জিম্বাবুয়েতে ২১ দিনের লকডাউন শুরু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সিএনএন

ছবি: সিএনএন

  • Font increase
  • Font Decrease

করোনা সঙ্কট মোকাবিলায় তিন সপ্তাহের জন্য লকডাউন হলো জিম্বাবুয়ে। তবে ২১ দিনের এ লকডাউন নানা সমালোচনার জন্ম দিচ্ছে।

সোমবার (৩০ মার্চ) লকডাউন শুরু হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

রাজধানী হারারেতে পুলিশ মাইকিং করে নাগরিকদের ঘরে বাইরে থাকতে বলছে। মাইকে বলা হচ্ছে, নিজ থেকে ঘরে ফিরে যান। পুলিশকে বাধ্য করবেন না।

গত শুক্রবার দেশটির প্রেসিডেন্ট এমারসন বলেছিলেন, তিনি বর্তমান বিশ্ব পরিস্থিতি নিয়ে চিন্তিত। সোমবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

দেশটিতে সর্ববৃহৎ কোম্পানি ডেল্টা করপোরেশন সরকারকে চিঠি দিয়েছে, যাতে লকডাউনের মধ্যে তাদের বিশেষ সেবা চালিয়ে যেতে পারে।

ইরানে চলছে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভোট দিচ্ছেন আয়াতুল্লাহ আলী খামেনেয়ি

ভোট দিচ্ছেন আয়াতুল্লাহ আলী খামেনেয়ি

  • Font increase
  • Font Decrease

ইরানের আগাম প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় শুক্রবার (৫ জুলাই) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। ভোট শুরুর সঙ্গে সঙ্গেই তেহরানের ইমাম খোমেনেয়ি হুসেইনিয়াতে ভোট দেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ি।

ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা তাসনিম জানিয়েছে, ভোট দেয়ার পরে সর্বোচ্চ নেতা নির্বাচনের এ দিনটিকে ভাল দিন হিসেবে বর্ণনা করে এই গুরুত্বপূর্ণ রাজনৈতিক প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণের আহ্বান জানান।

এর আগে শুক্রবার (২৮ জুন) প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ হয়। পরে ফলাফলে দেখা যায় কোন প্রার্থীই এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট পাননি। দেশটির সংবিধান অনুযায়ী তাই পরবর্তী শুক্রবার (৫ জুলাই) প্রথম দফায় সর্বোচ্চ ভোটপ্রাপ্তদের মধ্যে লড়াই হচ্ছে। দ্বিতীয় দফায় লড়াই করছেন সংস্কারপন্থি হিসেবে পরিচিত মাসুদ পেজেশকিয়ান এবং কট্টরপন্থী হিসেবে পরিচিত সাইদ জালিলি। তাদের দুজনের মধ্য থেকে নিজেদের পরবর্তী প্রেসিডেন্ট বেছে নেবেন ইরানিরা। 

প্রথম দফায় নিজেদের ভোটাধিকার প্রদান করেন দুই কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১৮৫ জন, যা মোট ভোটারদের ৩৯.৯২ শতাংশ। শুক্রবার হাজার হাজার মোবাইল কেন্দ্রসহ সারা দেশে প্রায় ৫৯ হাজার ভোট কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। পাশাপাশি ইরানি প্রবাসীরা যাতে নির্বাচনে অংশ নিতে পারে সেজন্য বিদেশেও শত শত ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে।

;

পরাজয় মেনে নিয়ে সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন ঋষি সুনাক



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রিটেনে সাধারণ নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। নির্বাচনের ফলাফলে দেখা যায়, বিরোধী লেবার পার্টি ৬৫০ আসনের হাউস অব কমেন্সে ৩২৬টিরও বেশি আসনে জয় নিশ্চিত করেছে এবং সুনাকের কনজারভেটিভ পার্টি মাত্র ৬১টি আসনে এগিয়ে রয়েছে।

শুক্রবার (৫ জুলাই) রিচমন্ড এবং নর্দার্ন অ্যালারটনে ঋষি সুনাক বলেন, লেবার পার্টি সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে। আমি স্যার কেয়ার স্টারমারকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানাতে ফোন করেছি। আজ শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খল উপায়ে ক্ষমতার হাত বদল হবে। দেশের স্থিতিশীলতা এবং ভবিষ্যতের প্রতি আমাদের আস্থা রয়েছে।

সমর্থকদের উদ্দেশ্যে সুনাক বলেন, আমি দুঃখিত। আমি ক্ষতির দায় নিচ্ছি।

১৪ বছর পর ব্রিটেনের ক্ষমতায় আসল লেবার পার্টি। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন কিয়ার স্টারমার। তবে এমন সময় স্টারমার ক্ষমতায় আসছেন যখন দেশটিতে স্থবির অর্থনীতি, জীবনযাত্রার মান হ্রাস, জনসাধারণের পরিষেবাগুলিকে ক্রমাগত ছোট করে ফেলা হয়েছে।

