বাইডেনের জুলাই প্রস্তাব মেনে যুদ্ধবিরতিতে রাজি হামাস

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী সংগঠন হামাস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের ২ জুলাই যুদ্ধ বিরতির যে রোডম্যাপ ঘোষণা করেছিলেন, একমাত্র সেটি মেনেই গাজায় যুদ্ধবিরতি হতে হবে।

সংগঠনটির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, তারা আর কোনো মধ্যস্থতার মাধ্যমে যুদ্ধবিরতি মানতে রাজি নয়। ওই কর্মকর্তা মঙ্গলবার (২৭ আগস্ট) বলেন, হামাস জো বাইডেনের ২ জুলাই ঘোষিত রোডম্যাপটির ওপর গুরুত্বারোপ করছে।

বিজ্ঞাপন

বুধবার (২৮ আগস্ট) দ্য নিউ আরব সংবাদমাধ্যম হামাস নেতা বাসিম নায়েম সাক্ষাৎকারের বরাত দিয়ে এ খবর জানায়।

খবরে বলা হয়, মঙ্গলবার (২৭ আগস্ট) বাসিম নায়েম মঙ্গলবার দ্য নিউ আরবকে এক সাক্ষাৎকার দেন। সে সময় তিনি বলেন, আমরা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কোনো শর্ত মেনে নেবো না। তিনি যুদ্ধবিরতির জন্য সম্প্রতি তার আবিষ্কার করা শর্ত আমাদের ওপর আত্মঘাতীভাবে চাপিয়ে দিতে চান।

রোববার (২৫ আগস্ট) হামাস নেতা খলিল আল-হাইয়ার নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল মিশরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিত মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর, কাতার এবং ইসরায়েলের মধ্যকার দুদিনব্যাপী মধ্যস্থতার আলোচনার লিখিত প্রস্তাব নিয়ে ফিরে যান। কায়রোতে উপস্থিত থাকলেও হামাসের প্রতিনিধি দল মধ্যস্থতার সে আলোচনায় অংশগ্রহণ করেননি।

তুরুস্কভিত্তিক হামাসের আরেক ঊর্ধ্বতন নেতা মাহমুদ মারদাওই বলেন, আমরা কায়রোতে অনুষ্ঠিত আলোচনায় নতুন কিছু দেখতে পাইনি। নেতানিয়াহু গাজায় তার সৈন্যবাহিনী মোতায়েন রাখবে। তারমানে ইসরায়েল যুদ্ধ চালিয়ে বজায় রাখতে চায়।

তিনি বলেন, আমাদের চাওয়াটা পরিষ্কার। যে চুক্তিই হোক না কেন, সে চুক্তিতে গাজা উপত্যকা থেকে ইসরায়েলকে সরে যাওয়ার শর্ত থাকতে হবে। বাস্তুচ্যুত গাজাবাসীকে তাদের ঘরে ফিরে যেতে দিতে হবে। এজন্য সেখানে যুদ্ধ বন্ধ করতে হবে। গাজাকে পুনর্গঠন করতে হবে। এছাড়া বন্দি বিনিময় বাস্তবায়ন করতে হবে।

মাহমুদ মারদাওই আরো মন্তব্য করেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২ জুলাই গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের যে রোডম্যাপ ঘোষণা করেছিলেন এবং জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল যে রেজুলেশন গ্রহণ করেছিল, তার ভিত্তিতেই হামাস যুদ্ধবিরতিতে যেতে রাজি।

যুদ্ধবিরতির মধ্যস্থতাকারী দেশের প্রতিনিধি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়ে হামাস নেতা মাহমুদ বলেন, তারা যেন ইসরায়লের প্রধানমন্ত্রীর ওপর চাপ সৃষ্টি করেন।

বাইডেন ঘোষিত রোডম্যাপ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের ৩১ মে গাজায় যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময়ের বিষয়ে একটি বিস্তারিত রোডম্যাপ প্রস্তাব করেন। এরপর ১০ জুন ১৪ সদস্য বিশিষ্ট জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল এ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। শুধুমাত্র রাশিয়া ভোটদানে বিরত ছিল।

বাইডেনের রোডম্যাপে তিনটি ধাপ ছিল। প্রথম ধাপে বলা হয়, ৬ সপ্তাহের মধ্যে পুরোপুরি যুদ্ধবিরতি কার্যকর করতে হবে। এজন্য গাজা থেকে ইসরায়েল তার সব সৈন্য প্রত্যাহার করে নেবে।

এছাড়া প্রথম ধাপের মধ্যেই উল্লেখযোগ্য সংখ্যক বন্দি বিনিময় করতে হবে। গাজায় পুরোপুরি মানবিক সহায়তার দরজা খুলে দিতে হবে।