ছুটির দিনে জমে উঠেছে বইমেলা

  ‘এসো মিলি প্রাণের মেলায়’


স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আর মাত্র তিনদিন। এরপরই পর্দা নামবে অমর একুশে বইমেলার। শেষ প্রান্তে এসে বইপ্রেমীদের মনে বিদায়ের সুর বাজতে শুরু করেছে। লোকসমাগমে জমজমাট হয়ে উঠেছে বইমেলা। সপ্তাহে বাড়তি একটা ছুটি পেয়ে মেলায় ছুটে আসছেন বইপ্রেমীরা। স্টলগুলোতে বিক্রি বাড়ায় খুশি বইয়ের দোকানিরাও।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে মেলায় গিয়ে দেখা যায়, শবেবরাতের ছুটিকে কেন্দ্র করে লোকে লোকারণ্য হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ। বিভিন্ন বয়সের মানুষের হাতেই ছিল বইয়ের ব্যাগ। অন্যান্য দিনের মতো বেশি ভিড় দেখা যায় মেলার শিশু কর্নার ও স্টলগুলোতে।


প্রথমবারের মতো বইমেলায় এসেছেন মাহাদী-হ্যাপী দম্পতি। মেলায় প্রবেশ করার পর থেকেই তারা মুহূর্তগুলোকে নিজেদের মোবাইলে ধারণ করছিলেন। এসময় তাদের সাথে কথা হলে তারা জানান, ছোটবেলা থেকেই টিভিতে, পত্রিকায়, ফেসবুকে বইমেলার অনেক নিউজ দেখেছি, শুনেছি, আজ বাস্তবে দেখছি। খুব ভালোই লাগছে, অনুভূতিটাই অন্যরকম। আমরা পুরো মেলায় ঘুরবো, দেখবো, বইও কিনবো।


বিভিন্ন স্টলের দায়িত্বরতদের সাথে কথা হলে তারা জানান, শেষ সময়ে এসে বেচাবিক্রি বেড়েছে, কমবেশি সবাই বই কিনছেন। তবে ক্রেতারা তাদের বাছাই করা তালিকা ধরেই পছন্দের লেখকের বই ক্রয় করছেন।

রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে ০১ ফেব্রুয়ারি শুরু হয়েছে ঐতিহ্যবাহী অমর একুশে বইমেলার। তবে বইয়ের দোকান সোহরাওয়ার্দী উদ্যানে বেশি হওয়ায় এই অংশেই দর্শনার্থীদের বেশি ভিড় দেখা যায়।

   

বিয়ের প্রলোভন দেখিয়ে অনৈতিক সম্পর্ক, ওসি ক্লোজড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, বাগেরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিয়ের প্রলোভন দেখিয়ে এক নারীর সাথে অনৈতিক সম্পর্ক গড়ার অভিযোগে মোংলা থানার পুলিশ পরিদর্শক( তদন্ত) হিরন্ময় সরকারকে ক্লোজড করা হয়েছে। মোংলা থানা থেকে প্রত্যাহার করে বাগেরহাট পুলিশ সুপারের কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

রোববার (১২ মে তাকে প্রত্যাহার করে বাগেরহাট পুলিশ সুপারের কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে বলে বলে জানিয়েছেন বাগেরহাট জেলা পুলিশ (এসপি) মো. আবুল হাসনত খাঁন। 


ন্যায় বিচার পাওয়ার জন্য যশোর থেকে মোংলায় এসে আবাসিক হোটেলে তিন দিন অবস্থান করে ওই নারী মোংলা থানার অফিসার ইনচার্জ , সহকারী পুলিশ সুপার ও পুলিশ সুপার বাগেরহাটে লিখিত অভিযোগ দিয়েছেন। সঠিক বিচার না পেলে আত্মহত্যারও হুমকি দিয়েছেন ভুক্তভোগী ওই নারী। এঘটনায় হিরনময় সরকারের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।


যশোর জেলার কোতোয়ালি থানার পাগলাদহ এলাকার বাসিন্দা মো. সোহরাব আলীর মেয়ে ভুক্তভোগী নাসিমা সুলতানা মহুয়া (৩২) লিখিত অভিযোগে বলেন, পিবিআইয়ে চাকরিতে থাকার সময় প্রায় পাঁচ বছর আগে তার সাথে পরিচয় হয় পুলিশ কর্মকর্তা হিরন্ময় সরকারের সাথে। হিরন্ময় নিজেকে মুসলিম ধর্মাবলম্বী বলেও তাকে জানান। এরপর তাদের মধ্যে প্রেম,পরে বিয়ের আশ্বাসে শারিরিক সম্পর্ক গড়ে ওঠে। দীর্ঘ কয়েক বছর তার বাড়ি যশোর ও ঢাকায় তাদের আত্মীয় স্বজনসহ পরিচিত সকলের কাছে তাকে নিজের স্ত্রী পরিচয় দিতেন হিরন্ময় সরকার।
 
নাসিমা সুলতানা অভিযোগে আরও উল্লেখ করেন, তাদের এমন সম্পর্কের কিছু দিন পর তিনি অন্তঃস্বত্তা হলে তাকে নানা অজুহাত দেখিয়ে তার গর্ভের বাচ্চা নষ্ট করানো হয়।

