ইরানে প্রথমবারের মতো ভাইস প্রেসিডেন্ট হলেন সুন্নি কুর্দিশ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আবদুলকরিম হোসেইনজাদেহ। ছবি: সংগৃহীত

আবদুলকরিম হোসেইনজাদেহ। ছবি: সংগৃহীত

এই প্রথমবারের মতো কোনো সুন্নি মতাবলম্বীকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দিয়েছে ইরান। শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানে সুন্নি মতাবলম্বীরা সংখ্যালঘু। সে দেশে মোট জনসংখ্যার ১০ শতাংশ সুন্নি মতাবলম্বী।

সুন্নি কুর্দিশ সংখ্যালঘু হিসেবে ইরানের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পেয়েছেন আবদুলকরিম হোসেইনজাদেহ।

বিজ্ঞাপন

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের পর সে দেশে শিয়া মতাবলম্বী ব্যতীত গুরুত্বপূর্ণ পদে অন্যান্য মতাবলম্বীদের নিয়োগ পাওয়ার ঘটনা একেবারেই বিরল। সে হিসেবে এ ঘটনাকে ইরানের পরিবর্তনের সূচনা হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর (এমইএম) এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান সুন্নি কুর্দিশ সংখ্যালঘু গোষ্ঠীর অন্তর্ভুক্ত আবদুলকরিম হোসেইনজাদেহকে সে দেশের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন । সোমবার (২৬ আগস্ট) এক ডিক্রিবলে প্রেসিডেন্ট এ নিয়োগ দেন।

আবদুলকরিম হোসেইনজাদেহকে গ্রাম ও পিছিয়ে থাকা অঞ্চল উন্নয়ন দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে।

আবদুলকরিম হোসেইনজাদেহ (৪৪) ২০১২ সাল থেকে উত্তরপশ্চিমাঞ্চলীয় নাঘেদাহ এবং ওশনাভেইচ শহর দুটির প্রতিনিধি হিসেবে সংসদে প্রতিনিধিত্ব করে আসছেন। তিনি মূলত খোলাখুলিভাবে ইরানের সুন্নি মতাবলম্বীদের পক্ষে কথা বলে এসেছেন।

এর আগে প্রেসিডেন্ট পেজেশকিয়ান নৃগোষ্ঠী এবং ধর্মীয় সংখ্যালঘুদের বিশেষ করে সুন্নি কুর্দিশদের প্রতিনিধি না থাকার বিষয়টির সমালোচনা করেছেন।

আবদুলকরিম হোসেইনজাদেহ ১৯৮০ সালে নাগাদেহ শহরে জন্মগ্রহণ করেন। তিনি তেহরানের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে শহর উন্নয়ন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনি সবার কাছে সংস্কারপন্থী হিসেবে পরিচিত। তিনি সিটিজেনশিপ রাইটস ব্লক (সিআরবি) প্রধান হিসেবে এর আগে ইরানের সংসদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া নাঘেদাহ এবং আশনোয়ি শহর এলাকার প্রতিনিধি হিসেবে দু’বার দায়িত্ব পালন করার অভিজ্ঞতাও আছে তার।