঙ্কারি বলা হয়ে থাকে।

২০২১ সালের শেষের দিকে অভিযোগ ওঠে লকডাউনের ওই সময় লন্ডনে প্রধানমন্ত্রীর কেন্দ্রীয় কার্যালয়ে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে একাধিকবার নিজের বন্ধু ও শুভানুধ্যায়ীসহ মদপার্টির উদযাপন করেছেন। পুলিশি তদন্তে এই অভিযোগের সত্যতা মেলার পর এটি পরিচিতি পায় ‘পার্টি গেট কেলেঙ্কারি’ নামে এবং এই কেলেঙ্কারির জেরে ২০২২ সালের ৭ জুলাই প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন ৫৮ বছর বয়সি বরিস জনসন। যুক্তরাজ্যের ইতিহাসে বরিস জনসনই প্রথম প্রধানমন্ত্রী, যার বিরুদ্ধে রাষ্ট্রীয় বিধিলঙ্ঘনের অভিযোগ উঠেছে এবং তার জেরে ক্ষমতাচ্যুত হতে হয়েছে।

পার্টিগেট কেলেঙ্কারির বিষয়ে বিশেষাধিকার কমিটির তদন্তের পরে তিনি ২০২৩ সালের ৯ জুন এমপি পদ থেকেও পদত্যাগ করেন।

জনসনের পদত্যাগের পর, লিজ ট্রাস কনজারভেটিভ পার্টির নেতৃত্ব নির্বাচনে জয়ী হয়ে ব্রিটেনের চতুর্থ মহিলা প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন।

তিনি ২০২২ সালের ২৫ অক্টোবর এ প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন, দায়িত্ব গ্রহণের মাত্র ৫০ দিন পর ব্রিটিশ ইতিহাসে সবচেয়ে কম সময়ের মধ্যে প্রধানমন্ত্রী হিসেবে ইতি টানতে হয় তাকে।

ট্রাস সরকার যেভাবে অর্থনীতি পরিচালনা করেছে তার জন্য সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল। এসবের মধ্যে একটি হলো বিতর্কিত মিনি-বাজেট। যা বাজারের অস্থিরতা এবং জনসাধারণের বিশ্বাসকে ভেঙে দিয়েছিল। নীতির উপর ধারাবাহিক পরিবর্তন এবং তার এমপিদের মধ্যে আস্থা হারানোর কারণে তার নেতৃত্বকে আরও ক্ষুণ্ন হয়।

কনজারভেটিভ পার্টি বিশৃঙ্খলার কারণে কিছু এমপি ট্রাসের পদত্যাগের আহ্বান জানান এবং অন্যরা নেতৃত্বের পরিবর্তনের দাবি করেন। ফলে ২০২২ সালের ২৫ অক্টোবর ঋষি সুনাক নির্বাচিত হন।

ইসরায়েলের শপিং মলে ছুরি হামলায় দুজন আহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর ইসরায়েলের একটি শপিং সেন্টারে বুধবার (৩ জুলাই) ছুরিকাঘাতে অন্তত দুইজন আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ।

রয়টার্স জানিয়েছে, আহত দুইজনের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

ইসরায়েলের উত্তরাঞ্চলীয় শহর কারমিয়েলের হুটজট কারমিয়েল মলের দ্বিতীয় তলায় এ হামলার ঘটনা ঘটে।

ইসরায়েলের জাতীয় অ্যাম্বুলেন্স পরিষেবা বলেছে, চিকিৎসকরা আহত ২০ বছর বয়সি দুজনের চিকিৎসা করছেন। চিকিৎসকরা বলেছেন, একজনের অবস্থা খুবই গুরুতর এবং অন্যজন আশঙ্কামুক্ত।

এদিকে, সন্দেহভাজনের নাম প্রকাশ না করে পুলিশ বলেছে, ‘তাকে আটক করা হয়েছে এবং তারা ঘটনাটিকে সন্ত্রাসী হামলা হিসাবে তদন্ত করছেন।

ইসরায়েলের রেডিওর খবরে বলা হয়, ওই এলাকায় ব্যাপক তল্লাশি ও চিরুনি অভিযান চালানোর কারণে পুলিশ মলের প্রবেশ পথগুলো বন্ধ করে দিয়েছে।

ইসরায়েলের পুলিশ হামলা চালানোর জন্য একজন ফিলিস্তিনি ইসরায়েলিকে সন্দেহ করছে।

উল্লেখ্য, গাজা যুদ্ধের সময় অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা বেড়েছে। যুদ্ধ চলাকালীন ইসরায়েলি বাহিনী এই অঞ্চলে প্রায় প্রতিদিনই অভিযান চালিয়েছে। এই অভিযানে ৫ শতাধিক ফিলিস্তিনি নিহত এবং ৫,৩০০ আহত হয়েছে।

