সুস্থ সর্ম্পক বজায় রাখতে যা করণীয়



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
কৃতজ্ঞতা একটি সুখী জীবনের রহস্য। ছবি: সংগৃহীত

কৃতজ্ঞতা একটি সুখী জীবনের রহস্য। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রেমে পড়া এক আশ্চর্য অনুভূতি! একে অপরের জন্য আকাঙ্ক্ষা, খুনসুটি আর অভিমান মিটিয়ে নেয়া –এগুলো প্রেমকে এক আনন্দদায়ক যাত্রায় পরিণত করে। একটি রোমান্টিক সম্পর্ক সুখী এবং পরিপূর্ণ করার জন্য প্রচুর প্রচেষ্টা, ত্যাগ, সমঝোতার প্রয়োজন হয়। আপনি যদি এমন কোনো সম্পর্কের মধ্যে থাকেন যা আপনি কখনও শেষ করতে চান না, তবে আপনার জন্য রয়েছে কয়েকটি পরামর্শ-

সঙ্গীকে কখনই অসম্মান করবেন না

এটি উপলব্ধি করা খুব গুরুত্বপূর্ণ যে প্রত্যেকের কোনো না কোনো দুর্বলতা রয়েছে। তাদের সেই দুর্বলতার মজা উড়াবেন না। এমন আচরণ করবেন করবেন যাতে তারা আপনার দ্বারা বার বার আঘাত পেতে থাকে। বরং সুযোগ পেলে সঙ্গীর প্রশংসা করুন এবং সে যে আপনার কাছে মূল্যবান সেটা তাকে অনুভব করতে দিন।

একে অপরের প্রতি স্নেহশীল থাকুন যেমনটা প্রথম সাক্ষাতে ছিলেন

সমালোচনা থেকে বিরত থাকুন। সঙ্গীর ইতিবাচক শক্তিবৃদ্ধি করুন। এতে একে অপরকে অপছন্দ করার ঝুঁকি হ্রাস করবে।। এছাড়াও, ক্ষুদ্রতম প্রশংসা বা অঙ্গভঙ্গি একে অপরের প্রতি ভালবাসা প্রদর্শন করার এক দুর্দান্ত উপায়।

সমালোচনা থেকে বিরত থাকুন।
সমালোচনা থেকে বিরত থাকুন। ছবি: সংগৃহীত

সঙ্গীর চাহিদা পূরণ করছেন তা নিশ্চিত করুন

প্রেমের সম্পর্ক এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আমরা আমাদের চাহিদা পূরণ করি এবং আমাদের সঙ্গীর চাহিদাও পূরণ করি। যখন সেই বিনিময়ে পরস্পেই সন্তুষ্ট হয় তখন ভাল অনুভূতি প্রবাহিত হতে থাকে। যখন এটি না হয়, তখনই সর্ম্পকে তিক্ততা আসে এবং সম্পর্কটি শেষ হয়ে যায়।

একই সময়ে একাধিক বিষয় নিয়ে তর্ক করবেন না

একসময়ে কেবল একটি ইস্যু নিয়ে লড়াই করুন। একে অপরের সমস্ত ভুলকে একসাথে নিয়ে আসবেন না। যদিও এটি কার্যকর করা ভীষণ শক্ত। তবে এমনটি করলে সমস্যা সমাধান করা অনেক সহজ করে তোলে।

সম্পর্কের মধ্যে তৃতীয় পক্ষের মতামত ধ্বংসাত্মক হতে পারে।
সম্পর্কের মধ্যে তৃতীয় পক্ষের মতামত ধ্বংসাত্মক হতে পারে। ছবি: সংগৃহীত

"ধন্যবাদ” বলার জন্য সুযোগ মিস করবেন না

কৃতজ্ঞতা একটি সুখী জীবনের রহস্য। যখন আপনার সঙ্গী আপনার জন্য নিঃস্বার্থ ও সদয়ভাবে কিছু করেন তখন মুহুর্তগুলো লক্ষ্য করুন এবং তার জন্য ধন্যবাদ জানান।

একে অপরকে ছাড়া অন্য কাউকে জবাব দেবেন না

সম্পর্কের মধ্যে তৃতীয় পক্ষের মতামত ধ্বংসাত্মক হতে পারে। সে সম্পর্কে অনেক চিন্তাভাবনা করা। আশেপাশের লোকেরা আপনার জন্য কী চায় তা বিবেচনা করার পরিবর্তে, একে অপরের কাছ থেকে কী চান তা সেটা প্রায়োরিটি দিন।

ভ্রমণ বা শখের লক্ষ্যে পূরণের জন্য একটি ক্যালেন্ডার তৈরি করুন।
ভ্রমণ বা শখের লক্ষ্যে পূরণের জন্য একটি ক্যালেন্ডার তৈরি করুন। ছবি: সংগৃহীত

জীবনের লক্ষ্য কী তার ক্যালেন্ডার তৈরি করুন

সর্ম্পককে শক্তিশালী করতে লক্ষ্য স্থির করা কিংবা স্বপ্নের কল্পনা করা গুরুত্বপূর্ণ। আর্থিক, ভ্রমণ বা শখের লক্ষ্যে পূরণের জন্য একটি ক্যালেন্ডার তৈরি করুন। এটি ভবিষ্যতে একসাথে দেখতে সহায়তা করবে এবং একে অপরকে সমর্থন করার কথা মনে করিয়ে দেবে।