অনলাইনে জঙ্গি তৎপরতা পুলিশের বড় চ্যালেঞ্জ: ডিএমপি কমিশনার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ডিএমপি কমিশনার হাবিবুর রহমান

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান

  • Font increase
  • Font Decrease

অনলাইনে জঙ্গি তৎপরতা পুলিশের বড় চ্যালেঞ্জ উল্লেখ করে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, অনলাইনের মাধ্যমে অল্প সময়ের ভেতরে অল্প খরচে বেশি মানুষকে সংক্রমিত করা যায়। এক্ষেত্রে পুলিশের তৎপরতার পাশাপাশি সমাজের সব শ্রেণির মানুষের এগিয়ে আসতে হবে। 

সোমবার (১ জুলাই) সকালে রাজধানীর গুলশানে হলি আর্টিসানে জঙ্গি হামলায় নিহতদের স্মরণে পু্ষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। 

অনলাইনে জঙ্গিবাদের তৎপরতার বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, এটি আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। কারণ অল্প সময়ের ভেতরে অল্প খরচে বেশি মানুষকে সংক্রমিত করা যায়। এক্ষেত্রে পুলিশের তৎপরতার পাশাপাশি সমাজের সব শ্রেণির মানুষের এগিয়ে আসতে হবে। মিডিয়া ব্যক্তিত্ব, সচেতন শ্রেণির মানুষ ও অভিভাবকদের খেয়াল রাখতে হবে এবং এগিয়ে আসতে হবে। সন্তান কীভাবে চলছে, কার সঙ্গে চলছে, কতক্ষণ তার সন্তান মোবাইলে থাকছে, একা একা থাকছে সবকিছু অভিভাবকদের খেয়াল রাখতে হবে। 

তিনি বলেন, জঙ্গিবাদ একটি বৈষয়িক সমস্যা। বাংলাদেশেও এর থেকে মুক্ত নয়। এরপরেও বাংলাদেশ পুলিশের সিটিটিসি, এটিইউ ও জঙ্গি দমনে অন্যান্য বাহিনীর দক্ষতা ও দুরদর্শিতা বাংলাদেশকে সুন্দর অবস্থায় রেখেছে। জঙ্গি দমনে বিশ্বে রোল মডেল পরিচিত পেয়েছে। 

ডিএমপি কমিশনার আরও বলেন, ‘বিভিন্ন দেশে দেখে থাকি জঙ্গি আক্রমণের পরে অপারেশন হয় কিন্তু বাংলাদেশেই একমাত্র উদাহরণ যে, জঙ্গি আক্রমণ হওয়ার তথ্য পুলিশের কাছে ছিল এবং ইন্টেলিজেন্স পুলিশিং করে জঙ্গিদের অ্যাটাক করতে পেরেছি এবং অনেক ক্ষেত্রেই নির্মুল করতে পেরেছি।’ 

হাবিবুর রহমান বলেন, বর্তমানে যেকোনো ঘটনার চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ পুলিশের সক্ষমতা রয়েছে। আশা করি, চলমান শান্তিপূর্ণ অবস্থা সংরক্ষণ করতে সক্ষম হবো। 

জঙ্গিদের অর্থায়নে বিভিন্ন ইন্সুইরেন্সের জড়িত থাকার অভিযোগের প্রশ্নে তিনি বলেন, জঙ্গি সংশ্লিষ্ট যেকোনো প্রতিষ্ঠান, ব্যক্তি কিংবা সংগঠন তাদের পেছনে পুলিশের তৎপরতা রয়েছে এবং সেটি অব্যাহত থাকবে। 

এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (এডমিন) এ কে এম হাফিজ আক্তার, সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামানসহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

মানিকগঞ্জে হেরোইনসহ আটক ১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
আটক সাইফুল ইসলাম ওরফে টিপু।

আটক সাইফুল ইসলাম ওরফে টিপু।

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জ বাসস্ট্যান্ডের ফলপট্টি এলাকা থেকে সাইফুল ইসলাম ওরফে টিপু (৪২) নামের এক ব্যক্তিকে ৪৮ গ্রাম হেরোইনসহ আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশের একটি টিম।

বুধবার (০৩ জুলাই) সকাল ১০টার দিকে পুলিশ সুপারের কার্যালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি'র মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

আটক সাইফুল ইসলাম মানিকগঞ্জ পৌরসভা এলাকার পূর্ব দাশড়া এলাকার মৃত ছালাম দেওয়ানের ছেলে।

এ বিষয়ে জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, জেলা শহরের বিভিন্ন এলাকায় ভাসমানভাবে চলাফেরা করে দীর্ঘদিন ধরে মাদক বিক্রি করে আসছে সাইফুল ইসলাম। পরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ডিবি'র এস আই মো. আশিকুর রহমানকে মঙ্গলবার (০২ জুলাই) রাতে তাকে আটক করে।

পরে আটক ব্যক্তির দেহ তল্লাসি করে ৪৮ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়। আটক সাইফুলের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান ওসি আবুল কালাম।

;

দেশে ফিরলেন ৪৩ হাজার হজযাত্রী, মৃত্যু বেড়ে ৫৮



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
দেশে ফিরলেন ৪৩ হাজার হজযাত্রী/ছবি: সংগৃহীত

দেশে ফিরলেন ৪৩ হাজার হজযাত্রী/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরব থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হজযাত্রী। এদিকে এ বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৮ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

বুধবার (০৩ জুলাই) ভোরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সৌদি আরব থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৪৩ হাজার ৮৩ জন হজযাত্রী দেশে ফিরেছেন। সৌদি থেকে ১০৯টি ফ্লাইটে এসব হজযাত্রী বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪১টি, সৌদি এয়ারলাইন্স ৪২টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২৬টি ফ্লাইট পরিচালনা করে।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ জন হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এদিকে চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৮ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ৪৫ জন এবং নারী ১৩ জন। তাদের মধ্যে মক্কায় ৪৬ জন, মদিনায় চারজন, মিনায় ছয়জন ও জেদ্দায় দুইজন মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান, তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না। মক্কায় হজ যাত্রী মারা গেলে মসজিদুল হারামে নামাজে জানাজা হয়।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

;

শাহজালাল বিমানবন্দরে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ জব্দ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ জব্দ, ছবি: সংগৃহীত

সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ জব্দ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মাস্কাট থেকে আসা সালাম এয়ারের একটি ফ্লাইট থেকে ৪ কোটি ৫০ লাখ টাকা (৪.৪২০ কেজি) মূল্যমানের স্বর্ণ জব্দ করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) ভোর সাড়ে ৫টার দিকে এই স্বর্ণ জব্দ করা হয়। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এ-শিফট) কাস্টমস গোয়েন্দা ও তদন্ত সার্কেলের সহকারী পরিচালক প্রদীপ কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দর কাস্টমস গোয়েন্দা ও তদন্ত সার্কেল এ-শিফটের সদস্যরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সতর্ক অবস্থান করেন। এ সময় মাস্কাট থেকে আসা সালাম এয়ার এয়ারলাইন্সের ফ্লাইট নং ওভি-৪৯৭ আনুমানিক ভোর ৫টা ৩০ মিনিটে রামেজিং করা হয়। রামেজিং কালে বিমানের সিট নং ২ (ডি-ই-এফ) এর ওপরে লাগেজ রাখার কেবিনে কালো স্কচটেপ মোড়ানো দুটি ভারী বস্তু পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়।

