করোনা: ইরানের ওপর নিষেধাজ্ঞা সরানোর আহ্বান পাকিস্তানের

  করোনা ভাইরাস

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান/ছবি: সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের ওপর থেকে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার (২০ মার্চ) আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা অপসারণের আহ্বান জানিয়ে প্রতিবেশী দেশটিকে করোনভাইরাস সংকটকে আরও ভালোভাবে মোকাবিলা করতে সাহায্য করার কথা বলেন।

আন্তর্জাতিক এক সংবাদ সংস্থাকে ইমরান খান বলেন, একদিকে তারা এতো বড় আকারের প্রকোপ মোকাবিলা করছে ও অন্যদিকে তারা আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখোমুখি হচ্ছে।

তিনি আরও বলেন, আমি ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞাগুলো তুলে নেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর চাপ সৃষ্টি করব।

ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি গত সপ্তাহে প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিশ্বজুড়ে তার প্রতিপক্ষকে চিঠিতে লেখেন তাদের নিষেধাজ্ঞার কারণে কোভিড -১৯ এর বিরুদ্ধে তার দেশের লড়াই কীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি অন্য দেশগুলোকে তার দেশের বিরুদ্ধে আমেরিকান নিষেধাজ্ঞা বন্ধ করার আহ্বান জানান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফও জাতিসংঘের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেসকে চিঠি দিয়ে বলেন যে মার্কিন নিষেধাজ্ঞা অপসারণ করা উচিত।

ইরানের পরিস্থিতিটিকে “ভয়াবহ” বর্ণনা করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি তেহরানকে মহামারি মোকাবিলায় ও জীবন বাঁচাতে সহায়তা করার জন্য মার্কিন নিষেধাজ্ঞা অপসারণেরও আহ্বান জানান।

তিনি বলেন, “সমগ্র বিশ্ব সম্প্রদায় একটি অভূতপূর্ব মহামারির বিরুদ্ধে লড়াই করছে। আমাদের অবশ্যই এরকম দুর্দান্ত চ্যালেঞ্জ ও অসুবিধার সময় নেতা হিসেবে চূড়ান্ত মমতা প্রকাশ করতে হবে। বিপদের এই মুহূর্তে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তোলা উচিত, যাতে সম্পদের চেয়েও মূল্যবান মানুষের জীবন বাঁচাতে পারে।

মঙ্গলবার (১৭ মার্চ) ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার পাশাপাশি, ইরানে আটক মার্কিন নাগরিকদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে ওই নিষেধাজ্ঞার কথা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এতে তিনি বলেন, যুক্তরাষ্ট্র বরাবরই ইরানের তেল বিক্রি পুরোপুরি বন্ধে সচেষ্ট রয়েছে। ২০১৮ সালে ইরান চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস