আইনজীবীর নাম শুনেই রিট খারিজ কলকাতা হাইকোর্টের

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আইনজীবী নাম শোনামাত্রই বনধ বিরোধিতার রিট খারিজ করে দিয়েছেন কলকাতার হাইকোর্ট।

পশ্চিমবঙ্গে বুধবার ‘বাংলা বনধ’-এর ডাক দেয় রাজ্য ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এর বিরোধিতা করে মঙ্গলবার রাতে কলকার্তা হাইকোর্টে জনস্বার্থে রিট করেন সঞ্জয় দাস নামে এক আইনজীবী।

বিজ্ঞাপন

বুধবার রিটের শুনানিতে আইনজীবীর নাম শুনেই রিট খারিজ করে দেন কলকাতার হাইকোর্ট। উল্টো সে আইনজীবীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (২৮ আগস্ট) পশ্চিমবঙ্গের বাংলা সংবাদমাধ্যম টিভি৯-বাংলা এ খবর জানায়।

খবরে বলা হয়, মঙ্গলবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের এক দফা দাবিতে ‘নবান্ন অভিযান’-এর ডাক দেয় শিক্ষার্থীরা। এ অভিযানকে কেন্দ্র করে শিক্ষার্থী ও পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়।

এরপর বিকেলের দিকে পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপি বুধবার (২৯ আগস্ট) রাজ্য জুড়ে সকাল-সন্ধ্যা ‘বাংলা বনধ’-এর ঘোষণা করে। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার রাতেই সঞ্জয় দাস নামে এক আইনজীবী বনধের বিরোধিতা করে জনস্বার্থে কলকাতার হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করেন।

বুধবার সকালে মামলাটি শুনানির সময় প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ যথাযথ নিয়ম না মানার অভিযোগ এনে রিটটি খারিজ করে দেন এবং সেইসঙ্গে আইনজীবী সঞ্জয় দাসকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

আইনজীবীর বিরুদ্ধে অভিযোগ, এর আগেও তিনি ভুল তথ্য দিয়ে রিট করেছিলেন। সে কারণে তার রিটটি খারিজ করা হয়েছে।

শুনানিকালে প্রধান বিচারপতি মনে করিয়ে দেন, এই আইনজীবীই এর আগে বিচারপতি অমৃতা সিনহার ঘর থেকে ‘পুলিশি ইন-অ্যাকশনের’ মামলা সরিয়ে নেওয়ার ক্ষেত্রে জনস্বার্থ রিট দায়ের করেছিলেন। সেক্ষেত্রেও বেশ কিছু ভুল তথ্য দিয়েছিলেন তিনি। সে মামলার শুনানিতে বিচারপতি তাকে ভর্ৎসনাও করেছিলেন।

সে কারণে বুধবার আইনজীবী সঞ্জয় দাসের নাম শোনামাত্রই রিটটি খারিজ করে দেন প্রধান বিচারপতি। সেইসঙ্গে এ আইনজীবীকে ৫০ হাজার টাকা জরিমানা করেন তিনি।
রাজ্য সরকারের পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল হাইকোর্টে উপস্থিত থাকলেও তার বক্তব্য আমলে নেননি প্রধান বিচারপতি।