বিজয় সত্ত্বেও স্টারমার বা তার দলের জন্য সামান্য উত্সাহ রয়েছে। তিনি এমন সময়ে ক্ষমতায় এসেছেন যখন দেশটি বেশ কয়েকটি ভয়ঙ্কর চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ব্রিটেনের করের বোঝা সর্বোচ্চ আঘাত হানতে চলেছে। নিট ঋণ প্রায় বার্ষিক অর্থনৈতিক উৎপাদনের সমতুল্য, জীবনযাত্রার মান কমে গেছে।

;

যুক্তরাজ্যের নির্বাচনে টানা চতুর্থবার জয়ী টিউলিপ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
টিউলিপ রেজওয়ানা সিদ্দিক

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবারও লেবার পার্টির প্রতিনিধি হয়ে এমপি নির্বাচিত হয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। লেবার পার্টির পক্ষে হ্যাম্পস্টেড এবং হাইগেট আসন থেকে বিপুল ভোটে জয়লাভ করেছেন তিনি। এ নিয়ে এটি তার টানা চতুর্থ জয়।

 বিবিসির নির্বাচনী তথ্য অনুযায়ী, টিউলিপ ২৩ হাজার ৪৩২ ভোট (৪৮.৩ শতাংশ) পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থী ডন উইলিয়ামস ৮ হাজার ৪৬২ (১৭.৪ শতাংশ) ভোট পেয়েছেন। এ আসনে মোট প্রতিদ্বন্দ্বী ছিলেন ৭ জন। 

এর আগে ২০১৫ সালে হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে প্রথমবারের মত এমপি নির্বাচিত হন তিনি। এরপর ২০১৭ ও ২০১৯ সালেও একই আসন থেকে জয়লাভ করেন। 

টিউলিপ সিদ্দিক ১৬ সেপ্টেম্বর ১৯৮২ সালে যুক্তরাজ্যের লন্ডনে জন্মগ্রহণ করেন। ১৫ বছর বয়স থেকে তিনি হ্যাম্পস্টেড ও কিলবার্নে বসবাস করছেন। এই এলাকাতেই তিনি স্কুলে পড়েছেন এবং কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেছেন। লন্ডনের কিংস কলেজ থেকে পলিটিক্স, পলিসি ও গভর্নমেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

;

১৪ বছর পর যুক্তরাজ্যের ক্ষমতায় লেবার পার্টি  



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
৩২৬টিরও বেশি সিট পেয়ে জয় নিশ্চিত করেছে লেবার পার্টি

৩২৬টিরও বেশি সিট পেয়ে জয় নিশ্চিত করেছে লেবার পার্টি

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের নির্বাচনে লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার বড় জয় পাচ্ছে এটা আগে থেকেই ধারণা ছিল। ভোট গণনার পর এ ধারণাই সত্য হলো। ১৪ বছর পর ব্রিটেনের ক্ষমতায় আসল লেবার পার্টি। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন কিয়ার স্টারমার।

সংবাদমাধ্যম সিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ফল গণনা শেষে ৬৫০ আসনের হাউস অব কমেন্সে ৩২৬টিরও বেশি সিট পেয়ে জয় নিশ্চিত করেছে লেবার পার্টি। এরই মধ্যে ৩৮৬ আসনে নিরঙ্কুশ জয় পেয়েছে দলটি।

অন্যদিকে, নির্বাচনে কনজারভেটিভ পার্টি পেয়েছে মাত্র ৯৩টি আসন। এছাড়া লিবারেল ডেমোক্র্যাটসরা ৫৭টি আসন পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টি এবং এসএফ সাতটি করে আসনে জয়লাভ করেছে। আর অন্যান্যরা পেয়ছেন ২৩ টি আসন।

কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক পরাজয় স্বীকার করে নিয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ঋষি জানিয়েছেন, এরই মধ্যে স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন তিনি। 

এদিকে হোলবর্ন অ্যান্ড সেন্ট প্যানক্রাসের আসন থেকে জয় পাওয়ার পর লেবার নেতা স্টারমার বলেন, ‘এখান থেকেই পরিবর্তনের শুরু।’

ফল ঘোষণার পর এখন লেবার পার্টিকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানাবেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। সেক্ষেত্রে শুক্রবারই রাজার কাছে পদত্যাগ জমা দিতে পারেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা ও প্রধানমন্ত্রী ঋষি সুনাক। 

আগামী ৯ জুলাই পার্লামেন্টে শপথ নেবেন নবনির্বাচিত আইনপ্রণেতারা। এরপর নির্বাচিত হবেন নতুন স্পিকার। ১৭ জুলাই রাজা তৃতীয় চার্লসের উদ্বোধনী ভাষণের মধ্য দিয়ে শুরু হবে পার্লামেন্টের অধিবেশন।

;