দিল্লিতে করোনার 'ফোর্থ ওয়েভ', ভারতের পরিস্থিতি 'মারাত্মক'

  করোনা ভাইরাস



কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
করোনা বিস্তারের পটভূমিতে ভারতে মানবিক বিপর্যয়ের আশঙ্কা

করোনা বিস্তারের পটভূমিতে ভারতে মানবিক বিপর্যয়ের আশঙ্কা

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম পিটিআই (প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া) পরিবেশিত আলোকচিত্রে দেখা যাচ্ছে, একজন স্বাস্থ্যকর্মী দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশন (ডিডিসিএ) সদস্যদের কোভিড-১৯ পরীক্ষার জন্য রক্তের নমুনা সংগ্রহ করে জরুরি ভিত্তিতে নিয়ে যাচ্ছেন। কারণ দিল্লির করোনাভাইরাসের কমিউনিটি সংক্রমণের পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে, যা জ্বর, শুকনো কাশি ও নানাবিধ উপসর্গগত লক্ষণ সমেত দ্রুত ছড়াচ্ছে এবং প্রধানত ৩০ থেকে ৫০ বছর বয়সীদের ব্যাপকহারে আক্রান্ত করছে। বিশেষজ্ঞরা দিল্লির নাজুক ও অবনতিশীল পরিস্থিতিকে 'ফোর্থ ওয়েভ অব করোনা পেন্ডামিক' নামে অভিহিত করছেন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নাগরিকদের সতর্ক করে বলেছেন, 'বর্তমানে চলমান করোনা প্রকোপ অতীতের চেয়ে বহুগুণে শক্তিশালী এবং অল্প ও মাঝ-বয়সীরা অকাতরে আক্রান্ত হচ্ছেন।' দিল্লির প্রধান হাসপাতালগুলোতে রোগির সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। আক্রান্ত মানুষের তুলনায় চিকিৎসা সুবিধার অপ্রতুলতায় সঙ্কট বৃদ্ধি পাচ্ছে। তদুপরি, এইমস, সফদর জং, গঙ্গুরাম হাসপাতালের মতো প্রধান চিকিৎসা কেন্দ্রগুলো পরিস্থিতি সামাল দিতে নাস্তানাবুদ হচ্ছে। এদিকে বহু চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হওয়ায় পুরো অবস্থা আরো খারাপ হয়েছে।

শুধু রাজধানী দিল্লিই নয়, সামগ্রিক ভাবে পুরো ভারতের করোনা পরিস্থিতিই 'চরম মারাত্মক' আকার ধারণ করেছে।  করোনা সংক্রমণে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, যিনি দীর্ঘদিন পশ্চিমবঙ্গের চলমান নির্বাচনের প্রচারণায় বিজেপির তরফে ব্যাপকভাবে জনসংযোগের কাজ করছিলেন।।

ভারতে সংক্রমণ যেমন বাড়ছে, তেমনই সংবাদ সংস্থা সূত্রে খবর, করোনার নতুন একটি প্রজাতি (ডাবল মিউট্যান্ট স্ট্রেন) সংক্রমিত হয়েছে ১০টি রাজ্যে। যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। এ ছাড়া তালিকায় রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাত, কর্নাটক, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলো। যদিও, করোনার নতুন ঢেউয়ে সংক্রমণ ছড়িয়ে পড়ার পিছনে শুধুমাত্র এই প্রজাতি কাজ করেছ, এমনটা বলা সম্ভব নয়।

এই প্রজাতির ভাইরাসে রয়েছে দুটি প্রজাতির করোনা ভাইরাসের মিশ্রণ। একদিকে ই৪৮৪কিউ ও এল৪২৪আর ভাইরাস এর মিশ্রণে তৈরি হয়েছে এই তৃতীয় প্রজাতিটি। দিল্লিতে ব্রিটেনের করোনা প্রজাতি ও এই জাতীয় করোনা প্রজাতি যৌথ ভাবে সংক্রমণ ছড়াচ্ছে। পাঞ্জাবে করোনার নতুন ঢেউয়ে যারা আক্রান্ত হয়েছেন, তাদের ৮০ শতাংশের শরীরে পাওয়া গিয়েছে ব্রিটেনের করোনা স্ট্রেন। কিন্তু মহারাষ্ট্রে বিপুল পরিমাণে নতুন প্রজাতির করোনা ভাইরাসের সংক্রমণ দেখা যাচ্ছে। হিসাব অনুসারে, ৬০ শতাংশ আক্রান্তই দুই ভাইরাসের প্রজাতি থেকে তৈরি তৃতীয় ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়েছেন।এদিকে, আরেক খবরে জানা গেছে,ভারতের ১৮টি রাজ্যের ৭০ থেকে ৮০ জেলায় ব্রিটেনের করোনা প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। সেই তুলনায় দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের প্রজাতি অপেক্ষাকৃত কম দেখা যাচ্ছে।