পরবর্তীতে বিমানের দায়িত্বরত সবার সামনে ভিডিও ধারণপূর্বক কালো স্কচটেপে মোড়ানো বস্তু দুটি কাস্টমস হলের ইনভেন্টরি টেবিলে নিয়ে এসে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে কালো স্কচটেপ কেটে ৩৮ পিস (প্রতি পিস দশ তোলা) গোল্ডবার পাওয়া যায়, যার ওজন ৪ কেজি ৪২০ গ্রাম। উদ্ধারকৃত গোল্ডবারের আনুমানিক বাজার মূল্য ৪ কোটি ৫০ লাখ টাকা।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত সার্কেল বিমানবন্দর এ-শিফটের সদস্যগণের তৎপরতায় ও তল্লাশির কারণে এই স্বর্ণ চোরাচালানটি রোধ করা সম্ভব হয়েছে বলেও জানানো হয়। জব্দকৃত স্বর্ণগুলো কাস্টমস হাউস, ঢাকার মূল্যবান শুল্ক গুদামে জমা করা হয়েছে বলে জানান তিনি।

;

সাজেক সড়ক বন্ধ, পর্যটকদের ভোগান্তি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি
পরিবহন না চলায় ভোগান্তিতে পড়েছেন পর্যটকরা/ছবি: বার্তা২৪.কম

পরিবহন না চলায় ভোগান্তিতে পড়েছেন পর্যটকরা/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রবল বর্ষণে আর পাহাড়ি ঢলে খাগড়াছড়ি-সাজেক সড়কের বাঘাইহাট বাজার পানির নিচে তলিয়ে গেছে। এতে বন্ধ রয়েছে যান চলাচল। দ্বিতীয় দিনের মতো সাজেক ও খাগড়াছড়ি প্রান্তে আটকা পড়েছেন হাজারও পর্যটক।

বুধবার (০৩ জুলাই) সকালে খাগড়াছড়ি শহরের শাপলা চত্বরে ভিড় করেন সাজেকমুখী শতাধিক পর্যটক। বাঘাইহাট বাজার পানির নিচে তলিয়ে থাকায় খাগড়াছড়ি থেকে যাচ্ছে না পর্যটকবাহী কোনো পরিবহন। এতে চরম ভোগান্তিতে পড়েছেন পর্যটকরা। একই অবস্থা সাজেকের রুইলুইতেও। সাজেক ভ্রমণে গিয়ে সেখানেওে আটকা রয়েছেন ৫ শতাধিক পর্যটক।

এদিকে, সাজেক যেতে আজ ভোরেও দেশের বিভিন্ন জেলা থেকে এসেছেন পর্যটকরা। খাগড়াছড়ি শহরে অপেক্ষার পাশাপাশি অনেকে স্থানীয় বিনোদন কেন্দ্রগুলোতে ঘুরে এবং কেউ হোটেলে অবস্থান করে সময় কাটাচ্ছেন।

মানিকগঞ্জ থেকে আসা মঈনুল ইসলাম জানান, ভোরে ঢাকার বাস থেকে নেমেছেন সাজেক যাওয়ার উদ্দেশে। এসে শুনছেন, গাড়ি কখন ছাড়বে তার নিশ্চয়তা নেই। এতে করে পরিবার নিয়ে বিপাকে রয়েছেন।

শিক্ষার্থী নজরুল ইসলাম জানান, বন্ধুরা মিলে ঘুরতে এসেছেন গেল সোমবার। দুইদিন অপেক্ষা করেও সাজেক যেতে পারেননি। খাগড়াছড়িতে থেকে হোটেল ভাড়া ও অন্য খরচ মিটাতে গিয়ে বাজেট শেষ পর্যায়ে। আজ যাওয়া না হলে ফিরতে হবে সাজেকের পর্ব অসমাপ্ত রেখে।

খাগড়াছড়ি সাজেক পরিবহন সমিতির লাইনম্যান মো. আরিফ জানান, বাঘাইহাট বাজার থেকে পানি না নামা পর্যন্ত গাড়ি ছাড়া হবে না। পর্যটকদের নিরাপত্তার স্বার্থে পরিবহন চলাচল বন্ধ রাখা হয়েছে। আশা করা হচ্ছে দুপুর নাগাদ বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে বিকেলে সাজেক সড়কে যান চলাচল শুরু হবে।

;