ছেলের বিয়েতে ৫০০ টাকা করে দিতে অধ্যক্ষের নোটিশ!



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের প্রধান ফটক।

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের প্রধান ফটক।

  • Font increase
  • Font Decrease

ছেলের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে কর্মচারীদের দাওয়াত দিয়ে বাধ্যতামূলক ৫০০ টাকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. মোহসীন কবীর!

বৃহস্পতিবার (০৪ জুলাই) কলেজের প্রধান সহকারী মামুনের স্বাক্ষর করা একটি নোটিশ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। যা নিয়ে সমালোচনায় মেতেছেন নেটিজেনরা।

২৪ জুনের সেই নোটিশে বলা হয়েছে, 'কলেজের সব কর্মচারীর জন্য জানানো যাচ্ছে যে, ১২ জুলাই সন্ধ্যা ৭টায় নগরীর বেইলি রোডে অফিসার্স ক্লাবে অধ্যক্ষের ছেলের বিবাহোত্তর সংবর্ধনার আয়োজন করা হয়েছে। উক্ত আয়োজনে আপনি নিমন্ত্রিত।'

আরও উল্লেখ রয়েছে, 'অনুষ্ঠান উপলক্ষে সব কর্মচারীকে শুভেচ্ছা উপহার হিসেবে বাধ্যতামূলকভাবে ৫০০ টাকা কলেজের ক্যাশ সরকার মো. আবুল হোসেনের কাছে ৫ জুলাইয়ের মধ্যে জমাদানের জন্য অনুরোধ করা হলো।'

ফেসবুকে এমন নোটিশ দেখে জাকির হোসাইন নামের একজন লিখেন, ‘স্মার্ট চাঁদাবাজির নমুনা সত্যিই নিদারুণ; এই মুহূর্ত থেকে নিজেকে সত্যি স্মার্ট দেশের নাগরিক মনে হচ্ছে!’

বিয়ের দাওয়াতে যেতে টাকা দেওয়ার নোটিশের বিষয়ে প্রধান সহকারী মামুনের মন্তব্য পাওয়া যায়নি। তবে কর্মচারীদের দাওয়াত দেওয়ার কথা স্বীকার করলেও টাকা নেয়ার এমন তথ্য জানতেন না বলেছেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মোহসীন কবীর।

তিনি বলেন, ছেলের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে কলেজ সংশ্লিষ্ট অনেক অতিথিকে কার্ড এবং মুখে দাওয়াত দিয়েছি। সবাইকে খালি হাতে আসার অনুরোধ করেছি।’

তবে যে বা যারা টাকা নেওয়ার নোটিশ দিয়েছেন, তাদের কারণ দর্শনোর নোটিশ দেবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন অধ্যক্ষ।

আধা ঘণ্টা পর মেট্রো চলাচল শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মেট্রো চলাচল শুরু

মেট্রো চলাচল শুরু

  • Font increase
  • Font Decrease

বিদ্যুৎ সঞ্চালন লাইনে ত্রুটির কারণে আধা ঘণ্টা বন্ধের পর মেট্রোরেল চলাচল শুরু হয়েছে।

রোববার (৭ জুলাই) দুপুর আড়াইটার দিকে শেওড়াপাড়া স্টেশনে গিয়ে মেট্রো চলাচল বন্ধ দেখতে পান বার্তা২৪.কমের প্রতিবেদক।

পরে মেট্রোরেল কর্তৃপক্ষ জানায় বিদ্যুৎ সঞ্চালন লাইনে ত্রুটির কারণে মেট্রো চলাচল সাময়িকভাবে বন্ধ রয়েছে।

মুফতি এনায়েত উল্লাহ নামের এক চাকরিজীবী বলেন, শেওড়াপাড়া স্টেশনে আধা ঘণ্টা ধরে আটকে আছেন। এসময় স্টেশনে মাইকে ঘোষণা দেওয়া হয়, বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল সাময়িকের জন্য বন্ধ আছে।

মেট্রোরেল চালু হওয়ার পর একজন যাত্রী বলেন, ট্রেন চলাচল শুরু হয়েছে। তবে একটি ট্রেন চলে যাওয়ার পর আরেকটি আসতে বেশ দেরি হচ্ছে।

এর আগে ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ার পর কয়েকজন যাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, দুপুরের দিকে মেট্রোরেল চলাচল হঠাৎ বন্ধ হয়ে যায়।

;

মেট্রোরেল চলাচল বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মেট্রোরেল চলাচল বন্ধ

মেট্রোরেল চলাচল বন্ধ

  • Font increase
  • Font Decrease

বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে গেছে। এতে রোববার (৭ জুলাই) দুপুর আড়াইটার দিকে বিভিন্ন স্টেশনে হাজারো যাত্রীকে অপেক্ষা করতে দেখা গেছে।

বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল সাময়িকের জন্য বন্ধ আছে। পরবর্তীতে চালু হলে জানানো হবে বলে মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়।

মুফতি এনায়েত উল্লাহ নামের এক চাকরিজীবী বলেন, শেওড়াপাড়া স্টেশনে আধা ঘণ্টা ধরে আটকে আছেন। এসময় স্টেশনে মাইকে ঘোষণা দেওয়া হয়, বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল সাময়িকের জন্য বন্ধ আছে।

মেট্রোরেল বন্ধ হয়ে যাওয়ার কারণ জানতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তাকে ফোন করা হয়। তবে কেউ ফোন ধরেননি।

