বাঁকখালী নদী রক্ষায় উচ্চ আদালতের নির্দেশনা দ্রুত বাস্তবায়নের দাবি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কক্সবাজারের ঐতিহ্যবাহী ও প্রধান নদী বাঁকখালী রক্ষায় উচ্চ আদালতের নির্দেশনা দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়নের দাবি তুলেছেন পরিবেশকর্মীরা। অন্যথায়, দাবি আদায়ে কঠোর আন্দোলনের ঘোষণা দিতে বাধ্য হবেন বলে তারা হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজার শহরের একটি হোটেলে বাঁকখালী নদীর দখল ও দূষণ বন্ধে আয়োজিত এক পরামর্শ সভায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক মুনিরা পারভীন।

বিজ্ঞাপন

সভায় কক্সবাজার সিভিল সোসাইটির সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা বলেন, "খুরুশকুলের সঙ্গে সংযোগ স্থাপনের জন্য কস্তুরাঘাট পয়েন্টে নির্মিত সেতুটিই যেন বাঁকখালী নদীর জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। সেতুর পাশাপাশি সংযোগ সড়ক তৈরি হওয়ায় সড়কের দুই পাশে প্যারাবন ধ্বংস করে নদী দখলের মহোৎসবে মেতে উঠেছে প্রভাবশালী চক্র। অথচ প্রশাসন অনেকটা নীরব। এ নদী রক্ষায় দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশনা রয়েছে, কিন্তু তার বাস্তবায়ন হচ্ছে না।"

সভায় আরও বক্তব্য রাখেন ঝিলংজা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন ঝিকু, সেভ দ্য কক্সবাজারের সভাপতি আনসার হোসেন, ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল মামুন, সমকাল সুহৃদ সমাবেশ কক্সবাজারের সভাপতি নুরুল আবছার, বাপার জেলা কমিটির সহসভাপতি মোর্শেদুর রহমান খোকন, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সাধারণ সম্পাদক মোস্তফা সরওয়ার, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সাধারণ সম্পাদক ইসলাম মাহমুদ এবং ইয়েস–কক্সবাজারের ভাইস চেয়ারম্যান ওসমান গণি প্রমুখ।

বিজ্ঞাপন

বক্তারা বাঁকখালী নদীর দখল ও দূষণ বন্ধে উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নে প্রশাসনের নিষ্ক্রিয়তার কঠোর সমালোচনা করেন এবং দ্রুত এই নির্দেশনা কার্যকর করার আহ্বান জানান। তারা আরও জানান, এ নদী রক্ষায় কার্যকর পদক্ষেপ না নিলে পরিবেশকর্মীরা কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবেন।