স্বপ্নের মাধ্যমে করোনার ওষুধ আবিষ্কারের দাবি, যুবকের দণ্ড

  বাংলাদেশে করোনাভাইরাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় করোনাভাইরাসের ওষুধ আবিষ্কারের দাবিদার এক ব্যক্তিকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে ওষুধ আবিষ্কারের দাবি করা ওই ব্যক্তির সহকারীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

শুক্রবার (২৭ মার্চ) সন্ধ্যায় নান্দাইল উপজেলার চণ্ডীপাশা ইউনিয়নের খামারগাঁও গ্রামে এ সাজা দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুর রহিম সুজন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলে, শাহীন মিয়া (২২)। আর জরিমানা হওয়া ব্যক্তি শাহীন মিয়ার বাবা ও সহাকারী জসিম উদ্দিন। তারা নান্দাইল উপজেলার চণ্ডীপাশা ইউনিয়নের খামারগাঁও গ্রামের বাসিন্দা।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার শাহিন মিয়া খামারগাঁও গ্রামের মসজিদে জুমার নামাজ পড়ার আগে মুসল্লিদের সামনে হাজির হয়ে তার ওষুধ আবিষ্কারের কথা বলেন। এ সময় তিনি দাবি করে বলেন, আমার আবিষ্কার করা ওষুধ অন্য ধর্মের কেউ খেলে অবধারিতভাবে মৃত্যু হবে। যদি সে মুসলিম হয়ে খায় তাহলে সে ভাল হয়ে যাবে।

শাহিন রাজধানীর যাত্রাবাড়িতে একটি চানাচুর কারখানায় শ্রমিকের কাজ করেন। সেখানে কাজ করার সময়ই তিনি স্বপ্নটি দেখে বাড়িতে আসার পর ওষুধটি বানাতে সক্ষম হন বলে দাবি করেন। এনিয়ে তিনি সরকারে সঙ্গে চুক্তি করার অপেক্ষায় রয়েছেন বলেও জানান। এ ঘোষণার পর থেকেই শাহিনের বাড়িতে লোকজন জড়ো হতে থাকে।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুর রহিম সুজন ঘটনাস্থলে গেলে শাহীন মিয়া তার ওষুধ আবিষ্কার ও মসজিদে গিয়ে ওষুধের প্রচারণা চালানোর কথা শিকার করেন। পরে সেখানে আদালত পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে শাহীনকে ছয় মাসের কারাদণ্ড ও তার বাবাকে জরিমানা করে। এ সময় ঘরের ভেতর একটি হাঁড়িতে রাখা কিছু তরল ধ্বংস করা হয়।

  বাংলাদেশে করোনাভাইরাস

ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী মা-মেয়ে নিহত, চালক বাবা আহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, দিনাজপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিনাজপুর সদর উপজেলায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী মা ও মেয়ের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুই জন।

বুধবার (০৬ জুলাই) ভোরে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপতালের সামনে এ দুর্ঘটনা ঘটে।

দিনাজপুর সদর কোতোয়ালি থানার ইনচার্জ মোহাম্মদ তানভিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন, বিউটি আক্তার (৩৫) ও তার মেয়ে ফাহিমা আক্তার (১২)। বিউটি আক্তার দিনাজপুর জেলার বিরল উপজেলার তেঘরা মহেশপুর গ্রামের হোসাইনের স্ত্রী। আহতরা হলেন- ফাহিমার বাবা হুসেন আলী এবং তার ভাই নাসরুল।

ওসি মোহাম্মদ তানভিরুল ইসলাম বলেন, ভোরে মেডিকেল কলেজ হাসপাতালের সামনে একটি ট্রাক মা ও মেয়েকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে তাদের মৃত্যু হয়। তাদের মরদেহ হাসপাতালে রয়েছে। তদন্তের পর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

১৭ কেজির সিলভার বিক্রি ১২ হাজার টাকায়!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীর দৌলতদিয়ার পদ্মা নদীতে জেলের জালে ১৭ কেজি ওজনের একটি সিলভার কার্প মাছ ধরা পড়েছে, যা বিক্রি হয়েছে ১২ হাজার টাকায়।