;

কোটা বিরোধী আন্দোলন

যানজটে বিপাকে সাধারণ মানুষ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
তীব্র যানজটে এক বাবা তার ছোট্ট সন্তানকে নিয়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশ্যে যাচ্ছেন। ছবি: বার্তা ২৪

তীব্র যানজটে এক বাবা তার ছোট্ট সন্তানকে নিয়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশ্যে যাচ্ছেন। ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

নির্দিষ্ট সময়ের আগেই রাস্তা বন্ধ করে কোটা বিরোধী আন্দোলন শুরু হওয়ায় রাজধানীর নিউ মার্কেট, ধানমণ্ডিসহ আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ফলে বিপাকে পড়েছেন পথচারীরা। বাধ্য হয়ে অনেকেই গাড়ি ছেড়ে পায়ে হেঁটে গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন।

কুমিল্লা থেকে রাজধানীর ধানমন্ডি পপুলার হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন ওমর ফারুক। ঢাকায় ঢুকেই যানজটের কবলে পড়েছেন। বাধ্য হয়ে অসুস্থ শরীরে স্বজনদের কাঁধে ভর দিয়ে এগিয়ে চলেছেন হাসপাতালের পথে।

 যানজটের কারণে অসুস্থ শরীরে হেঁটে হাসপাতালে যাচ্ছেন ওমর ফারুক। ছবি: বার্তা ২৪

সায়েন্সল্যাবের মোড়ে ফারুক বার্তা২৪.কমকে বলেন, 'কুমিল্লা থেকে ধানমন্ডির পপুলার হাসপাতালে ডাক্তার দেখাতে এসেছি। কিন্তু শাহবাগে এসে গাড়ি থেমে গেছে। সেখান থেকে হেঁটে আসলাম।'

ফারুকের মতো অনেক পথচারী পাঁয়ে হেটে গন্তব্যে যাচ্ছেন। শিক্ষার্থীদের আন্দোলনে সৃষ্টি হওয়া যানজটের কবলে পড়েছেন এইচএসসি পরীক্ষার্থীরাও। তবে জরুরি রোগী বহন করা অ্যাম্বুলেন্স বিশেষ ব্যবস্থায় ছেড়ে দিচ্ছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুপুর ১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সায়েন্সল্যাব মোড়ে অবস্থান করবেন। এই সময়ে তারা কোটা বাতিলের দাবি বিভিন্ন স্লোগান দিচ্ছেন। বিকেল ৩টার পর শিক্ষার্থীরা শাহবাগে বিক্ষোভ করবে।

শিক্ষার্থীদের আন্দোলনে যানজটে সৃষ্ট ভোগান্তির বিষয় জানতে চাইলে ডিএমপির রমনা বিভাগের ধানমণ্ডি জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ইহসানুল ফিরদউস বার্তা২৪.কমকে বলেন, 'আমরা শিক্ষার্থীদের অনুরোধ জানিয়েছি তাদের দাবি আদায়ে রাস্তা ছেড়ে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যেতে। কিন্তু তারা রাস্তা বন্ধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছে। তবে আন্দোলনে যে কোনো বিশৃঙ্খলা এড়াতে পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষায় কাজ করছে।'

;

কোটাবিরোধী আন্দোলনের ফাঁদে পা না দেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

  • Font increase
  • Font Decrease

কোটাবিরোধী আন্দোলনের পেছনে গভীর ষড়যন্ত্র আছে কি না, খুঁজে দেখতে আন্দোলনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। সেই সঙ্গে কোটাবিরোধী আন্দোলনকারীদের ফাঁদে পা না দেওয়ার জন্যও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার (৭ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্যদের সন্তানদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ভালো ফলাফল উপলক্ষে সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাজনৈতিক অধিকারের জায়গা থেকে কোটাবিরোধীরা আন্দোলন করছেন বলে মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, যারা কোটা আন্দোলন করছেন তারা রাজনৈতিক অধিকারের জায়গা থেকে করছেন। ষড়যন্ত্রকারীরা এমন কোনো ইস্যু পেলে তা নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে চায়। আমরা যেন সেই ফাঁদে পা না দেই। আমাদের দেখতে হবে, এখানে কোনো গভীর ষড়যন্ত্র আছে কিনা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অনেকেই অপপ্রচার করে যে বাংলাদেশে রাজনৈতিক সভা সমাবেশ বা সংগঠন করতে নাকি নিষেধ, চ্যালেঞ্জ করে তারা সমালোচনা করতে চায়। আজকে যারাই আন্দোলন করছেন, এ আন্দোলনে তাদের যে একটা রাজনৈতিক অধিকার হিসেবে স্টে (অবস্থান) করতে পারছেন এটা কি প্রমাণ হয় না বাংলাদেশে রাজনৈতিক অধিকারের প্রশ্নে বাকস্বাধীনতার চর্চার প্রশ্নে আমাদের সরকারের কারও ওপরে কোনো বিধিনিষেধ নেই। মানুষের বাকস্বাধীনতা অবশ্যই আছে।

তিনি আরও বলেন, যে কোনো ব্যক্তি বাংলাদেশের নাগরিক হয় তো রাস্তায় দাঁড়িয়ে মন্তব্য করতে পারেন। কিন্তু দায়িত্বশীল জায়গায় থেকে আদালতের জন্য আবমাননাকর কোনো বক্তব্য দেওয়া আমার পক্ষে অবশ্যই সম্ভব নয়।

;