বছরজুড়ে আলোচনায় ছিল ট্রেন দুর্ঘটনা

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

একের পর এক ট্রেন দুর্ঘটনায় বছরজুড়েই বেশ আলোচনায় ছিল বাংলাদেশ রেলওয়ে। বিগত কয়েক বছরের তুলনায় বেশি দুর্ঘটনা ঘটেছে চলতি বছরে। তবে ট্রেন দুর্ঘটনার জন্য রেল বিভাগ নিন্দা কুড়ালেও নতুন রুটে কয়েকটি ট্রেন চালু হওয়া ছিল এ খাতের ইতিবাচক দিক।

সিগন্যাল অমান্য করা, চালকের অসাবধানতা-খামখেয়ালি এবং রেলের নানাবিধ অব্যবস্থাপনার কারণে চলতি বছরে বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটে।

মন্দবাগ ট্র্যাজেডি

গত ১২ নভেম্বর সিগন্যাল অমান্য করে বিপরীত দিক থেকে আসা দ্রুতগতির একটি ট্রেন স্টেশনে দাঁড়িয়ে থাকা আরেকটি ট্রেনের উপর উঠে যায়। এতে ১৬ জনের প্রাণহানি হয়। মন্দবাগ স্টেশনে তূর্ণা নিশিথা ও উদয়ন এক্সপ্রেসের এ দুর্ঘটনায় প্রায় ৩৮ লাখ টাকার ক্ষতি হয়েছে।

উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনা

১৪ নভেম্বর ২০১৯। দুপুর সোয়া ২টার দিকে ঢাকা-ঈশ্বরদী রেলপথের সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলস্টেশন এলাকায় রংপুরগামী রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৮টি বগি লাইনচ্যুত হয়। এ সময় ট্রেনের ইঞ্জিনসহ ৩টি বগিতে আগুন ধরে যায়। এতে কোনো প্রাণহানির ঘটনা না ঘটলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

কুলাউড়া ট্রেন দুর্ঘটনা

২৪ জুন, ২০১৯। মৌলভীবাজার জেলার কুলাউড়ায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে। উপজেলার বরমচাল লেভেলক্রসিং এলাকায় সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেসের ৪টি বগি লাইনচ্যুত হয়ে খালে ছিটকে পড়ে। এ ঘটনায় ৬ জন নিহত হন। আহত হন ৪০ জন।

কাউনিয়ায় ট্রেন দুর্ঘটনা

৩ অক্টোবর, ২০১৯। রংপুরের কাউনিয়া স্টেশনে একটি ট্রেনের ইঞ্জিন বদলের সময় দুর্ঘটনায় মারা যান একজন।

চালক ছাড়াই ট্রেন চলে যাওয়ার ঘটনা

চালক ছাড়া ট্রেন চলে যাওয়ার ঘটনায় বেশ আলোচনায় ছিল রেল বিভাগ। একই মাসে পাঁচদিনের ব্যবধানে দুটি ঘটনা ঘটে।

১৫ অক্টোবর ২০১৯। চালক ছাড়াই পাবনা এক্সপ্রেস ঈশ্বরদী থেকে রাজশাহী চলে গিয়েছিল। এ ঘটনায় দায়ী ৩ জনকে তাৎক্ষণিকভাবে সাসপেন্ড করেছে রেলওয়ের পাকশি বিভাগীয় কর্তৃপক্ষ।

২১ অক্টোবর ১০১৯। খুলনাগামী চিত্রা এক্সপ্রেস ঢাকার কমলাপুর স্টেশন থেকে ছেড়ে গিয়ে রাত সাড়ে ১২টায় ঈশ্বরদী জংশনে যাত্রা বিরতির কথা ছিল। কিন্তু ট্রেনটি রাত সোয়া ১২টায় ঈশ্বরদী জংশনে না গিয়ে রাজশাহীর অভিমুখে ঈশ্বরদী বাইপাস স্টেশনের দিকে চলে যায়।

ট্রেন লাইনচ্যুত

চলতি বছরে হরহামেশাই ঘটেছে ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনা। এর মধ্যে সবচেয়ে আলোচনায় ছিল ঈদের আগে সুন্দরবন এক্সপ্রেস লাইনচ্যুতির ঘটনা। এ ঘটনার কারণে ঈদের সময়ে শিডিউল বিপর্যয় চরমে পৌঁছায়। এ ঘটনায় ঈদের অনেক ট্রেনের যাত্রা বাতিল করতে হয়েছে।

৯ আগস্ট ২০১৯। বঙ্গবন্ধু সেতুর পূর্বপাশে ঢাকা থেকে খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। এতে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার সবধরনের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

সিরাজগঞ্জে একই পরিবারের ৯ জনের মৃত্যু

১৫ জুলাই ২০১৯। বিয়ে শেষে বর-কনে নিয়ে বাড়ি ফেরার পথে সন্ধ্যা পৌনে ৭টার দিকে একটি মাইক্রোবাস উল্লাপাড়া-ঢাকা রেলপথের অরক্ষিত রেল ক্রসিং অতিক্রম করার সময় রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা এক্সপ্রেস ট্রেনটি মাইক্রোবাসটিকে ধাক্কা দেয়। এ ঘটনায় ঘটনাস্থলেই বর-কনেসহ মাইক্রোবাসের ৯ যাত্রীর সবাই মারা যান।

ঝুঁকিপূর্ণ রেলপথ

চলতি বছর সমালোচনায় ছিল ঝুঁকিপূর্ণ রেলপথ। ব্রিটিশ আমলের রেলপথেই চলছে ট্রেন তাই ঘটছে বেশি বেশি দুর্ঘটনা। মেয়াদোত্তীর্ণ ব্রিজ, রেললাইন নিয়ে আলোচনায় এসেছে রেল বিভাগ। কোথাও রেলের স্লিপার নেই আবার কোথাও রেললাইনের নাট-বল্টু খুলে গেছে; বছরজুড়ে এমন সংবাদই প্রকাশিত হয়েছে।

নতুন ট্রেন

নেতিবাচক এসব খবরের বাইরে ইতিবাচক খবর ছিল বিভিন্ন রুটে চালু হওয়া নতুন নতুন ট্রেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- পঞ্চগড় এক্সপ্রেস, বেনাপোল এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস। উদ্বোধনের অপেক্ষায় আছে আরো একটি ট্রেন। আগামী জানুয়ারিতে জামালপুর রুটে চালু হতে ট্রেনটি।

আপনার মতামত লিখুন :