মঙ্গলবার (৫ জুলাই) রাতে দৌলতদিয়ায় স্থানীয় জেলে আনিছ হালদারের জালে মাছটি ধরা পড়ে বলে জানা গেছে।

বুধবার (৬ জুলাই) সকালে দৌলতদিয়া ৫নং ফেরি ঘাটের স্থানীয় চাঁদনী অ্যান্ড আরিফা মৎস্য আড়তের মালিক মো. চান্দু মোল্লা আরেক মাছ ব্যবসায়ী মো. দুলাল মন্ডলের আড়ত থেকে মাছটি কিনে নেন।

মৎস্য ব্যবসায়ী চান্দু মোল্লা বলেন, সকালে দৌলতদিয়া দুলাল মন্ডলের আড়ত থেকে ৭শ টাকা কেজি দরে মোট ১২ হাজার ২৫০ টাকায় ক্রয় করে দোকানে নিয়ে আসি। মাছ দুটি বিক্রয়ের জন্য কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করছি। মাছটি প্রতি কেজিতে ১'শ টাকা লাভে বিক্রি করবো।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

দৌলতদিয়া ঘাটে মোটরসাইকেলের দীর্ঘ সারি!



সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঈদের আর কয়েক দিন মাত্র বাকি। এরই মধ্যে ঘরে ফিরতে শুরু করেছে মানুষ। সড়ক-মহাসড়কে দুর্ঘটনা রোধের জন্য সরকার ঈদের সাতদিন মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। সেই নিষেধাজ্ঞা কার্যকর হবে বৃহস্পতিবার (৭ জুলাই) থেকে। নিষেধাজ্ঞা থাকায় আজ বুধবার (০৬ জুলাই) থেকেই ফেরিতে চাপ বেড়েছে মোটরসাইকেলের।

জীবনের ঝুঁকি নিয়েই অনেকেই পরিবার-পরিজন নিয়ে ঘরে ফিরতে শুরু করেছেন। যাত্রা পথে মহাসড়কে সব ধরনের ঝামেলা থেকে দূরে থাকার জন্য ভোর রাতেই ঢাকা ছাড়ছেন অনেকেই। এমনই চিত্র দেখা গিয়েছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া প্রান্তে।

বুধবার (৬ জুলাই) সকালে সরেজমিন দৌলতদিয়া ঘাটের ৫নং ফেরি ঘাটে গিয়ে দেখা যায়, পাটুরিয়া থেকে ছেড়ে আসা একটি ফেরিতে প্রায় শতাধিক মোটরসাইকল রয়েছে। প্রতিটি মোটরসাইকেলেই একজন করে আরোহী রয়েছেন। অনেক মোটরসাইকেলই আবার দেখা গিয়েছে শিশু ও নারী নিয়ে তারা জীবনের ঝুঁকি নিয়েই ফিরছেন ঘরে।

ঝুঁকি নিয়ে মোটরসাইকেলে বাড়ি ফিরছেন তারা

দৌলতদিয়া ৪ ও ৫ নং ঘাটের টার্নিং পয়েন্ট মোটরসাইকেল নিয়ে পড়ে যাওয়া বাইক চালক (নাম প্রকাশে অনিচ্ছুক) বার্তা২৪.কম-কে বলেন, ঈদের সাতদিন মহাসড়কে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। তাই আজ ভোর রাতেই গাজীপুর থেকে বাড়ির উদ্দেশ্যে বের হয়েছি। আবার ঈদ শেষে কর্মস্থলে ফিরব।

স্ত্রী ও শিশু সন্তান নিয়ে ঘরে ফেরা নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মজীবী বাইক চালক বার্তা২৪.কম-কে বলেন, বৃহস্পতিবার (৭ জুলাই) বাড়ি ফিরতে চেয়েছিলাম। কিন্তু সরকার মোটরসাইকেল মহাসড়কে চলাচল বন্ধ ঘোষণা করায় অফিসের বসকে ম্যানেজ করে আজই গ্রামের বাড়ি ফিরছি।

