উহান থেকে শিক্ষার্থীরা ফিরতে পারবেন ১৪ দিন পর

  করোনা ভাইরাস

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় চীনের হুবেই প্রদেশের উহান শহরে আটকে পড়া বাংলাদেশের ৫০০ শিক্ষার্থীকে ফিরিয়ে আনার প্রস্তুতি আমাদের রয়েছে। কিন্তু চীন সরকার জানিয়েছে, আগামী ১৪ দিনের মধ্যে তাদের ফেরত পাঠানো যাবে না।

তিনি আরো বলেন, এদেশে যেসব চীনা নাগরিক চীনে সম্প্রতি যাতায়াত করেছেন, তাদের তথ্য সংগ্রহ করছি। তাদের কেউ যদি আক্রান্ত না হন, তাহলে তাদের স্বাভাবিক চলাফেরায় কোনো বাধা নেই। এছাড়া দেশের সরকারি হাসপাতালগুলোতে আইসোলেশন ইউনিট খোলা হচ্ছে। কেউ আক্রান্ত হলে সেখানে চিকিৎসা দেওয়ার প্রস্তুতি আমাদের রয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) দুপুর ১২টায় রাজধানীর গুলশানের হোটেল লেকশোরে ‘ইমপ্লিমেন্টেশন অব দ্য থার্ড পেরিওডিক রিভিউ অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

উল্লেখ্য, বিগত কয়েকদিনে চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০৬ জনের মৃত্যু হয়েছে। এতে সংক্রমিত হয়েছেন অন্তত চার হাজার মানুষ। ভাইরাসটির সবচেয়ে বেশি প্রাদুর্ভাব হয়েছে উহান শহরে। যেখানে বাংলাদেশি ৫০০ শিক্ষার্থীসহ অনেক বিদেশি শিক্ষার্থী আছেন। ভাইরাস যাতে না ছড়ায় সেজন্য ওই শহরে কাউকে ঢুকতে বা শহর থেকে কাউকে বের হতে দিচ্ছে না স্থানীয় কর্তৃপক্ষ। এমন নিষেধাজ্ঞা আরো ১৪ দিন থাকবে। ফলে এখনই বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে আনা যাচ্ছে না।

 

 

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস