ভ্যাকসিন পরীক্ষা-বাজারজাত করতে কানাডা-চীনা কোম্পানির চুক্তি

  করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

  • Font increase
  • Font Decrease

কানাডার প্রিসিশন ন্যানো সিস্টেমস ইঙ্কের সঙ্গে যৌথভাবে করোনা ভ্যাকসিন প্রস্তুতকারী চাইনিজ কোম্পানি ক্যানসিনো বায়োলজিক্স ভ্যাকসিনটি এশিয়ায় পরীক্ষা ও বাজারজাত করতে চুক্তিবদ্ধ হয়েছে।

চীনা কোম্পানিটি পরীক্ষামূলক এই ভ্যাকসিন জাপান বাদে এশিয়াতে পরীক্ষা ও বাণিজ্যিকীকরণের অধিকার রাখবে বলে বিবৃতিতে জানিয়েছে।

সেনাবাহিনীর সাথে একত্রে নিজস্ব ভ্যাকসিন তৈরি করার পাশাপাশি ক্যানসিনো বায়োলজিক্স ভ্যাঙ্কুভার ভিত্তিক প্রিসিশন ন্যানো সিস্টেমস ইঙ্কের সঙ্গে ভ্যাকসিন তৈরিতে চুক্তিবদ্ধ হওয়ার খবর যৌথ প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, চীনা সংস্থাটি ভ্যাকসিনের পরীক্ষা করবে এবং জাপান বাদে এশিয়াতে বাণিজ্যিকীকরণের অধিকার রাখবে।

চীনের রাষ্ট্রপতি শি জিনপিং দেশটিতে করোনা প্রতিরোধে কার্যকর যেকোন ভ্যাকসিন তৈরি হলে তা বিশ্ববাসীর জন্য সহজ ও সুলভ মূল্যে সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ক্যানসিনোর নিজস্ব ভ্যাকসিনটি বর্তমানে মানব পরীক্ষার তৃতীয় ধাপের দ্বিতীয় অবস্থানে রয়েছে।

চীন ও পশ্চিমা কিছু দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা বিরাজ করায় মহামারি সম্পর্কে তথ্য ভাগাভাগি করতে দেরি করলেও, চীনা ভ্যাকসিন প্রস্তুতকারকরা বিদেশি সংস্থাগুলির সঙ্গে সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে।

চীনা ওষুধ প্রস্তুতকারী সাংহাই ফোসুন ফার্মাসিউটিক্যাল গ্রুপ মার্চ মাসে জার্মানির বায়োএনটেকের সাথে অংশীদারিত্ব চুক্তি করে।

নতুন অংশীদারিত্ব চুক্তির পাশাপাশি ক্যানসিনোর চীনা সেনাবাহিনীর সাথে যৌথভাবে বিকাশ করা ভ্যাকসিনটি কানাডায় মানবদেহে ক্লিনিকাল ট্রায়াল পরিচালনার অনুমোদনও পেয়েছে।

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস