নিরাপত্তা চেয়ে থানায় ব্যারিস্টার সুমনের জিডি



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন/ছবি: সংগৃহীত

ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের সংসদ সদস্য ও আলোচিত আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে একটি চক্র হত্যার উদ্দেশ্যে মাঠে নেমেছে এমন অভিযোগে নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি করেছেন (জিডি) তিনি।

শনিবার (৩০ জুন) রাজধানীর শেরে বাংলা নগর থানায় সুমন নিজে এই জিডি করেন। জিডি নাম্বার ২০৫৬।

বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির তেজগাঁও বিভাগের তেজগাঁও জোনের (শেরে বাংলা থানা ও তেজগাঁও থানা) সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. ইমরান হোসেন।

তিনি বলেন, সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন শেরে বাংলা নগর থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। যদিও ঘটনা তার নির্বাচনী এলাকায়।

ব্যারিস্টার সুমন জিডিতে উল্লেখ করেছেন, গতকাল শুক্রবার রাত ৮টার দিকে সংসদ ভবনে অবস্থান করার সময়ে চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফোন করে জানান যে. আমাকে হত্যার জন্য অজ্ঞাতনামা একটি শক্তিশালী মহল গত তিন দিন আগে ৪ থেকে ৫ জনের একটি টিম হত্যার উদ্দেশ্যে মাঠে নেমেছে। ওসি আমাকে রাতে বাহিরে বের না হওয়ার অনুরোধ করেন সাবধানে থাকার পরামর্শ দেন।

সংসদ সদস্য সুমন আরও উল্লেখ করেন, আমি অফিসার ইনচার্জ'র কাছে ওই ব্যক্তিদের পরিচয় জানতে চাইলে ওসি ব্যক্তিদের পরিচয় জানাতে অস্বীকার করেন। এবং আমাকে সাবধানে থাকার পরামর্শ দেন। বিষয়টি জানার পরে আমি মারাত্মকভাবে নিরাপত্তাহীনতায় ভুগতেছি।

বাঁধ কেটে ৬০ লাখ টাকার মাছ ভাসিয়ে দেওয়ার অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
ঘেরের বাঁধ কেটে মাছ ভাসিয়ে দেওয়ার অভিযোগ

ঘেরের বাঁধ কেটে মাছ ভাসিয়ে দেওয়ার অভিযোগ

  • Font increase
  • Font Decrease

বরগুনার তালতলীতে জমি সংক্রান্ত বিরোধের জের ঘেরের বাঁধ কেটে ৬০ লাখ টাকার মাছ ভাসিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

শনিবার (৬ জুলাই) বেলা ১১টার দিকে উপজেলার নিশান বাড়িয়া ইউনিয়নের মেনিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের মেনিপাড়া গ্রামে ৬ একর জমি নিয়ে মাছের ঘের করেন সোহেল রানা। তিনি গত ৫ বছর ধরে ওই ঘেরে মাছ চাষ করে আসছেন। ওই ঘেরের মালিকানা দাবি করছেন একই গ্রামের আল আমিন মৃধা, খলিল হাওলাদার, জয়নাল ও সোলায়মান মৃধা। আজ বেলা ১১টার দিকে ওই জমি দখলে নেওয়ার জন্য ঘেরের বাঁধ কেটে ৬০ লাখ টাকার মাছ ভাসিয়ে দেয়।

ঘের মালিক সোহেল রানা বার্তা২৪.কম-কে বলেন, তারা স্থানীয় ইউপি সদস্য জসিম হাওলাদারের ক্ষমতার প্রভাব বিস্তার করে ঘের দখলে নেওয়ার জন্য ২০-২৫ জন লোক দেশীয় অস্ত্র নিয়ে বাঁধ কেটে মাছ ভাসিয়ে দেয়। এনজিও থেকে ঋণ নিয়ে মাছ চাষ করছি। আমি কিভাবে ঋণের টাকা পরিশোধ করব জানি না।

বাঁধ কাটার কথা স্বীকার করে অভিযুক্ত খলিল ও আল-আমিন মৃধা বলেন, ওই ঘেরের ভিতরে আমাদের জমি রয়েছে। তাই আমাদের জমি বুঝ করে নিচ্ছি।

এ বিষয়ে তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম খান বার্তা২৪.কম-কে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;

২১ বছর আগে হারিয়ে যাওয়া বাবার খোঁজে তরুণী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পাবনা
২১ বছর আগে হারিয়ে যাওয়া বাবার খোঁজে তরুণী

২১ বছর আগে হারিয়ে যাওয়া বাবার খোঁজে তরুণী

  • Font increase
  • Font Decrease

পাবনার চাটমোহর উপজেলার বিভিন্ন পথে প্রান্তে ঘুরে ফিরছেন রুপা খাতুন (২৫) নামের এক তরুণী। প্রায় ২১ বছর আগে হারিয়ে যাওয়া বাবার খোঁজে এসেছেন তিনি।

গত ২ জুলাই বিকেলে চাটমোহর উপজেলা গেইটে বাবার খোঁজ করতে দেখা যায় তাকে। বাবার ছবি নেই, ঠিকানাও জানা নেই। শুধু আছে বাবার জন্য জমে থাকা অন্তর আত্মার আর্তি। এই নিয়েই ছুটছেন এদিক সেদিক।

রুপা খাতুন নড়াইল জেলার কালিয়া উপজেলার ছোট কালিয়া এলাকার বাসিন্দা। চার বছর বয়সে বাবা নুর ইসলামকে হারান বলে জানান তিনি।

তিনি বলেন, বাবা খুলনায় সবজি বিক্রি করতে গিয়ে আর ফেরেননি। তার কোনো ছবি নেই। চেহারাও পরিষ্কার মনে নাই। তবে বাবাকে ফিরে চাই। বাবার কথা যখন কেউ জিজ্ঞেস করে কলিজা ছিঁড়ে যায়। শ্বশুর বাড়িতে বাবার প্রসঙ্গ উঠলেই কটু কথা শোনায়।

তিনি জানান, নানা বাড়ি এলাকায় থেকে ব্যবসা করেছেন তার বাবা। কত মানুষ চেনে তাকে। সব সময় তার কথা মনে পড়ে। নানা কারণে তার খোঁজ করা হয় নাই। ইদানিং খুব বেশি মনে পড়ছিল। তাই বাবাকে খুঁজতে বেরিয়েছি।

বাবার বর্ণনা দিতে গিয়ে রুপা বলেন, তার বাবার বয়স এখন ৫০ থেকে ৬০ বছরের মধ্যে হবে। পাঁচ ফিট ছয় ইঞ্চি লম্বা। মুখে হালকা চাপ দাঁড়ি ছিল। বাবার কোন ছবিও নেই তাদের কাছে। বাবা মা–মামাকে তার বাড়ি চাটমোহরে বলেছিলেন। এটা সত্য না মিথ্যা জানা নেই। তিনি বেঁচে আছেন নাকি মরে গেছেন তাও জানি না। শুনেছি আমার দাদার নাম আব্দুল মোল্লা। বাবাকে খুঁজে না পেলে কষ্ট পাবো।

রুপা পরিবারের বরাত দিয়ে জানান, ত্রিশ-পঁয়ত্রিশ বছর আগে তার বাবা চাটমোহরের নুর ইসলাম মোল্লা কালিয়ার শুক্তগ্রামে যান। সেখানে গফফার আলী নামে এক ব্যক্তির আশ্রয়ে ছিলেন। পরে ছোট কালিয়া গ্রামের আলতাব মোল্লার মেয়ে রহিমা বেগমকে (রুপার মা) বিয়ে করেন। বিয়ের পর আলতাব মোল্লার বাড়িতে স্ত্রীসহ বসবাস করছিলেন। এলাকায় সবজির দোকান দেন। বড় কালিয়া এলাকায় ছয় শতাংশ জমিও কেনেন। নুর ইসলাম মোল্লা এবং রহিমা বেগমের সংসারে রুপা খাতুন এবং নুরজাহান নামে দুই সন্তানের জন্ম হয়। ভালই কাটছিল তাদের দিন। চৌদ্দ থেকে পনেরো বছর বসবাসের পর একদিন পাতাকপি বিক্রি করতে খুলনায় যান নুর ইসলাম মোল্লা। এরপর আর ফেরেননি।

সম্ভাব্য সব স্থানে খোঁজ করেও রুপার মা ও তার পরিবার বাবার সন্ধান পাননি বলে জানান রুপা। অভিমানে রহিমা বেগম কখনো স্বামীকে খুঁজতে আসেননি চাটমোহরে। শুধু এটুকু শুনেছেন নুর ইসলাম মোল্লার বাড়ি চাটমোহরের দিয়ার বা দিয়ারা নামের কোনো গ্রামে।

