করোনামুক্ত এলাকার মসজিদ খুলে দেওয়ার ঘোষণা ইরানের



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যেসব এলাকা করোনামুক্ত হয়েছে সেসব এলাকার মসজিদ খুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ইতোমধ্যেই দেশটির বেশ কিছু এলাকায় করোনায় আক্রান্তের সংখ্যা শূন্যে নেমে এসেছে। ফলশ্রুতিতে ইরানের প্রেসিডেন্ট দেশটির অন্তত ১০০ শহরের মসজিদসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

তেহরানে করোনা মোকাবেলায় গঠিত জাতীয় টাস্কফোর্সের নিয়মিত বৈঠকের হাসান রুহানি বলেন, করোনা সংক্রমণের মাত্রা কমে আসার ভিত্তিতে সারাদেশের শহরগুলোকে লাল, হলুদ ও সাদা এই তিন ভাগে বিভক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লাল ও হলুদ হিসেবে চিহ্নিত শহরগুলোতে আগের মতোই সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম চালু থাকবে। তবে সংক্রমণ কমে আসার কারণে সাদা হিসেবে চিহ্নিত প্রায় ১২৭টি শহরে বিধিনিষেধ উঠিয়ে নেওয়া হবে। শিগগিরই কিছু নিয়ম মেনে চলার শর্তে এসব শহরের মসজিদগুলো খুলে দেওয়া হবে বলেও জানান প্রেসিডেন্ট রুহানি।

সাদা শহর চিহ্নিত করার উপায় সম্পর্কে তিনি বলেন, কোনো শহরে যদি এক সপ্তাহে নতুন করে কেউ করোনায় আক্রান্ত না হন বা মারা না যান এবং সেই সঙ্গে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বাড়তে থাকে তবে ওই শহরকে আরও এক সপ্তাহ পর্যবেক্ষণ করা হবে। দ্বিতীয় সপ্তাহে যদি একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে তাহলে ওই শহরকে ‘সাদা শহর’ হিসেবে চিহ্নিত করে সামাজিক দূরত্ব বজায় রাখার বিধিনিষেধ প্রত্যাহার করা হবে।

করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ইরানের বিভিন্ন স্থানের মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছিল। মসজিদগুলোতে শুধু পাঁচ ওয়াক্ত নামাজের সময় আজান দেওয়া হলেও নামাজের জামাত স্থগিত ছিলো।

শুধু ইরান নয়, করোনার কারণে বিশ্বের প্রায় সব স্থানেই মসজিদগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। তবে রমজান শুরু হওয়ায় সৌদি আরবের প্রধান দুই মসজিদে সীমিত আকারে রাকাত সংখ্যা কমিয়ে তারাবি আদায়ের অনুমতি দেওয়া হয়েছে।

ইরানে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ৪৮১। মারা গেছে ৫ হাজার ৭১০ জনভ। সুস্থ হয়ে উঠেছে ৬৯ হাজার ৬৫৭ জন। এখনও গুরুতর অবস্থায় আছে ৩ হাজার ৭৯ জন।