সংগীতের বিষণ্ণ বছর কেটেছে শুধু ভিউ গুনে

মাহবুবর রহমান সুমন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

২০১৯ সালে কোন গানটা আপনি গুনগুন করে গেয়েছেন? এই প্রতিবেদন লেখার আগে প্রশ্নটা বিভিন্ন পেশা ও বয়সের প্রায় ২০ জনের কাছে করেছে বার্তা২৪.কম। প্রশ্নের যে উত্তর এসেছে; সেই উত্তর সংগীতের বিষণ্ণতার।

চলতি বছরের সংগীতের এই বিষণ্ণতা আরও বাড়িয়েছে আহমেদ ইমতিয়াজ বুলবুল, শাহনাজ রহমতউল্লাহ, সুবীর নন্দী, পৃথ্বী রাজ ও সবশেষ সঙ্গীত পরিচালক বাসুদেব ঘোষের চলে যাওয়া। এখানেই শেষ নয়, বিষণ্ণতার সুর বাড়িয়ে চলেছেন বাংলাদেশের প্ল্যেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর।

তবে এই বিষণ্ণতার বছরে আলো দেখিয়েছে ব্যান্ড মাইলস ৪০ বছর পূর্তি, আর্টসেল ব্যান্ডের ২০ বছর পূর্তি, রুনা লায়লার সুরে আশা ভোঁসলে, হরিহরণ, রাহাত ফতেহ আলি খান, আদনান সামির গান আর ‘সা রে গা মা পা’র মাঈনুল আহসান নোবেল।

চলতি বছর কয়েক বছর গুনগুন করে গাওয়ার মত কোন গান উপহার না দিলেও বেশ কিছু গান ইউটিবের ভিউ ছাড়িয়েছে কোটির উপরে। এই কোটির উপরে ভিউ ছাড়া গানগুলোর যে অন্যকোন অর্জন নেই সেটা বোঝা যায় সংগীত প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর বক্তব্যে।

সংগীত প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর দাবি, গানের সঙ্গে ব্যয়বহুল মিউজিক ভিডিওর চাহিদা বাড়ছে। সেকারণে গানের চেয়ে গুরুত্ব পাচ্ছে মিউজিক ভিডিও। যে কারণে গানের মান কমছে। এছাড়া গান শ্রোতাপ্রিয় হচ্ছে না সে কারণে গানের ওয়েলকাম টিউন থেকে আয় নেমেছে শূন্যের কোঠায়।

২০১৯ সালের আলোচিত সিনেমার গান

‘যদি একদিন’ সিনেমার ‘লক্ষ্মী সোনা’,‘পাসওয়ার্ড’ সিনেমার ‘পাগল মন’ ও ‘আগুন লাগাইলো’,‘সাপলুডু’ সিনেমার ‘মাওলা’ ও ‘কিছু স্বপ্ন’, ‘বিশ্বসুন্দরী’ সিনেমার ‘তুই কি আমার হবি রে’, ‘ফাগুন হাওয়ায়’ সিনেমার ‘তোমাকে চাই’, নোলক’ সিনেমার ‘শীতল পাটি’,‘অবতার’ সিনেমার ‘রঙিলা বেবি’,‘মায়াবতী’ সিনেমার ‘আটকে গেছে মন, কী করি এখন’, ‘ন ডরাই’ সিনেমার ‘সত্যি নাকি ভুল’, ‘গহীনের গান’ সিনেমার ‘শূন্য শূন্য লাগে’।

২০১৯ সালের আলোচিত গান

সুকুমার বাউলের ‘বলবোনা গো’, সুলতানা ইয়াসমিন লায়লার ‘আখ খেতে ছাগল বন্দি, জলে বন্দি মাছ’, জিশান খান শুভর ‘ভুলিনি তোমায়’, শামস ভাইয়ের ‘ঘুম ভালোবাসি’,কাজী শুভর ‘ভুলিয়া না যাইও’, ইমরানের ‘আমার কাছে তুমি অন্যরকম’, হাবিবের ‘নদী’, পলিনের ‘রঙ’।

আপনার মতামত লিখুন :