রহিমা বেগম তার মেয়ে রুপা ও নুরজাহানকে নিয়ে ভাইয়ের আশ্রয়ে রয়েছেন। দুই মেয়েকে বিয়েও দিয়েছেন। মেয়েদের শ্বশুরবাড়িতেও কথা ওঠে তাদের বাবাকে নিয়ে। এমন পরিস্থিতিতে বাবাকে খুঁজতে বের হন মেয়ে রুপা খাতুন। বাবাকে খুঁজে পেতে চান সবার সহযোগিতা।

;

আত্রাইয়ে বাঁধ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
আত্রাইয়ে বাঁধ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

আত্রাইয়ে বাঁধ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

  • Font increase
  • Font Decrease

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে নওগাঁর আত্রাই ও গুড় নদীর পানি বৃদ্ধি পাওয়ায় একাধিক স্থানে বাঁধ ধসে গিয়েছে। এতে আত্রাইয়ের বিভিন্ন স্থানে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

নদীপাড়ের বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত বছরের বন্যায় ভেঙে যাওয়া স্থানগুলো মেরামত করা হয়। নদীর পানি বিপৎসীমা অতিক্রম করলে ভাঙা এসব স্থান পুনরায় ভেঙে গিয়ে পানি অনায়াসে লোকালয়ে প্রবেশ করবে। ফলে পানিবন্দী হয়ে পড়বে অন্তত কয়েক হাজার পরিবার।

শনিবার ( ৬ জুলাই) দুপুরের দিকে আত্রাই, যমুনা ও গুড় নদীর পানি বাড়তে থাকায় নদী তিনটির ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাড. ওমর ফারুক সুমন।

সংসদ সদস্য এড. ওমর ফারুক সুমন বলেন, বন্যা মোকাবিলায় সবধরণের আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে কাজ করার জন্য নওগাঁ পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। বন্যা মোকাবিলায় পাউবোর পাশাপাশি কাজ করছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন দফতর। এছাড়া সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও নেতাকর্মীরা তাদের সাথে রয়েছেন।

এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান প্রামাণিক, উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজুল ইসলাম, ভোঁপাড়া ইউনিয়ন চেয়ারম্যান নাজিম উদ্দিন মন্ডল, সাবেক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সেন্টুসহ উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

;

রথযাত্রা উপলক্ষে যান চলাচলে ডিএমপির নির্দেশনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ডিএমপি

ডিএমপি

  • Font increase
  • Font Decrease

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব জগন্নাথ দেবের রথযাত্রা রোববার থেকে শুরু হচ্ছে। আগামী ১৫ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।

এ উপলক্ষে বিভিন্ন মন্দিরে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজধানী ঢাকায় আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) রথযাত্রা উপলক্ষে ৮ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে।

শনিবার (৬ জুলাই) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ থেকে এ তথ্য জানানো হয়।

ডিএমপি জানিয়েছে, প্রধান রথযাত্রা রোববার বিকেল ৩টায় রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হবে। উল্টো রথযাত্রা আগামী ১৫ জুলাই বিকেল ৩টায় ঢাকেশ্বরী মন্দির হতে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বামীবাগ ইসকন মন্দিরে এসে শেষ হবে।

প্রধান রথযাত্রাটি যেসব রাস্তা প্রদক্ষিণ করবে:

স্বামীবাগ রোডস্থ স্বামীবাগ আশ্রম (ইস্কন, ঢাকা) থেকে জয়কালি মন্দির মোড়-ইত্তেফাক মোড়-শাপলা চত্ত্বর-দৈনিক বাংলা মোড়-রাজউক ক্রসিং-গুলিস্তান- গোলাপশাহ মাজার-পুলিশ হেডকোয়ার্টার্স-সরকারি কর্মচারী হাসপাতাল-হাই কোর্ট মাজার-দোয়েল চত্ত্বর-কেন্দ্রীয় শহীদ মিনার-জগন্নাথ হল-পলাশী-ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এসে শেষ হবে।

রথযাত্রা উপলক্ষে এ সময়ে এসব সড়কে চলাচলকৃত যানবাহনগুলোকে বিকল্প রাস্তা ব্যবহার করার জন্য ডিএমপির পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

;