‘মায়া’ দিয়ে বছর শেষ হওয়া ঢাকাই সিনেমার জন্য মায়া

মাহবুবর রহমান সুমন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মোট মুক্তি প্রাপ্ত সিনেমা: ৫৩
বাংলাদেশি সিনেমা: ৪৩
আমদানি: ১০
যৌথ প্রযোজনা:
সুপার হিট:
হিট:
আলোচিত:

‘আই অ্যাম রাজ’ দিয়ে বছর শুরু; শেষ ‘মায়া’য়। মায়া দিয়ে শেষ হওয়া বছর শেষে; ঢাকাই সিনেমার জন্য যেন শুধুই মায়াই জন্মাচ্ছে চলচ্চিত্র প্রেমীদের মনে। কারণ ২০১৯ এ মোট মুক্তি প্রাপ্ত ৫৩ সিনেমার মধ্যে হিট বা ব্যবসাসফল সিনেমা মাত্র ১টি। আর বছরের আলোচিত সিনেমার সংখ্যাটাও দুই অঙ্কের না। সব মিলিয়ে ঢাকাই সিনেমার জন্য একটি হতাশার বছর গেল ২০১৯।

বছরের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা ‘পাসওয়ার্ড’

মালেক আফসারি পরিচালিত ‘পাসওয়ার্ড’ সিনেমা ছাড়া চলতি বছরের অন্য কোন সিনেমাকে ব্যবসাসফল বলতে নারাজ বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাবেক সভাপতি ও ঢাকার মধুমিতা সিনেমা হলের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ। চলতি বছরের ৫ জুন মুক্তি পাওয়া এই সিনেমাটিতে অভিনয় করেছেন দেশের শীর্ষ নায়ক শাকিব খান ও শবনম বুবলি। এটি চিত্রনায়ক শাকিব খান প্রযোজিত দ্বিতীয় সিনেমা। সিনেমাটি ভারত-বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে জনপ্রিয় চলচ্চিত্র ও জনপ্রিয় অভিনেতার পুরস্কার সহ সর্বাধিক পাঁচটি বিভাগে পুরস্কার অর্জন করেছে।

‘পাসওয়ার্ড’ সিনেমার পোস্টার

কতটা ব্যবসাসফল ‘পাসওয়ার্ড’?

ঢাকাই সিনেমায় বক্স অফিস না থাকায় ‘পাসওয়ার্ড’ কতটা সফল এই প্রশ্নের সুনির্দিষ্ট উত্তর খুঁজে পায়নি বার্তা২৪.কম। তবে এই সিনেমা সংশ্লিষ্ট ব্যক্তি ও একাধিক চলচ্চিত্র বিশ্লেষকের মতে, ‘পাসওয়ার্ড’ বছরের ব্যবসাসফল সিনেমা। এই সিনেমা চলার সময় বেশ কিছু টাকা আয় করেছেন সিনেমা হল মালিকরা। যা অন্য সিনেমার ক্ষেত্রে হয়নি। তবে বছর শেষে সুনির্দিষ্ট কত টাকার ব্যবসা করল ‘পাসওয়ার্ড’ এই তথ্য নেই কারো কাছেই।

যে কারণে সফল ‘পাসওয়ার্ড’

জুনে মুক্তির ১ সপ্তাহ না যেতেই নকলের অভিযোগ উঠে ‘পাসওয়ার্ড’ সিনেমার বিরুদ্ধে। কোরিয়ান সিনেমা ‘দ্য টার্গেট’র নকল করায় সেন্সর বোর্ডে চিঠিও পাঠানো হয়েছিল সে সময়। নকল এই সিনেমা কিভাবে বছরের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা; সেই প্রশ্নের উত্তর খুঁজেছে বার্তা২৪.কম।

নিজের প্রযোজনার সিনেমা হওয়ার এই সিনেমায় পারিশ্রমিক নেননি শাকিব খান। যেখানে অন্য প্রযোজনা সংস্থার সিনেমা করার ক্ষেত্রে ৬০ লক্ষ টাকা (নোলক সিনেমায় শাকিবের পারিশ্রমিক) পারিশ্রমিক গ্রহণ করেন শাকিব। অন্যদিকে এই সিনেমায় শাকিব ছাড়াও অন্য সহ শিল্পীরা শাকিব খানের সিনেমা হওয়ার নাম মাত্র টাকায় কাজ করেছেন। এই হিসাবে ‘পাসওয়ার্ড’ নির্মাণে ব্যয়ভার অন্য সিনেমার তুলনায় বেশ কম হয়েছে বলা চলে। এটাই ‘পাসওয়ার্ড’ সিনেমা ব্যবসাসফল হওয়ার অন্যতম কারণ বলে মনে করেন চলচ্চিত্র বিশ্লেষকরা।

পাবনার রূপকথা সিনেমা হলে ‘পাসওয়ার্ড’

এদিকে নিজের প্রযোজনা সংস্থার দ্বিতীয় সিনেমা হওয়ায় সিনেমাটির বেশ প্রচারণা চালিয়েছেন শাকিব খান। নিজের প্রযোজনা সংস্থার বাইরে অন্য সিনেমায় তেমন ভাবে প্রচারণায় অংশ গ্রহণে দেখা যায়না শাকিব খানকে। বেশি প্রচারণা এই সিনেমাটির ব্যবসাসফল হওয়ার আরও একটি কারণ। অন্য দিকে ঈদের সময় ঢাকাই সিনেমা সবচেয়ে বেশি ব্যবসা করে; চলতি বছরের ঈদেই মুক্তি পেয়েছিল ‘পাসওয়ার্ড’।

বছরের আলোচিত সিনেমা

সাপলুডু, নোলক, ফাগুন হাওয়ায়, যদি একদিন, লাইভ ফ্রম ঢাকা, ন’ডরাই, আব্বাস এই ৭ সিনেমা মুক্তি আগে থেকেই বেশ আলোচনায় ছিল। তবে সিনেমা মুক্তির পর প্রথম সপ্তাহ চলার পর নানাবিধি কারণে সিনেমাগুলো সেভাবে আলোর মুখ দেখেনি। যদিও এ সকল সিনেমার গুলোর মধ্যে একাধিক প্রযোজকের দাবি তাদের সিনেমা ব্যবসাসফল। যদিও চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠন নেতাদের এমন দাবি প্রেক্ষিতে মন্তব্য ভিন্ন।

চলতি বছর আমদানি করা কিছু সিনেমা

১০ আমদানির ফলাফল ০

চলতি বছরে কলকাতার মোট ১০ টি সিনেমা আমদানি করা হলেও একটিও ব্যবসাসফল তো দূরের কথা নাম মাত্র মুক্তি ছাড়া চলেনি ঢাকার সিনেমা হলে। এর অন্যতম কারণ সিনেমাগুলো আগে থেকে পাইরেসি ও প্রচারণার অভাব।

আপনার মতামত লিখুন :