শুধু হাসপাতাল নয়, দেশজুড়ে করোনার প্রবল ঢেউয়ের জন্য জায়গা কমছে অন্ত্যেষ্টিস্থলেও। এই পরিস্থিতিতে করোনাভাইরাস সংক্রমণে মৃতদের সৎকারের জন্য ধর্মীয় আচারের গণ্ডি পেরনোর জন্য খ্রিস্টান জনগোষ্ঠীর কাছে আবেদন জানিয়েছিল গুজরাতের আহমাদাবাদ প্রশাসন। শহরের ক্যাথলিক বিশপ তা সমর্থন করেছেন। কবর দেওয়ার পরিবর্তে করোনায় মৃতদের দেহ দাহ করার প্রস্তাব দিয়েছেন তিনি নিজেই।

আহমাদাবাদের ক্যাথলিক বিশপ অ্যাথানাসিয়াস রেথনা স্বামী চলতি সপ্তাহে নগর প্রশাসনকে জানিয়েছেন, করোনায় মৃতদের দেহ দাহ করা হলে তার আপত্তি নেই। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে নতুন ব্যবস্থা মেনে নেওয়ার জন্য শহরের ক্যাথলিক সমাজের কাছে বার্তাও দিয়েছেন তিনি। লিখিত আবেদন পাঠিয়েছেন, শহরের বিভিন্ন ক্যাথলিক চার্চের পরিচালক মণ্ডলীর কাছেও। গত ১২ এপ্রিল পাঠানো চিঠিতে তিনি লিখেছেন, ‘পরিবর্তিত পরিস্থিতিতে পূর্ণ সম্মানের সঙ্গে মৃতদের সৎকার আমাদের কাছে বড় চ্যালেঞ্জ’!

করোনা সংক্রমণের প্রলয়ঙ্করী ঢেউয়ের অভিঘাতে দেশের অনেক শহরের মতোই আহমাদাবাদেও দৈনিক মৃত্যু দ্রুতগতিতে বাড়ছে। ফলে শ্মশান, কবরস্থানে দীর্ঘ লাইন পড়ছে। তাই সুষ্ঠভাবে সৎকার সম্পন্ন করা নিয়েও অনিশ্চয়তা তৈরি হচ্ছে। পাশাপাশি, অভিযোগ উঠেছে শহরের মর্গগুলেতে মৃতদেহ সংরক্ষণ নিয়েও সমস্যা দেখা দিয়েছে। আহমাদাবাদ শহরের পার্সি সমাজও করোনা পরিস্থিতিতে দাহ করার বিষয়টি বিবেচনা করছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, পার্সিদের ধর্মীয় পরম্পরা অনুযায়ী, মৃতদের দেহ শকুন ও চিলের খাদ্য হিসেবে শহরের পাশে কোনও উঁচু জায়গায় পাঁচিল ঘেরা মিনারের উপর রেখে আসা হয়, যাকে 'টাওয়ার অব সাইলেন্স' বলা হয়।

এদিকে চলমান কুম্ভমেলায় লক্ষ লক্ষ হিন্দু সাধু-সন্ন্যাসী ও সাধারণ নাগরিকের অংশগ্রহণের ফলে করোনা সংক্রমণের গতি প্রবলতর হয়েছে। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মধ্য প্রদেশের বিভিন্ন শহরে করোনায় ক্রমবর্ধিষ্ণু মৃত্যুর ঘটনায় অব্যাহত রয়েছে প্রজ্বলিত চিতা, যেখানে একের পর এক মৃতদেহ আসছে এবং সেগুলোকে দাহ করতে হচ্ছে।

