করোনা: মার্কিন সিনেটে ২.২ ট্রিলিয়ন ডলারের বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: ওয়াশিংটন পোস্ট

ছবি: ওয়াশিংটন পোস্ট

  • Font increase
  • Font Decrease

মহামারি নভেল করোনাভাইরাসের মোকাবিলায় ও ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুদ্ধার করতে মার্কিন সিনেটে ২.২ ট্রিলিয়ন ডলারের একটি বিল পাস হয়েছে। বুধবার (২৫ মার্চ) রাতে সিনেটে একটি ভোটাভুটির হওয়ার পর এই বিলটি পাস হয়।

মার্কিন সিনেটে এই বিলটির পক্ষে ভোট পড়েছে ৯৬টি। অন্যদিকে বিপক্ষে কোনো ভোটই পড়েনি।

দীর্ঘ এক সপ্তাহ আলোচনার পর বিলটি মার্কিন সিনেটে পাস হল। মাকিন সিনেটর ম্যাক কনেল বিলটি সিনেটে উত্থাপন করেন।বিলটি পাসের ফলে, করোনার প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী, শ্রমিক ও স্বাস্থ্যসেবায় এই অর্থ ব্যয় করা হবে। এমনকি মার্কিনীদেরও সরাসরিভাবে এই অর্থ দেওয়া হবে।

করোনায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরিস্থিতি কতটা মারাত্মক আকার ধারণ করছে তা সিনেটরদের এই বিলের মাধ্যমে বুঝা যায়।

পাসকৃত বিলটি অনুযায়ী, ২৫০ বিলিয়ন ডলার বেকারত্ব ঘুচাতে ব্যয় হবে। যেসব শ্রমিক মাসে ৭৫ হাজার ডলার করে বেতন পেত তাদেরকে সরাসরি ১ হাজার ২০০ ডলার করে দেওয়া হবে। বিবাহিত দম্পতি যাদের ১ লাখ ৫০ হাজার ডলার ইনকাম ছিল তাদেরকে ২ হাজার ৪০০ ডলার করে দেওয়া হবে। আর শিশুবাবদ ৫০০ ডলার দেওয়া হবে।

বিলের আওতায় করোনায় ক্ষতিগ্রস্ত শিল্পগুলোকে ৫০০ বিলিয়ন ডলার লোন দেওয়া হবে। এছাড়া ছোট ব্যবসায়ীদের ৩৫০ বিলিয়ন ও মার্কিনীদের ৩ হাজার মিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে। এছাড়া জনস্বাস্থ্য ও হাসপাতালগুলোকে ১০০ বিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে। আর করোনা মোকাবিলায় স্টেট ও স্থানীয় সরকারগুলোকে ১৫০ বিলিয়ন ডলার দেওয়া হবে।

৯০০ পেজের বিলটি নিয়ে রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককোনাল বলেন, কোনো সিনেটর এর বিপক্ষে ভোট না দেওয়া আমি গর্বিত। আর ডেমোক্র্যাট নেতা চুক স্কুমার বলেন, জল্পনা-কল্পনা শেষে অবশেষে বিলটি পাস হল। বিলটি নিয়ে আমি সবসময় আশাবাদী ছিলাম।

আপনার মতামত লিখুন :