অধিকৃত পশ্চিম তীরে রামাল্লা থেকে আল জাজিরার নুর ওদেহ বলেছেন, ‘পশ্চিম তীরে দখলদারিত্বের গতিশীলতা, গাজার যুদ্ধকে এই ছুরিকাঘাতের ঘটনা থেকে আলাদা করা অসম্ভব।’

;

আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে রাশিয়া-চীনের প্রসিডেন্ট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, আঞ্চলিক নিরাপত্তাবিষয়ক এক সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে চীন ও রাশিয়ার প্রসিডেন্ট

ছবি: সংগৃহীত, আঞ্চলিক নিরাপত্তাবিষয়ক এক সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে চীন ও রাশিয়ার প্রসিডেন্ট

  • Font increase
  • Font Decrease

রাশিয়া ও চীন প্রভাবিত আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কাজাখস্তানের রাজধানী আস্তানায় পৌঁছেছেন। এর আগে মঙ্গলবার চীনের প্রসিডেন্ট শি জিনপিং সেখানে এসে পৌঁছান।

বুধবার (৩ জুন) মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ টুডে ক্রেমলিনের এক বিবৃতির বরাত দিয়ে এ খবর প্রকাশ করে।

আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে ২০০১ সালে গঠিত দ্য সাংহাই কো-অপারেশন অর্গানাইজশনের (এসসিও) নামে একটি আন্তর্জাতিক সংগঠন গঠন করা হয়। ৩ ও ৪ জুলাই দুদিনব্যাপী সম্মেলনে অংশ নিতে দুই দেশের প্রসিডেন্ট কাজাখস্তানে পোঁছান।

স্থায়ী নয় সদস্য বিশিষ্ট এসসিও সংগঠনে রয়েছে রাশিয়া, চীন, ভারত, কিরগিজস্তান, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান এবং ইরান।

এবার এ সংস্থার সম্মেলন কাজাখস্তানে অনুষ্ঠিত হচ্ছে। ২০২৩ সালে ইরানে এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

এ বিষয়ে ক্রেমলিন থেকে এক বার্তায় জানানো হয়, কাজাখস্তানের রাজধানী আস্তানায় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন চীনের প্রেসিডেন্ট জিন শিংপিং এবং তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এন্ড্রোগানের সঙ্গে দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করবেন।

আশা করা হচ্ছে, আন্তর্জাতিক এ সম্মেলনে রাশিয়া এবং চীন ছাড়াও আজারবাইজান, বেলারুশ, ভারত, ইরান, কাজাখস্তান, কাতার, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, দ্য ইউনাইটেড আরব আমিরাত, পাকিস্তান, তাজিকস্তান, তুর্কমেনিস্তান, তুরস্ক এবং উজবেকিস্তানের রাষ্ট্র প্রধান বা সরকার প্রধান কিংবা সে দেশগুলোর প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

খবরে বলা হয়, এসসিওভুক্ত দেশগুলি বিশ্বের বর্তমান পরিস্থিতি এবং সংগঠনের কার্যক্রম আরো বিস্তৃত করার বিষয়ে আলোচনা করা হবে।

রাশিয়ার সংস্থাগুলি জানাচ্ছে, আশা করা হচ্ছে, জাতিসংঘের জেনারেল সেক্রেটারি আন্তেনিও গুতেরেসও এ সম্মেলনে যোগ দেবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগস্ট মাসে রাশিয়া সফর করবেন। সে কারণে তিনি এ সম্মেলনে যোগ দিচ্ছেন না। তবে ভারতের প্রতিনিধি এ সম্মেলনে যোগ দেবেন।

২০২৩ সালের সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো ইউক্রেন পর্যন্ত সম্প্রসারণের কথা উল্লেখ না করে এক যৌথ ঘোষণায় বলা হয়, পৃথিবী জুড়ে অপরিমিত এবং নিয়ন্ত্রণহীন মিসাইল নিক্ষেপ এক সংকটজনক অবস্থায় এসে পৌঁছেছে।

;

কুমিরের আক্রমণে নিখোঁজ শিশু, আতঙ্কে এলাকাবাসী



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চল বিশ্বের অন্য যে কোনো জায়গার তুলনায় বেশি কুমিরের আবাসস্থল। এবার সেখান থেকেই কুমিরের আক্রমণে ১২ বছরের এক শিশু নিখোঁজ হয়েছেন। এঘটনায় পুরো এলাকাজুড়ে আতঙ্ক বিরাজ করছে।

ঘটনাটি ঘটেছে ডারউন শহরে থেকে ৭ ঘণ্টা পথের দূরত্বে এনগানমাররিয়াঙ্গার নামাক স্থানে। সেখানকার একটি খালে সর্বশেষে মঙ্গলবার সন্ধ্যায় শিশুটিকে সাঁতার কাটতে দেখা যায়। খালটির সঙ্গে সমুদ্রের সংযোগ ছিল। ফলে শিশুটিকে কুমির ধরে নিয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। বুধবার ( ৩ জুলাই) যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসিতে খবরটি প্রকাশিত হয়।

বিবিসিকে পুলিশ জানায়, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে শিশুটিকে কুমির আক্রমণ করেছে। তবে এবিষয়ে একটি বিশেষজ্ঞ অনুসন্ধান ও উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে। দলটি একইসঙ্গে স্থলভাগ ও পানিতে অভিযান চালাতে পারদর্শী।

বিশ্বের অন্য যে কোনও জায়গার তুলনায় বেশি কুমির থাকে সেখানে। ওখানে প্রায় ১ লাখ কুমিরের আবাসস্থল। কিন্তু কুমিরের এই ধরনের আক্রমণের ঘটনা খুব একটা লক্ষ্য করা যায় না। এনগানমাররিয়াঙ্গারে বসবাসকারীরা পালুম্পা নামে পরিচিত। পুরো এলাকাজুড়ে মাত্র ৩৬৪ লোকের বসবাস।

বুধবার (৩ জুলাই) দুপুরে উত্তরাঞ্চলের পুলিশ প্রধান বলেন, পুলিশের বিশেষজ্ঞ দল উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, ছোট শিশুকে হারানো যে কোনো পিতামাতা বা পরিবারের সদস্যদের জন্য একটি দুঃখজনক ঘটনা। কুমিরের নিয়ে যাওয়ার ঘটনা আরও বেশি মর্মান্তিক।

উত্তর অস্ট্রেলিয়ায় মানুষ কুমির পেলে সাধারণত শিকার করে মেরে ফেলে। তাই মি. পটার বলেন, বন্যপ্রাণী কর্মকর্তাদের কুমিরটিকে এলাকা থেকে সরানোর নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে হবে তাদের।

তিনি বলেন, ‘আমরা এমন একটি জায়গায় থাকি যেখানকার জঙ্গলে কুমিরের বসবাস। ফলে আমাদের পানি থেকে দূরে নিরাপদ স্থানে থাকতে হবে।
একসময় প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছিল অস্ট্রেলিয়ার লবনাক্ত পানিতে কুমির। কিন্তু ১৯৭০ সালে পশ্চিম অস্ট্রেলিয়ার ব্রুম থেকে কুইন্সল্যান্ডের গ্ল্যাডস্টোন পর্যন্ত কুমির শিকার নিষিদ্ধ করায় সংখ্যাটি আবার বাড়তে শুরু করে।

গত বছরে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে অন্তত আরও দুটি কুমিরের আক্রমণের ঘটনা ঘটেছে। জানুয়ারিতে কাকাডু ন্যাশনাল পার্কে সাঁতার কাটতে গিয়ে একটি নয় বছরে শিশু আক্রান্ত হয়। এছাড়াও অক্টোবরে এক কৃষককে আক্রমণ করলেও তিনি প্রাণে বেঁচে যান।

;

পশ্চিম তীরে ইসরায়েলের হামলায় ৪ ফিলিস্তিনি নিহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের বিমান হামলায় ৪ ফিলিস্তিনী নিহত হয়েছে। ফিলিস্তিন কর্তৃপক্ষের বরাতে বুধবার (৩ জুলাই) এ খবর জানিয়েছে রয়টার্স।

নূর শামস ক্যাম্পে এ হামলা চালিয়েছে ইসরায়েল। সাম্প্রতিক সময়ে ইসরায়েলি অভিযান ও ইহুদি বসতিকারীদের হামলার কারণে ক্যাম্পটিতে সহিংসতা এতোটাই বেড়েছে, যা গত দশকেও দেখা যায়নি।

ফিলিস্তিন কর্তৃপক্ষের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিম তীরের তুলকারেম শহরের উত্তরে নূর শাসম ক্যাম্পে দখলদারদের বোমা হামলায় ৪ জন নিহত হয়েছে।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী টেলিগ্রামে এক বিবৃতিতে বলেছে, তাদের একটি বিমান নূর শামস এলাকায় সন্ত্রাসী সেল লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলি বাহিনী ও বসতিকারীদের হামলায় অন্তত ৫৫৬ ফিলিস্তিনি নিহত হয়েছে।

একই সময়ে ফিলিস্তিনিদের হামলায় অন্তত ১৫ ইসরায়েলি নিহত হয়েছে।

;