একাধিক মিডিয়া করোনা বিস্তারের পটভূমিতে ভারতে মানবিক বিপর্যয়ের আশঙ্কা করছে। বলা হচ্ছে, ১৯৪৭ সালে দেশ ভাগাভাগির সময় সাম্প্রদায়িক দাঙ্গা ও রাজনৈতিক হিংসার কারণে যে লোকক্ষয়, আতঙ্ক ও বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, সামনে তেমনি মানবিক বিপর্যয় আসতে পারে করোনাজনিত মহামারির ক্ষয়ক্ষতির কারণে।

  করোনা ভাইরাস

ইসলামিক জিহাদ জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুড়েছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইসলামিক জিহাদ জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুড়েছে

ইসলামিক জিহাদ জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুড়েছে

  • Font increase
  • Font Decrease

ইসলামিক জিহাদ বলেছে, তারা রোববার গাজা উপত্যকা থেকে জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুঁড়েছে। ফিলিস্তিনি জঙ্গি ও ইসরায়েলের মধ্যে সংঘর্ষ তৃতীয় দিনে প্রবেশ করেছে।

তাদের সামরিক শাখা আল কুদস ব্রিগেড এক বিবৃতিতে বলেছে যে, জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুড়ার পরপরই বিমান হামলার সতর্কতা সাইরেন চালু করার এবং বিস্ফোরণের শব্দ শোনা যায়। খবর এএফপি’র।

সহিংসতায় এই দফায় জেরুজালেমকে প্রথমবারের মতো লক্ষ্যবস্তু করা হলো।

  করোনা ভাইরাস

;

১ সেপ্টেম্বর থেকে ঢাকা-ব্যাংকক রুটে আবারও ইউএস-বাংলার ফ্লাইট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
১ সেপ্টেম্বর থেকে ঢাকা-ব্যাংকক রুটে আবারও ইউএস-বাংলার ফ্লাইট

১ সেপ্টেম্বর থেকে ঢাকা-ব্যাংকক রুটে আবারও ইউএস-বাংলার ফ্লাইট

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক গন্তব্যগুলোর মধ্যে বাংলাদেশি পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয় গন্তব্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক। আগামী ১ সেপ্টেম্বর থেকে ঢাকা থেকে পুনরায় ব্যাংকক রুটে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

আগামী ১ সেপ্টেম্বর থেকে সপ্তাহে ৫দিন সকাল ১০টা ১০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে ব্যাংকক অবতরণ করবে। একই দিন দুপুর ২টা ৪০ মিনিটে ব্যাংকক থেকে উড্ডয়ন করে ঢাকায় বিকাল ৪টা ২০ মিনিটে পৌঁছাবে।

কোভিড পরবর্তীতে সোম ও বুধবার ছাড়া প্রতিদিন ইউএস-বাংলা এয়ারলাইন্স বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ঢাকা-ব্যাংকক-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করবে।

ঢাকা-ব্যাংকক রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ২৩,২০৫ টাকা এবং রিটার্ন ভাড়া ৩৩০৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সকল ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভূক্ত।

বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্স সকল অভ্যন্তরীণ রুটসহ আন্তর্জাতিক রুট সিঙ্গাপুর, চেন্নাই, মালে, গুয়াংজু, কুয়ালালামপুর, দোহা, শারজাহ, দুবাই, মাস্কাট ও কলকাতায় ফ্লাইট পরিচালনা করছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স এর বিমানবহরে ৬টি বোয়িং ৭৩৭-৮০০, ৭টি এটিআর ৭২-৬০০সহ মোট ১৬টি এয়ারক্রাফট রয়েছে।

ঢাকা-ব্যাংকক রুটে টিকেট সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করুন- ০১৭৭৭৭৭৭৮০০-৬ অথবা ১৩৬০৫

  করোনা ভাইরাস

;

ভারতের নতুন এয়ারলাইন্স ‘আকাসা এয়ার’র যাত্রা শুরু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারতের নতুন এয়ারলাইন্স ‘আকাসা এয়ার’র যাত্রা শুরু

ভারতের নতুন এয়ারলাইন্স ‘আকাসা এয়ার’র যাত্রা শুরু

  • Font increase
  • Font Decrease

ভারতের নতুন এয়ারলাইন্স ‘আকাসা এয়ার’ ফ্লাইট পরিচালনা শুরু করেছে। রোববার (৭ আগস্ট) মুম্বাই-আহমেদাবাদ রুটে ফ্লাইট শুরুর মধ্য দিয়ে এয়ারলাইনটির যাত্রা শুরু হলো।

এয়ারলাইন্সটির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য এম সিন্ধিয়া এবং এমওএস জেনারেল বিজয় কুমার সিং।

রাকেশ ঝুনঝুনওয়ালার বিনিয়োগকৃত আকসা এয়ার সপ্তাহে ২৮টি ফ্লাইট পরিচালনা করবে। আপাতত মুম্বাই-আমেদাবাদ, বেঙ্গালুরু-কোচি রুটে চলবে এই এয়ারলাইন্সের প্লেনগুলো। নতুন দুটি বোয়িং ৭৩৭ ম্যাক্স এয়ারক্রাফ্ট দিয়ে শুরু হয়েছে সংস্থাটি।

এয়ারলাইন্সটির টিকিট বুক করা যাচ্ছে নিজস্ব অ্যাপের মাধ্যমে। এছাড়াও ওয়েবসাইট- www.akasaair.com এ গিয়েও দেখা যাবে বিস্তারিত তথ্য।

আকাশ এয়ারের সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ কমার্শিয়াল অফিসার প্রবীণ আইয়ার বলেন, আমরা একেবারে নতুন বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের সঙ্গে মুম্বাই এবং আহমেদাবাদের মধ্যে ফ্লাইট দিয়ে অপারেশন শুরু করেছি। আমরা আমাদের নেটওয়ার্ক সম্প্রসারণ পরিকল্পনাগুলিকে সাপোর্ট করার জন্য একটি পর্যায়ক্রমে পদ্ধতি অবলম্বন করব, ক্রমান্বয়ে আরও শহরগুলিকে সংযুক্ত করব, কারণ আমরা আমাদের প্রথম বছরে প্রতি মাসে আমাদের বহরে দুটি করে বিমান যুক্ত করব।

  করোনা ভাইরাস

;

ক্রোয়েশিয়ায় বাস দুর্ঘটনা: ১২ পোলিশ তীর্থযাত্রী নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রোয়েশিয়ায় ভয়াবহ বাস দুর্ঘটনায় পোল্যান্ডের ১২ জন তীর্থযাত্রী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ৩১ জন।

শনিবার (০৬ আগস্ট) স্থানীয় সময় ভোর ৫টা ৪০ মিনিটের দিকে জাগরেবের উত্তর-পূর্বাঞ্চলের জারেক বিসাস্কি ও পোডভোরেকগামী সড়কে হতাহতের এ ঘটনা ঘটেছে।

পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, হতাহতরা বসনিয়ার একটি ক্যাথলিক উপসানালয় মেদজুগোর্জে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। বাসের যাত্রীরা সবাই প্রাপ্ত বয়স্ক ছিলেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে ১৯ জনের অবস্থা গুরুতর।

ক্রোয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাভোর বোজিনোভিচ বলেন, ঘটনাস্থলে ১১ জন নিহত হয়েছেন, গুরুতর অবস্থায় একজনকে হাসপাতালে নেওয়ার পর মারা যান তিনি।

দুর্ঘটনা কীভাবে ঘটলো তা এখনও স্পষ্ট নয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কারণ অনুসন্ধানের জন্য ওয়ারসোর প্রসিকিউটর অফিসকে তদন্ত শুরুর নির্দেশ দিয়েছেন পোল্যান্ডের বিচারমন্ত্রী ও প্রসিকিউটর জেনারেল।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে ওয়ারসোর প্রসিকিউটর অফিসকে তদন্তের নির্দেশ দিয়েছেন পোল্যান্ডের বিচারমন্ত্রী ও প্রসিকিউটর জেনারেল। এই ঘটনার পরিপ্রেক্ষিতে দুই পোলিশ মন্ত্রী ক্রোয়েশিয়া যাচ্ছেন।

এক টুইট বার্তায় হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ।

  করোনা ভাইরাস

;