স্বাস্থ্যবিধি না মানায় ৭১ মসজিদ বন্ধ করল সৌদি আরব



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
সৌদি আরবের একটি মসজিদ, ছবি: সংগৃহীত

সৌদি আরবের একটি মসজিদ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে জেদ্দা নগরীতে ৬ জুন থেকে লকডাউন চলছে। এই সময়ে বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ চলবে, মুসল্লিদের মসজিদে নামাজ পড়া স্থগিত ঘোষণা করা হয়েছে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস মোকাবেলায় জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে সৌদি আরব। প্রায় আড়াইমাস দেশের সব মসজিদে জামাত বন্ধ থাকার পর ৩১ মে মক্কা অঞ্চল বাদের দেশের প্রায় ৯০ হাজার মসজিদ জামাতের জন্য খুলে দেওয়া হয়।

এমন পরিস্থিতিতে স্বাস্থ্য বিষয়ক বিধিনিষেধ না মানায় ৭১টি মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে।

সৌদি আরবের ধর্ম বিষয়ক মন্ত্রী ডা. আবদুল লতিফ আল শায়েখ আল আরাবিয়াকে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

টুইটারে দেওয়া এক পোস্টে তিনি বলেন, মসজিদে নামাজ পড়ার ক্ষেত্রে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি না মানায় কয়েকটি মসজিদ থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। এ জন্য ৭০টির বেশি মসজিদ আবার বন্ধ করে দেওয়া হয়েছে।

সরকারি হিসাব অনুযায়ী, সৌদি আরবে কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় ১ লাখ ১৯ হাজার ৯৪২ জন এবং মৃতের সংখ্যা বেড়ে ৮৯৩ দাঁড়িয়েছে। উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সৌদি আরবের মৃতের এ সংখ্যা সর্বোচ্চ।

এ বছরের হজের ব্যাপারে কি পদক্ষেপ নেওয়া হবে সে ব্যাপারে কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো ঘোষণা দেয়নি। জুলাইয়ের শেষের দিকে হজ অনুষ্ঠানের কথা রয়েছে।

উল্লেখ্য, গত বছর বিশ্বের বিভিন্ন দেশে থেকে প্রায় ২৫ লাখ মানুষ হজব্রত পালন করতে গিয়েছিল। সামর্থ্য থাকলে প্রত্যেক মুসলিমের জীবনে অন্তত একবার অবশ্যই হজ পালন করতে হয়।