করোনায় আকাশ পথে ক্ষতি ৫ বিলিয়ন

  করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনে উৎপত্তি হওয়া নতুন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বব্যাপী বিমান সংস্থাগুলোর ক্ষতি হয়েছে ৪ থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) জাতিসংঘের সহযোগী সংগঠন আন্তর্জাতিক সিভিল এভিয়েশন সংস্থার (আইসিএও) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জাতিসংঘের সহযোগী সংগঠন আইসিএও তাদের প্রতিবেদনে জানায়, এখন পর্যন্ত ৭০টি বিমান সংস্থা চীনে তাদের সমস্ত ফ্লাইট বাতিল করেছে। এছাড়া ৫০টি বিমান সংস্থা চীনে তাদের ফ্লাইটের পরিমাণ কমিয়ে দিয়েছে। করোনার প্রাদুর্ভাবে ২০২০ সালের শুরুতে আকাশপথে ২০ মিলিয়ন যাত্রী হ্রাস পেয়েছে। যার ফলে বিমান সংস্থাগুলোর ক্ষতি হয়েছে ৫ বিলিয়ন ডলার।

এক বিবৃতিতে আইসিএও আরও জানায়, করোনা প্রাদুর্ভাবের আগে এয়ারলাইন্স কর্তৃপক্ষগুলো তাদের ফ্লাইটের পরিমাণ বিগত সালের থেকে নয় শতাংশ বাড়ানোর পরিকল্পনা করেছিল। তবে করোনার প্রাদুর্ভাবের পর চীনা ও বিদেশি বিমান সংস্থাগুলোর যাত্রীদের সক্ষমতা ৮০ শতাংশ কমে গেছে। বিমান সংস্থাগুলোর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জাপানের সংস্থাগুলো। এর ফলে জাপানের ক্ষতি হয়েছে ১ দশমিক ২৯ বিলিয়ন ডলার। আর ক্ষতির দিকে জাপানের পরেই রয়েছে থাইল্যান্ডের অবস্থান। থাইল্যান্ডের পর্যটন ব্যবস্থার ক্ষতি হয়েছে ১ দশমিক ১৫ বিলিয়ন ডলার।

বিমান সংস্থাগুলোতে করোনার প্রভাব ২০০২-২০০৩ সালের সার্স ভাইরাসের প্রভাবকে ছাড়িয়ে গেছে বলেও জানিয়েছে আইসিএও।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত চীনে ১ হাজার ৪৮৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের পরিমাণ ৬৪ হাজারে দাঁড়িয়েছে।

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস