প্রকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রীর পাঁচ অনুশাসন



সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম
একনেকের বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: পিআইডি

একনেকের বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: পিআইডি

  • Font increase
  • Font Decrease

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে পাস হওয়া প্রকল্প বাস্তবায়নে পাঁচ দফা অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের বৈঠকে তিনি এসব অনুশাসন দেন।

অনুশাসনগুলো হলো-

১. প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে হবে।

২. গ্যাস উত্তোলনের জন্য পাইপ লাইন যে জমির উপর দিয়ে যাবে তা চিহ্নিত করে রাখতে হবে, যাতে তা কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়।

৩. পুরান ঢাকায় কোনো কেমিক্যালের গোডাউন থাকতে পারবে না।

- পুরান ঢাকার ব্যবসায়ীদের অগ্রাধিকার দিয়ে বিসিকের কেমিক্যাল গোডাউনের জমি বরাদ্দ দিতে হবে। এ জমি অন্য কোনো কাজে যেন ব্যবহার না হয়, সেদিকে নজর দিতে হবে। প্রয়োজনের অতিরিক্ত জমি বরাদ্দ দেওয়া যাবে না।

৪. শিশুরা যেন খেলার মধ্য দিয়ে শিখতে পারে, এরকম শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে।

- কারিগরি ও পেশাগত শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে। সব বিভাগের শিক্ষার্থীরা যেন কারিগরি বা পেশাগত শিক্ষা দ্রুত নিতে পারে, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা দ্রুত গ্রহণ করতে হবে।

৫. সরকারি ভবন খোলামেলাভাবে করতে হবে। এয়ার কন্ডিশনের (এসি) ব্যবহার কম করতে হবে।

আরও পড়ুন: একনেকে সাত প্রকল্প অনুমোদন

   

রংপুর থেকে বগুড়া পৌঁছতে ৮ ঘণ্টা



সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুর-ঢাকা মহাসড়ক থেকে রাত ১০টার বাসটি ভোরে ঢাকায় পৌঁছার কথা। ভোর গড়িয়ে গেছে বগুড়া পার হতেই। পাক্কা ৮ ঘণ্টা সময় লেগেছে রংপুর-বগুড়ার ১০০ কিলোমিটার রাস্তায়।

মহাসড়কে মহাজ্যামের দুর্বিষহ রাত পেরিয়ে ভোরের আলো যাত্রীদের মনে আশার আলো সঞ্চার করার অনেক নজীর রয়েছে। ভোরের আলোর সঙ্গে সঙ্গে ট্রাফিক বিভাগের তৎপরতা বেড়ে যায়, ধীরে ধীরে যানচলাচল স্বাভাবিক হয়ে আসে। কিন্তু আজকে তার লেশমাত্র নেই। বঙ্গবন্ধু যমুনা সেতুর পশ্চিমে এক জায়গায় ২ ঘণ্টা ধরে থমকে আছে বাসটি। শুধু বাসটি বললে ভুল হবে, শতশত নয় হাজার হাজার বাস-ট্রাক-প্রাইভেট গাড়ি।

ঈদের আনন্দ শেষে কর্মস্থলে ফেরা লোকজন মহাবিড়ম্বনায় পড়ে গেছেন। বিশেষ করে নারী শিশুদের ত্রাহী অবস্থা। তাদের না আছে খাবারের কোন ব্যবস্থা, না আছে জরুরি প্রয়োজন সারবার কোন সুযোগ। ঈদ যাত্রার এই দুর্ভোগ নিত্য দিনের চিত্রে পরিণত হয়েছে।

আগে যখন ফেরীতে পার হতে হতো তখন নানা দুর্ভোগ হতো। কখনও কুয়াশায় ফেরী বন্ধ, কখনও আবার ডুবোচরে আটকে রাত কাবার। বঙ্গবন্ধু যমুনা সেতু হওয়ার পর মনে হয়েছিল এবার বুঝি দুখের অবসান হল। কিন্তু কপালে সুখ বেশিদিন টিকল না। সাভার, নবীনগর, আশুলিয়ায় জট তৈরি হতে থাকল। এরপর যখন ঢাকা-টাঙ্গাইল চার লেন হল, তখন এদিকে জট কমে গেলো, এলেঙ্গা ও সেতুর টোল প্লাজায় দুর্ভোগ শুরু। এখন এলেঙ্গা, সিরাজগঞ্জে ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হয়।

এখন বলা হচ্ছে টাঙ্গাইল-রংপুর চার লেন হলে যানজট থাকবে না। চার লেন অনেকটা হয়েছেও কিন্তু দুর্ভোগ কমেনি। ময়মনসিংহ রুটেও চার লেন হয়েছে কিন্তু অবস্থার তেমন উন্নতি হয়নি। এর জন্য সবার আগে প্রয়োজন শৃঙ্খলা ও আইনের কঠোর প্রয়োগ

রাস্তায় জটের কারনে কয়েক বছর ধরে বাসের সূচি লন্ডভন্ড হয়ে যাওয়া নিয়তিতে পরিণত হয়েছে। যানজটের কারণে নির্ধারিত সময়ে যাত্রী পৌঁছে দিয়ে ফিরতে পারেনি বাসগুলো। এমন সময় গেছে ২০ ঘণ্টা পর্যন্ত বিলম্বে বাস ছেড়ে গেছে। ২০১৯ সালে বিলম্ব করতে করতে শেষ দিকের বাসগুলোর যাত্রা বাতিল করা হয়।

এ মাসের ২২ জুনেও অনেক বাস বিলম্বে ছেড়েছে রংপুর থেকে। শ্যামলী পরিবহনের রাত ৯.৩০ টার বাস ছেড়েছে রাত ১ টায়। এতে করে শুরুতেই দুর্ভোগ পিছু নিয়েছে। সকাল সাড়ে ৮টা পর্যন্ত পিছনে লেগে রয়েছে। অথচ আরও কয়েক ঘণ্টা আগেই ঢাকায় পৌঁছার কথা ছিল। আন্তর্জাতিক মানদন্ড বিবেচনা করলে ঢাকা-রংপুর ৩ ঘণ্টার পথ। কিন্তু ৬ থেকে ১০ ঘণ্টা ধরে নিয়েই অনেকে যাত্রা শুরু করেন। তার সাড়ে ১০ ঘণ্টা খেয়ে ফেলেছে অর্ধেক পথেই।

;

ছুটি শেষে ব্যস্ততা ফিরেছে নগরীতে



Proma Kanta Koyel
ব্যস্ত রাজধানী / ছবি: বার্তা২৪

ব্যস্ত রাজধানী / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে একে একে রাজধানীতে ফিরেছে কর্মব্যস্ত মানুষজন। আবারো পুরানো সেই রুটিন মেনে ছুটছে অফিসে। সকাল থেকেই নিত্যদিনের মানবব্যস্ত নগরীর রূপ ফিরে পেতে শুরু করেছে ঢাকা। 

রোববার (২৩ জুন) সকালে রাজধানীর পথে আবার মানুষ এবং যানবাহনের ভিড় বাড়তে দেখা যায়।  কর্মমুখী মানুষ কাঁধে ব্যাগ নিয়ে ছুটে চলেছে অফিসের উদ্দেশ্যে। মহানগরী ফিরে যাচ্ছে স্বাভাবিক রুটিনে। 

;

ঢাকার বাতাস আজ ‘মাঝারি মানের’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাকার বাতাস আজ ‘মাঝারি মানের’

ঢাকার বাতাস আজ ‘মাঝারি মানের’

  • Font increase
  • Font Decrease

বায়ুদূষণের পরিস্থিতি নিয়ে নিয়মিত তুলে ধরা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার'র তথ্যানুযায়ী বিশ্বের ১১৮টি শহরের মধ্যে আজ রোববার (২৩ জুন) সকালে রাজধানী ঢাকার অবস্থান ১৫তম। এসময় ঢাকার স্কোর ছিল ৮৫। বাতাসের এই মান ‘মাঝারি বা গ্রহণযোগ্য মানের’ বিবেচনা করা হয়।

রোববার (২৩ জুন) সকালে এ তথ্য জানায় সংস্থাটি।

সংস্থাটি জানায়, আজ সকাল ৯টার দিকে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৭৪।দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে ভারতের দিল্লি ও বাহরাইনের মানামা। দিল্লির স্কোর ১৬৮। মানামার ১৫৭।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বা। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বাতাস।

স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

;

সকালেই পড়ুন দেশ-বিদেশের আলোচিত ৫ খবর



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শুভ সকাল। আজ ২৩ জুন, রোববার। গতকাল শনিবার ছুটির দিনে বার্তা২৪.কম-এ প্রকাশিত অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

১। বরগুনায় সেতু ভেঙে মাইক্রোবাস খালে, নিহত ৯

বরের বাড়িতে দাওয়াত খেতে যাওয়ার সময় ব্রিজ ভেঙে মাইক্রোবাস খালে পড়ে যায়। এতে দুই শিশুসহ ৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৩-৪ জন নিখোঁজ রয়েছে।

বিস্তারিত পড়ুন...

২। ফেনীতে শাশুড়িকে ডুপ্লেক্স বাড়ি বানিয়ে দেন মতিউর

ছাগলকাণ্ডে ভাইরাল মুশফিকুর রহমান ইফাতের নানার বাড়ি ফেনীর সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সোনাপুর এলাকায়। স্থানীয়রা বাড়িটিকে মিয়া বাড়ি হিসেবে চেনেন। দ্বিতীয় স্ত্রী শাম্মী আখতার শিবলীর অনুরোধেই ফেনীতে ১০ বছর আগে একটি বিলাসবহুল ডুপ্লেক্স বাড়ি বানিয়ে উপহার দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য এবং কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিল ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট মতিউর রহমান।

বিস্তারিত পড়ুন...

৩। শেখ হাসিনা-মোদি বৈঠকে ১০ সমঝোতা স্মারক সই

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকের পর সামরিক কৌশল, রেল যোগাযোগসহ ১০টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যার মধ্যে ৩টি সমঝোতা নবায়ন করা হয়েছে।

বিস্তারিত পড়ুন...

৪। সত্যিই কী রাসেলস ভাইপার আতঙ্কের নাম? চেনার উপায় ও প্রয়োজনীয় সতর্কতা

গত কয়েকদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সাপের একটি প্রজাতি নিয়ে বেশ আলোচনা হচ্ছে। বলা চলে দেশে এখন আতঙ্কের নাম এই প্রজাতির সাপ। সাপটির নাম রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ। যাকে বাংলাদেশ থেকে অনেক বছর আগেই বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

বিস্তারিত পড়ুন... 

৫। তামিলনাড়ুতে বিষাক্ত মদ পানে নিহত ৫৪

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে মিথানলযুক্ত মদ পান করে ৫৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া মদ পান করে অসুস্থ হয়ে শতাধিক ব্যক্তি হাসপাতালে হাসপাতালে ভর্তি রয়েছে।

বিস্তারিত পড়ুন...

;