দুর্যোগপূর্ণ আবহাওয়া

চট্টগ্রামে বিএনপির সমাবেশ স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, চট্টগ্রাম
বিএনপির লগো, ছবি: বার্তা২৪.কম

বিএনপির লগো, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বেগম খা‌লেদা জিয়ার মু‌ক্তির দা‌বি‌তে কেন্দ্র ঘোষিত চট্টগ্রামের বিক্ষোভ সমাবেশ দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে স্থগিত করেছে চট্টগ্রাম মহানগর বিএনপি।

সোমবার (১ জুলাই) দুপুর ১২টার দিকে বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন নগর বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত নেতা মো. ইদ্রিস আলী।

তিনি বলেন, রোববার (৩০ জুন) থেকে আমাদের নগর ও জেলার নেতাকর্মীরা সমাবেশের জন্য প্রস্তুতি নিচ্ছে। কিন্তু মধ্যরাত থেকে বিরতিহীনভাবে বৃষ্টি শুরু হওয়ার কারণে আজকের চট্টগ্রামের বিএনপির সমাবেশ স্থগিত করা হয়েছে। সমা‌বে‌শের তা‌রিখ প‌রব‌র্তীতে জানা‌নো হ‌বে।

সোমবার বিকেল ৩ টায় কাজীর দেউরী নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের সামনে নুর আহম্মেদ সড়কে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে কেন্দ্র ঘোষিত বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

কুমিল্লায় কাভার্ডভ্যান উল্টে চালক নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে দ্রুতগামী কাভার্ডভ্যান খাদে পড়ে চালক নিহত হয়েছেন। বুধবার (৩ জুলাই) সকাল সাড়ে ৮টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নোয়াবাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত চালকের নাম মো. মেহেদী হাসান (৩০)। তিনি নড়াইল জেলার লোহাগড়া থানার শুলটিয়া গ্রামের পশ্চিম পাড়ার মো. ইলিয়াছ শেখের ছেলে। তথ্যটি নিশ্চিত করেছেন চৌদ্দগ্রাম ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ইনচার্জ মেহেদী হাসান সুজন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, মহাসড়কের নোয়াবাজার এলাকায় ঢাকামুখী দ্রুতগামী কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে সড়কের পাশে খাদে পড়ে যায়। এতে কাভার্ডভ্যানটি ক্ষতিগ্রস্ত হয় এবং ঘটনাস্থলে চালক মো. মেহেদী হাসান নিহত হন। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে ফায়ার সার্ভিস ও মিয়াবাজার হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ ও দুর্ঘটনা কবলিত গাড়িটি উদ্ধার করে।

মিয়াবাজার হাইওয়ে থানার উপ-পরিদর্শক মো. ফারুক বলেন, মরদেহটি উদ্ধার করা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

;

আগুনে পুড়ল বান্দরবানের নির্মাণাধীন ইকো রিসোর্ট



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে আগুন লেগে নির্মাণাধীন একটি রিসোর্টের কটেজ পুড়ে ছাই হয়ে গেছে। মঙ্গলবার (২ জুলাই) রাত ১১টার দিকে শহরের মিলনছড়ি এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় ১ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

বান্দরবান ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাত ১০টার দিকে শহরের মিলনছড়ি এলাকায় ডুমুর রিসোর্টের একটি কটেজে আগুন লাগার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুনের সূত্রপাত কিভাবে হয়েছে সে বিষয়ে এখনও কিছু বলা যাচ্ছে না। এটি ইকো কটেজ ছিল। বাঁশ কাঠ দিয়ে তৈরি। এ কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বলে জানান তিনি।

রিসোর্টের মালিক আবুল হাসেম চৌধুরী জানান, এই রিসোর্ট তাদের ৫ জনের অংশীদার। তার দাবি, চক্রান্ত করে কেউ আগুন লাগিয়ে দিয়েছে। এছাড়াও রিসোর্টে প্রায় ২৫ লাখ টাকার ক্ষতি হওয়ার দাবি করেছেন তিনি।

;

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ২ জনের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ২ জনের মৃত্যু/ছবি: বার্তা২৪.কম

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ২ জনের মৃত্যু/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৃথক পাহাড় ধসে ২ জনের মৃত্যু হয়েছে। এরমধে ক্যাম্পের ভেতরে বাস করা এক স্থানীয় রয়েছে।

বুধবার (০৩ জুলই) ভোররাতে উখিয়ার ৮ এবং ১১ নং রোহিঙ্গা ক্যাম্পে এই ঘটনা ঘটে। ৮ ইস্ট এর বালুখালী জুমেরছড়ায় নিহত ব্যক্তি স্থানীয় বলে জানা গেছে। তাৎক্ষণিক তাদের নাম-ঠিকানা পাওয়া যায়নি।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসেন।

তিনি বলেন, উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের ১১ এবং ৮ নং রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এঘটনায় ২ জনের মৃত্যু হয়েছে।

এর আগে বুধবার (১৯ জুন) কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পৃথক পাহাড় ধসের ঘটনায় ১০ জনের মৃত্যু হয়। ক্যাম্প-১৪ তে ১ জন, ক্যাম্প ১০ এ ৪ জন, ক্যাম্প ০৯ ৩জন, ক্যাম্প ০৮ এ ১জন এবং ক্যাম্প-১ ডাব্লিউ তে ১জন মৃত্যুর ঘটনা ঘটে। যেখানে ২ জন বাংলাদেশি রয়েছে।

গেলো এক সপ্তাহ ধরে কক্সবাজারে একটানা ভারী বৃষ্টিপাত হচ্ছে। একারণে রোহিঙ্গা ক্যাম্পগুলো পাহাড় ধসের ঝুঁকিতে রয়েছে। রোহিঙ্গা ক্যাম্প ছাড়াও কক্সবাজারের কিছু কিছু পাহাড়ি এলাকা ঝুঁকিতে রয়েছে বলে জানা গেছে।

প্রায় ১২ লক্ষ রোহিঙ্গা, যাদের বেশিরভাগই ২০১৭ সালে মিয়ানমারের জান্তা বাহিনীর নৃশংসতার মুখোমুখি হয়ে বাংলাদেশে পালিয়ে এসে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৩টি ক্যাম্পে বসবাস করছে। তাদের অনেকেই ভূমিধসের ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকায় বসবাস করছেন।

;

তালতলীতে ১০ দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ



ডিস্টিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরগুনার তালতলীতে সাইদুর রহমান (১৩) নামে এক মাদ্রাসা ছাত্র দশ দিন ধরে নিখোঁজ রয়েছেন। এতে করে দুশ্চিন্তায় দিন পার করছেন মাদ্রাসা ছাত্র সাইদুর রহমানের পরিবারের সদস্যরা।

নিখোঁজ সাইদুর রহমান উপজেলার ছোটবগী ইউনিয়নের গাবতলী গ্রামের মনির হাওলাদারের ছেলে ও পার্শ্ববর্তী ছোটবগী মোহাম্মদীয়া দারুস সুন্নাত হাফিজিয়া মাদ্রাসার ছাত্র। এ ঘটনায় নিখোঁজ সাইদুর রহমানের বাবা মনির হাওলাদার মঙ্গলবার (২ জুলাই) তালতলী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) দায়ের করেছেন।

নিখোঁজ সাইদুর রহমানের বড় ভাই আসাদুল বলেন, ঈদের ছুটি শেষে গত সোমবার (২৪ জুন) সাইদুর রহমানকে বাড়ি থেকে মাদ্রাসায় দিয়ে আসি। পরে শুক্রবার ওর জন্য খাবার নিয়ে মাদ্রাসায় গেলে শিক্ষকরা জানান সাইদুর রহমান মাদ্রাসায় আসেনি। এরপর থেকে বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করে সন্ধান পাওয়া যায়নি। 

মাদ্রাসার শিক্ষক হাফেজ ইদ্রিস মিয়া বলেন, ঈদের ছুটির পর সাইদুর রহমান মাদ্রাসায় আসে নাই।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম খান বার্তা২৪.কম-কে বলেন, ওই ছাত্রকে উদ্ধারের জন্য আমরা চেষ্টা চালাচ্ছি, একই সঙ্গে তার পরিবারের লোকজনও বিভিন্ন এলাকায় খোঁজখবর নিচ্ছেন।

;