শনিবার থেকে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস, চলবে ৭২ ঘণ্টা

  বন্যা পরিস্থিতি
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শনিবার থেকে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস

শনিবার থেকে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস

ভারী বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলে দেশের অন্তত ৯ জেলা বন্যাকবলিত হয়েছে। শুক্রবার (২৩ আগস্ট) সারাদেশে বৃষ্টিপাত কম হলেও শনিবার থেকে ফের ভারী থেকে অতি ভারী বৃষ্টি অব্যাহত থাকবে বলে বার্তা২৪.কম-কে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন।

তিনি বলেন, শনিবার থেকে ফেনী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি ও কক্সবাজারসহ সারাদেশে পরবর্তী ৭২ ঘণ্টা আবারও ভারী বৃষ্টি হতে পারে। এ সময় ভারতের ত্রিপুরা, আসাম, নাগাল্যান্ড, মেঘালয়ে বৃষ্টিপাত অব্যাহত থাকবে। এতে ৩ দিনের মধ্যে বন্যা পরিস্থিতি উন্নয়ন না হওয়া সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া পূর্বাভাস জানিয়ে তিনি বলেন, মৌসুমি বায়ু ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবেই সারা দেশে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কক্সবাজারে ১৫১ মিলিমিটার।

বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে ভয়াবহ হয়ে উঠছে দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতি। ১০ জেলায় বন্যাকবলিত অন্তত ৪২ লাখ মানুষ। আকস্মিক বন্যায় ঘরবাড়ি, রাস্তাঘাট তলিয়ে বিপাকে পড়েছেন তারা। অনেকেই ঘর থেকে কিছু বের করতে না পেরে খালি হাতে ছুটে এসেছেন আশ্রয়কেন্দ্রে। দুর্গত এলাকায় এখন দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাবার সংকট।

বিজ্ঞাপন

তিনি বলেন, আগামী ২৬ আগস্টের পর বৃষ্টিপাত কমে গেলে বন্যা পরিস্তিতি উন্নতি হতে পারে।