মানবদেহ সম্পর্কে চমকপ্রদ ছয় তথ্য

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানবদেহ হলো বিস্ময়কর এক নিদর্শন।

তার অঙ্গপ্রত্যঙ্গ, কার্যকারিতা এবং গঠন এতো বেশি বৈচিত্রপূর্ণ যে যত বেশি জানা যায়, ততই বিস্মিত হতে হয়। সামান্য নিঃশ্বাস নেওয়া থেকে শুরু করে হাড়ের গঠন, সবখানেই রয়েছে চমক। মানবদেহের এমন চমকপ্রদ ছয়টি বিষয়কে তুলে আনা হয়েছে এই ফিচারে।

অসংখ্য লোমকূপ

আয়নার সামনে খুব কাছ থেকে খেয়াল করে দেখলে মুখের ত্বকের দৃশ্যমান কিছ লোমকূপ দেখা যাবে। মানুষ ও ত্বকের ধরণভেদে এই সংখ্যা কিছু কম বা বেশি মনে হতে পারে। কিন্তু জেনে অবাক হবেন, একজন প্রাপ্তবয়স্ক মানুষের মুখে ২০,০০০ এর বেশি লোমকূপ থাকে। এমন চমকপ্রদ তথ্য জানাচ্ছে বিশ্ব বিখ্যাত মেকআপ উৎপাদনকারী প্রতিষ্ঠান লরিয়েল প্যারিস। বিশ হাজার লোমকূপের মাঝে খুব অল্প কিছু সংখ্যক লোমকূপই আমরা খালি চোখে দেখতে পারি।

নিঃশ্বাস-প্রশ্বাসের সংখ্যাও আছে

মানবদেহ

একজন মানুষের মাথায় কতগুলো চুল থাকে সেটা গণনা করে বের করা খুব একটা কঠিন কিছু নয়, কিন্তু মানুষ সারাদিনে কতবার শ্বাসপ্রশ্বাস নেওয়া হচ্ছে সেটা হিসেব করে বের করা অনেকের কাছেই অবাস্তব মনে হতে পারে। কিন্তু মজার বিষয় হলো এটাও গণনা করে বের করা হয়েছে। দৈনিক একজন মানুষ ১৭,২৮০-২৩,০৪০ বার নিঃশ্বাস নিয়ে থাকে, যা একেবারে অটোমেটিক।

চুলের সংখ্যা জানার চেয়েও বেশি

মাথায় যতগুলো চুল আমরা সাধারণত দেখে থাকি, তার চাইতেও বেশি চুল থাকে অদৃশ্য অবস্থায়। একজন মানুষ জন্ম নেয় ৫ মিলিয়ন ফলিকলস নিয়ে। যার মাঝে মাত্র ১০০,০০০ চুল আমাদের খুলিতে থাকে। আরও মজার বিষয় হলো নারীদের চাইতে পুরুষদের চুল দ্রুত বৃদ্ধি পায়।

ব্যাকটেরিয়ার অংশ হলো মানবদেহ

ব্যাকটেরিয়া বা জীবাণুকে আমরা অনেকেই ভয় পাই এবং নিজেকে সবসময় পরিষ্কার রাখার চেষ্টা চালিয়ে যাই। এদিকে ২০১৬ সালের একটি গবেষণার তথ্য থেকে গবেষকেরা জানাচ্ছে, মানবদেহে প্রায় ৩৮ ট্রিলিয়ন ব্যাকটেরিয়া বাস করে, যা পুরো শরীরের কোষের সমান। এ সংখ্যক ব্যাকোটেরিয়া মানুষের ওজনের প্রায় অর্ধেক। বলা যেতে পারে মানুষের অর্ধেক অংশই হলো ব্যাকটেরিয়া।

আমাদের হাড় আর্দ্রতাপূর্ণ

মানবদেহ

মানবদেহের সিংহবভাগ হলো পানি (নারীর ৫৫ ও পুরুষের ৬০ শতাংশ) যা খুব একটা নতুন কোন বিষয় নয়। কিন্তু এটা জেনে অবাক হবেন যে, এই তরল আমাদের ত্বক, পেশী ও অঙ্গ-প্রত্যঙ্গর সাথে হাড়েও থাকে। এমনকি আমাদের এক-তৃতীয়াংশই তরলে গঠিত।

লালা তৈরির ফ্যাক্টরি

সবচেয়ে কম জানার মাঝে রয়েছে স্যালাইভা বা লালা। বিস্ময়কর তথ্য হলো একজন মানুষ দৈনিক গড়ে ৬৪০ মিলিলিটার পর্যন্ত স্যালাইভা উৎপাদন করে থাকে, যা ২০ আউন্সের কিছু বেশি। এই স্যালাইভা খাআব্র গ্রহণে ও মুখের বিভিন্ন ধরনের ইনফেকশনের হাত থেকে রক্ষা করে।

 

আপনার মতামত লিখুন :