রাজশাহীতে আবারও বাড়ছে পদ্মার পানি, নতুন করে বন্যার শঙ্কা

  বন্যা পরিস্থিতি
  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

রাজশাহীতে আবারও বাড়ছে পদ্মার পানি

রাজশাহীতে আবারও বাড়ছে পদ্মার পানি

রাজশাহীতে আবারও পদ্মা নদীর পানি বাড়তে শুরু করেছে, এতে নতুন করে বন্যার শঙ্কা তৈরি করেছে। এর ফলে নদীর তীরবর্তী এলাকাগুলোতে প্লাবনের ঝুঁকি বেড়েছে। ফলল আতঙ্কের মধ্যে দিন পার করছেন স্থানীয়রা।

স্থানীয়রা বলছেন, রাজশাহী অঞ্চলে বন্যার পরিস্থিতি নিয়ে নতুন করে শঙ্কা দেখা দিয়েছে। পদ্মার পানি যদি এভাবে বাড়তে থাকে, তবে তা বন্যার ঝুঁকি বাড়িয়ে তুলবে।

বিজ্ঞাপন

গত ১৭ আগস্ট পদ্মার পানির লেভেল ছিল ১৬ দশমিক ৫৪ সেন্টিমিটার। এরপর থেকে পানি কমতে শুরু করেছিল, যা ২২ আগস্ট পর্যন্ত ক্রমাগত কমতে থাকে। 

তবে শুক্রবার (২৩ আগস্ট) পানি আবারও বাড়তে শুরু করে। বিকেল ৩টায় পদ্মার পানি ছিল ১৬ দশমিক ২৩ সেন্টিমিটার, যা গত ২৪ ঘণ্টায় ৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। এতে নতুন করি বন্যার শঙ্কা দেখা দিয়েছে।

বিজ্ঞাপন
রাজশাহীতে আবারও বাড়ছে পদ্মার পানি

বর্তমানে পদ্মার পানি বিপৎসীমার ২ দশমিক ২১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। রাজশাহী অঞ্চলে পদ্মা নদীর বিপৎসীমা ধরা হয় ১৮ দশমিক ৫০ সেন্টিমিটার, যা ২০১৩ সালে একবার অতিক্রম করেছিল। সেই সময়ের পর থেকে পদ্মার পানি আর বিপৎসীমা ছুঁতে পারেনি।


রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক বলেন, গতকাল রাতে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির ফলে পদ্মা নদীর পানি বেড়েছে। তবে আগামী এক সপ্তাহের মধ্যে পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করার সম্ভাবনা নেই। রাজশাহী অঞ্চলে পদ্মার বিপৎসীমা নির্ধারণ করা হয়েছে ১৮ দশমিক ০৫ মিটার। ২০১৩ সালে একবার পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করেছিল, কিন্তু এরপর থেকে আর বিপৎসীমা অতিক্রম করেনি।