এক পর্যায়ে  মোংলায় থানায় ওসি ( তদন্ত) হিসেবে দায়িত্ব নেওয়ার পর নিজের স্ত্রী সন্তানকে নিয়ে থানা ভবনে থাকা শুরু করেন অভিযুক্ত পুলিশ কর্মকর্তা হিরন্ময় সরকার। একই সাথে বিয়ের জন্য চাপ দেওয়ায় তার সাথে যোগাযোগ বন্ধ করে দেন হিরন্ময় । এরপর তার খোঁজে মোংলায় আসেন ভুক্তভোগী এই নারী।

বৃহস্পতিবার (৯ মে) আবাসিক হোটেল টাইগারে অবস্থান করে সুলতানা। পরে মোংলা থানায় গিয়ে বিষয়টি অফিসার ইনচার্জ (ওসি) কেএম আজিজুল ইসলাম ও সহকারী পুলিশ সুপার মোংলা সার্কেল মুশফিকুর রহমান তুষারকে অবহিত করেন। 

পরে  সর্বশেষ শনিবার (১১ মে) বিকালে বাগেরহাট পুলিশ সুপারের (এসপি) কাছে একটি লিখিত অভিযোগ দেন সুলতানা রহমান মহুয়া। তিনি নিজেকে বাংলাদেশ মহিলা আওয়ামীলের কেন্দ্রীয় কমিটির সদস্য বলে দাবি করেন। সেই অভিযোগে পুলিশ কর্মকর্তা কর্তৃক প্রতারণা, নির্যাতন এবং ধর্ষনের শিকার হয়েছেন। তাই দ্রুত সঠিক বিচার দাবি করেন। পরে পুলিশ সুপারের আশ্বাসে তিনি রোববার (১২ মে) মোংলা থেকে নিজ জেলা যশোর চলে যান বলেও জানান সুলতানা। 

বাগেরহাট জেলা পুলিশ সুপার (এসপি) আবুল হাসনাত খাঁন বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় তদন্ত করা হচ্ছে। তদন্তে প্রমাণিত হলে হিরন্ময় সরকারের বিরুদ্ধে পুলিশের আইনের ধারা মতে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া হিরন্ময় সরকার কে মোংলা থানা থেকে প্রত্যাহার করে জেলা কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে বলেও জানান তিনি।
 
এ বিষয়ে জানতে চাইলে মোংলা থানার পুলিশ ওসি (তদন্ত) হিরন্ময় সরকার বলেন, কয়েক মাস আগে তার সাথে ওই নারীর পরিচয় হয়। শারিরিক সম্পর্কসহ বিয়ের প্রলোভনের বিষটি তিনি অস্বীকার করেন। ওই নারী স্রেফ তার বন্ধু ছিলেন। এখন তার বিরুদ্ধে যেসব অভিযোগ করছেন, সে বিষয়ে তার কিছু বলার নেই।

  ‘এসো মিলি প্রাণের মেলায়’

;

কুতুবদিয়ায় এমভি আবদুল্লাহ, নাবিকেরা চট্টগ্রামে আসবেন অন্য জাহাজে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জলদস্যুদের কবল থেকে মুক্তির ঠিক এক মাসের মাথায় সোমবার (১৩ মে) বিকেলে কুতুবদিয়ায় পৌঁছেছে এমভি আবদুল্লাহ। তবে জাহাজের ২৩ নাবিক এই জাহাজে চট্টগ্রামে ফিরবেন না। তাদের চট্টগ্রামে নিয়ে আসতে এরই মধ্যে কুতুবদিয়ার উদ্দেশে রওনা হয়েছে এমভি জাহান মনি নামের একটি লাইটারেজ জাহাজ। মঙ্গলবার (১৪ মে) বিকেলে তাদের নিয়ে জাহাজাটি চট্টগ্রামের সদরঘাটে ফিরবে।

বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজটির মালিকপক্ষ কেএসআরএমের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম।

তিনি বার্তা২৪.কমকে বলেন, জাহাজটি কুতুবদিয়া পৌঁছেছে। মঙ্গলবার বিকেলে এমভি আবদুল্লাহর নাবিকেরা নগরীর সদরঘাটে অবস্থিত কেএসআরএমের ঘাটে চলে আসবেন। তাদের নিয়ে আসতে এরই মধ্যে একটি লাইটারেজ জাহাজ কুতুবদিয়ার উদ্দেশে রওনা হয়েছে।

সদরঘাটে ফেরার পর মঙ্গলবার বিকেল চারটায় গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলবেন নাবিকেরা। এরপর বাকি আনুষ্ঠানিকতা সেরে তারা পরিবারের কাছে ফিরে যাবেন।

এদিকে কুতুবদিয়া নোঙর করার পরই ফেসবুকে নিজের দুটি ছবি দিয়েছেন জাহাজের প্রধান কর্মকর্তা আতিক উল্লাহ খান। ছবির ওপরে তিনি লেখেন, ‘ভালোবাসি বাংলাদেশ, আমার বাংলাদেশ।’

গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। অস্ত্রের মুখে ২৩ নাবিককে জিম্মি করে দস্যুরা জাহাজটি নিজেদের উপকূলে নিয়ে যায়। মুক্তিপণ নিয়ে চলে দফারফা। পরে দুই পক্ষই সমাঝোতায় আসে।

নানা উদ্বেগ-উৎকণ্ঠার ৩৩ দিন পর গত ১৩ এপ্রিল রাত ৩টার দিকে জলদস্যুরা জাহাজ ছেড়ে চলে যায়। এরপর গন্তব্য দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা হয় জাহাজটি। ২২ এপ্রিল জাহাজটি দুবাই পৌঁছে। সেখানে পণ্য খালাস শেষে একই দেশের মিনা সাকার নামের আরেকটি বন্দরে যায় নতুন করে পণ্য নিতে। পরে ৫৬ হাজার মেট্রিক টন পাথর নিয়ে জাহাজটি দেশের পথে রওনা হয়। অবশেষে অধীর আগ্রহে অপেক্ষা করা পরিবারের সদস্যদের কাছে যাবেন তারা।

  ‘এসো মিলি প্রাণের মেলায়’

;

চট্টগ্রামে ২১ লক্ষাধিক টাকার অবৈধ সিগারেট জব্দ, আটক ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে ২১ লক্ষাধিক টাকার অবৈধ সিগারেট জব্দ, আটক ২

চট্টগ্রামে ২১ লক্ষাধিক টাকার অবৈধ সিগারেট জব্দ, আটক ২

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজার থেকে ২১ লক্ষাধিক টাকার ১৯২০ কাটন আমদানি নিষিদ্ধ সিগারেট উদ্ধার করেছে কোতোয়ালি পুলিশ। এ ঘটনায় গ্রেফতার করা হয় দুজনকে। পালিয়ে গেছে আরও দুইজন।

রোববার (১২ মে) সন্ধ্যায় সাড়ে সাতটার দিকে নগরের রিয়াজউদ্দিন বাজারের তিনপুলের মাথা কাঁচাবাজারে প্রবেশমুখ এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন— কুমিল্লা মুরাদনগর থানার কেয়টগ্রামের মো. নুরুল ইসলামের ছেলে মো. আমিরুল ইসলাম (৩২) ও একই এলাকার মো. হারুন রশিদের ছেলে মো. আবু মুছা (৩৬)। বর্তমানে দুজনেই বাকলিয়া থানার মিয়াখান নগর সাবান ফ্যাক্টরি গলির ইসহাক মিয়া কলোনির বাসিন্দা।

অন্যদিকে পলাতকরা হলেন— কোতোয়ালি থানার মোমিন রোড ঝাউতলার মো. আজম (৫২), ও একই থানার নন্দন কানন ১ নং গলির বাসিন্দা মো. সাব্বির (৩৭)।

পুলিশ জানায়, রবিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রিয়াজউদ্দিন বাজারের তিনপোলের মাথায় কাঠের ভ্যানে আমদানি নিষিদ্ধ সিগারেট বোঝাই করে গোডাউনে নিয়ে যাচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালিয়ে কাঁচাবাজার প্রবেশ মুখ থেকে দুজনকে গ্রেফতার করে এবং পালিয়ে যায় আরও দুজন। এ সময় ভ্যানে থাকা বস্তা থেকে ১ হাজার ৯২০ কাটন সিগারেট জব্দ করা হয়।

কোতোয়ালি থানার ওসি এস এম ওবায়েদুল হক বলেন, ‘জব্দকৃত সিগারেটের বাজার মূল্য প্রায় ২১ লাখ ১২ হাজার টাকা। পলাতক দুজনকে গ্রেফতারের অভিযান চলমান আছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা চলমান।’

  ‘এসো মিলি প্রাণের মেলায়’

;

কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত



করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ট্রাকের ধাক্কায় বাচ্চা মিয়া (৬০) নামক এক ব্যক্তি নিহত হয়েছেন।

সোমবার (১৩ মে) সকালে কালীগঞ্জ উপজেলার ভোটমারী ইউনিয়নের শ্রুতিধর এলাকায় লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে এই দুর্ঘটনাটি ঘটে।

এলাকাবাসী জানায়, সকাল আনুমানিক ১১টার দিকে বাইসাইকেল চালিয়ে বাড়ি থেকে কাজের উদ্দেশ্যে বের হন বাচ্চা মিয়া। তার বাড়ির ঠিক ২০০ গজ সামনে গেলে বুড়িমারীগামী একটি ট্রাক তাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

ভোটমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফরহাদ হোসেন বার্তা২৪.কম-কে ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘বিষয়টি অত্যন্ত দুঃখজনক। বাচ্চা মিয়া একজন দিনমজুর ছিলেন’।

এদিকে দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে কালীগঞ্জ থানা পুলিশ। তবে ঘাতক ট্রাকটিকে আটক করা সম্ভব হয়নি।

  ‘এসো মিলি প্রাণের মেলায়’

;