নারী ও শিশু নিয়ে এভাবে ফিরছেন এতে কোনও ঝুঁকি আছে বলে মনে করেন কিনা- এমন প্রশ্ন করলে তিনি বার্তা২৪.কম-কে বলেন, ঝুঁকি তো আছেই। ছোট মেয়েটাকে যেভাবে সামনে বসিয়েছি তাতে তো প্রচন্ড ঝুঁকি রয়েছে। কিছু সময় পর পরই ওর সাথে কথা বলতে হচ্ছে। কিন্তু কি করবো, কিছুই করার নেই। পরিবহনের যে ভাড়া তাতে আমাদের মতো মধ্যবিত্তদের যাতায়াত করাই কঠিন।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

র‌্যাবের সাবেক কর্মকর্তার ব্যাংক হিসাব গুটিয়ে নিতে প্রাইম ব্যাংকের চিঠি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়া র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জাহাঙ্গীর আলমকে ব্যাংক হিসাব গুটিয়ে নেওয়ার অনুরোধ করে চিঠি দিয়েছে বেসরকারি প্রাইম ব্যাংক লিমিটেড।

চিঠিতে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের নিষেধাজ্ঞা থাকলে ওই ব্যক্তির সঙ্গে প্রাইম ব্যাংক কোনও লেনদেন করে না। তাই আর্থিক খাতের আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে করা প্রতিশ্রুতি রক্ষায় আমরা আপনাকে এই অনুরোধ করছি।

গত ফেব্রুয়ারিতে জাহাঙ্গীর আলম প্রাইম ব্যাংকে তার চলতি হিসাব ও এটিএম কার্ড সচল আছে কি না, তা প্রাইম ব্যাংক কর্তৃপক্ষের কাছে জানতে চান। তার পরিপ্রেক্ষিতে ব্যাংক কর্তৃপক্ষ গত মাসে এই চিঠি পাঠায়।

ব্রিগেডিয়ার জেনারেল জাহাঙ্গীর আলম বর্তমানে প্রেসিডেন্টস গার্ড রেজিমেন্টে কমান্ডার হিসেবে কর্মরত। জাহাঙ্গীর আলমকে এ বিষয়ে আইনি সহযোগিতা দিচ্ছেন আইনজীবী শেখ আলী আহমেদ। তিনি বলেন, ব্যাংকের ভূমিকায় তারা সংক্ষুব্ধ।

র‌্যাব বলছে, অ্যাকাউন্ট স্থগিত করার বিষয়টি ব্যাংকের অতি উৎসাহ ছাড়া কিছুই নয়।

এর আগে, গত ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট বাংলাদেশে ‘মাদকবিরোধী যুদ্ধে’ মানবাধিকারের চূড়ান্ত লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

জাহাঙ্গীর আলমের পক্ষে আইনজীবী শেখ আলী আহমেদ বলেন, প্রাইম ব্যাংক কর্তৃপক্ষ তথ্য না দেওয়ায় তার মক্কেল গত ৭ মার্চ তথ্য অধিকার আইনে ব্যাংকটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি দেন।

ওই চিঠিতে জাহাঙ্গীর আলম প্রাইম ব্যাংকের ইস্যু করা এটিএম কার্ড ও ব্যাংক হিসাব সচল না বন্ধ আছে, তা জানাতে অনুরোধ করেন। যদি বন্ধ থাকে, তাহলে কোন সংস্থার নির্দেশে এবং কেন বন্ধ করা হয়েছে বিস্তারিত উল্লেখ করারও অনুরোধ জানান সাবেক এই র‌্যাব কর্মকর্তা।

এর পরেও সাড়া না পেয়ে ব্যাংক কর্তৃপক্ষের কাছে আপিল করেন জাহাঙ্গীর আলম। কালক্ষেপণের কারণ ও তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তার কাছ থেকে জরিমানা আদায়সহ তথ্য সরবরাহের আর্জি জানান তিনি। সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ারও তিনি আবেদন করেন।

চিঠিতে আরও বলা হয়, ব্যাংক বৃহত্তর স্বার্থে ও গ্রাহকদের নিরাপদ লেনদেন নিশ্চিত করার স্বার্থে জাহাঙ্গীর আলমের লেনদেন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। যতদিন না নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে, তত দিন এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাইম ব্যাংক লিমিটেড আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য দিতে রাজি হয়নি।

  বাংলাদেশে করোনাভাইরাস

;