নাইজেরিয়ায় বন্যায় নিহত ১৭০, আহত ২ হাজার

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সিএনএন

ছবি: সিএনএন

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় কমপক্ষে ১৭০ জনের প্রাণহানি ঘটেছে, আহত হয়েছেন আরও প্রায় ২ হাজার মানুষ। দেশটিতে কয়েক সপ্তাহের বন্যায় বাস্তুচ্যুত হয়েছে কমপক্ষে ২ লাখ মানুষ।

মঙ্গলবার (২৭ আগস্ট) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন।

বিজ্ঞাপন

নাইজেরিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার একজন মুখপাত্র মানজো ইজেকিয়েল সিএনএনকে বলেছেন, উত্তর নাইজেরিয়া বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশের অন্যান্য অংশও ঝুঁকির মধ্যে রয়েছে। প্রবল বর্ষণের কারণে দেশটির দুটি বৃহত্তম নদী- নাইজার এবং বেনুয়ের জলস্তর বেড়ে বন্যার সৃষ্টি হয়।

আফ্রিকার এই দেশটির জাতীয় জরুরি অবস্থার প্রকাশিত ফ্লাড ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার (এনইওসি) এর তথ্য অনুসারে, দুই সপ্তাহের বন্যার সময় নাইজেরিয়া জুড়ে বৃষ্টি-বন্যা-সংক্রান্ত ঘটনায় কমপক্ষে ১৭০ জন নিহত এবং আরও প্রায় ২ হাজার মানুষ আহত হয়েছেন।

ইজেকিয়েল বলেন, নাইজেরিয়ায় সাধারণত মধ্য এবং দক্ষিণ অংশে বন্যা হওয়ার আগে উত্তর দিকে ঘটে। আগামী দিনগুলোতে, কেন্দ্রীয় অংশগুলো শীঘ্রই অনুরূপ বন্যার সাক্ষী হবে, এমনকি দক্ষিণ অংশেও বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি বলেন, যদিও নাইজেরিয়ার কিছু অংশ বর্ষাকালে বন্যার প্রবণতা রয়েছে তবে এবার যেখানে বন্যা হয়েছে এটি আগে বিরল ছিল। পরিস্থিতি এমন যে কিছু জায়গা যা আগে বন্যা প্রবণ বলে পরিচিত ছিল না জলবায়ু পরিবর্তনের কারণে এবার বন্যার সম্মুখীন হচ্ছে।

এদিকে পরিবেশবাদীরা আংশিকভাবে দেশের বার্ষিক বন্যার জন্য দুর্বল নিষ্কাশন অবকাঠামোকে দায়ী করছে।

২০২২ সালে দেশটিতে বন্যায় ৬০০ জনেরও বেশি লোক নিহত হয়েছিলো। যা পশ্চিম আফ্রিকার দেশটিতে এক দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ।

গত সপ্তাহে, নাইজেরিয়া হাইড্রোলজিক্যাল সার্ভিসেস এজেন্সি (এনআইএইচএসএ) সতর্ক করে দিয়েছিল। প্রতিবেশী নাইজার এবং মালি থেকে বন্যার পানি নাইজেরিয়ায় যাওয়ার শঙ্কা রয়েছে। এ জন্য নাইজার নদীর তীরে অবস্থিত রাজ্যগুলিকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছিলো৷

দেশটির আবহাওয়া সংস্থা নিমেটও দেশজুড়ে আকস্মিক বন্যার ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার সর্বশেষ তথ্য অনুযায়ী সাম্প্রতিক বন্যায় প্রায় ১ লাখ হেক্টরের বেশি কৃষিজমির ফসল ধ্বংস হয়েছে।