টিভিতে আজ যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিল-কলম্বিয়া
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ
কোস্টারিকা-প্যারাগুয়ে
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ

উইম্বলডন
১ম রাউন্ড
বিকেল ৪টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১, ২

লঙ্কা প্রিমিয়ার লিগ
গল-জাফনা
বেলা ৩-৩০ মি., টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ
ক্যান্ডি-কলম্বো
রাত ৮টা, টি স্পোর্টস/টি স্পোর্টস অ্যাপ

ইউরো ২০২৪
রোমানিয়া-নেদারল্যান্ডস
রাত ১০টা, টি স্পোর্টস
অস্ট্রিয়া-তুরস্ক
রাত ১টা, টি স্পোর্টস

বিশ্বজয়ের সাড়ে চার দিন পর দেশে ফিরলেন রোহিতরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই স্বপ্নটা বহুবার দেখেছেন রোহিত শর্মা-বিরাট কোহলিরা, একটা বিশ্বকাপ নিয়ে দেশের মাটিতে নামবেন কোনো একদিন। দেশের মানুষকে ভাসাবেন পরমানন্দে।

বিশ্বকাপ জেতার সাধটা গেল শনিবারে পূরণ হয়ে গেলেও হ্যারিকেন বেরিলের কারণে দুই দিন দেরি হলো দেশে ফিরতে। অবশেষে আজ সকালে রোহিত শর্মা, বিরাট কোহলিরা ঘরে ফিরলেন টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে।

আজ বৃহস্পতিবার ভারতীয় সময় সকাল ৬টা ৫ মিনিটে দিল্লি বিমান বন্দরে নামে ভারতীয় দল। এখন বর্ষা মৌসুম চলছে, তার ওপর এত ভোর!

তা স্বত্বেও দেখানে ছিল ভক্তদের ভিড়। রোহিতদের বরণ করে নিতে হাজির হয়েছিলেন সেখানে। 

বেরিলের প্রভাবে ক্যারিবীয় সব বিমানবন্দর বন্ধ ছিল। সে কারণে নির্ধারিত সূচিতে ভারত ফিরতে পারেনি দেশে। তাদের জন্য এয়ার ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করে বিমানের ব্যবস্থা করে বিসিসিআই। গতকাল বুধবার ভারতীয় সময় দুপুর ২টায় বার্বাডোজ থেকে দেশের পথে যাত্রা শুরু করে দলটা।

দেশে নেমে প্রথমেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন রোহিতরা। এরপর থাকবে বিজয় প্যারেড। সেটা হবে মুম্বাইতে। আজ সন্ধ্যায় সেই মুম্বাইতেই আরেকটি বিশেষ অনুষ্ঠানে বরণ করে নেওয়া হবে তাদের। 

;

টিভিতে আজকের খেলা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টেনিস
উইম্বলডন
২য় রাউন্ড
বিকেল ৪টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১ ও ২

ফুটবল
কোপা আমেরিকা
কোয়ার্টার ফাইনাল
আর্জেন্টিনা-ইকুয়েডর
আগামীকাল সকাল ৭টা, টি-স্পোর্টস

;

সমালোচনাটা দলের প্রাপ্য, বললেন রিজওয়ান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ওয়ানডে বিশ্বকাপের ভরাডুবি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভুলিয়ে দেবে পাকিস্তান, বাবর আজমের দলের কাছে সমর্থক এবং দর্শকদের প্রত্যাশা ছিল তেমনটিই। তবে সবাইকে হতাশ করে এবার গ্রুপপর্বও পেরোতে পারেনি পাকিস্তান। হেরেছে আইসিসির সহযোগী দেশ যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষে। সেই সঙ্গে ভারতের বিপক্ষে হেরে ছিটকে গেছে গ্রুপপর্ব থেকেই। এমন বিদায়ের পর পাকিস্তানে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে দল। যা নিয়ে এবার মুখ খুলেছেন রিজওয়ান।

বিশ্বকাপ চলাকালীন ড্রেসিং রুমে ক্রিকেটারদের গ্রুপিং ও দ্বন্দ্বের কথা বাইরে এসেছে। যাকে বলা হচ্ছে পাকিস্তানের বিশ্বকাপ ভরাডুবির অন্যতম কারণ হিসেবে। রিজওয়ান অবশ্য তেমনটি মনে করেন না।

ড্রেসিং রুমের পলিটিক্স নিয়ে রিজওয়ান বলেন, ‘অনেকেই বলছে দলের মধ্যে রাজনীতি চলছে এবং কিছু পার্থক্য চোখে পড়েছে তাদের। যদি কোনো পার্থক্য থাকত, তবে কেন আমরা আগেও ম্যাচ হারলাম। এটা আসলে বাইরের আলোচনা। কেননা, এই একই দল ফাইনাল এবং সেমিফাইনাল খেলেছে। হ্যাঁ এটা এটা সত্য যে আমরা একটি ট্রফিও জিততে পারিনি।’

বিশ্বকাপ ব্যর্থতায় সমালোচনাটা তাদের প্রাপ্য মনে করেন রিজওয়ান। তবে এটাকে তিনি সফলতার মন্ত্র হিসেবেই দেখছেন। রিজওয়ান বলেন, ‘দল যে সমালোচনার মুখে আছে, সেটি ন্যায্য। যেহেতু আমরা প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারিনি, ফলে এটি আমাদের প্রাপ্যও। যেসব খেলোয়াড় সমালোচনা সহ্য করতে পারে না, তারা সফল হতেও পারবে না।’

পাকিস্তানের বিশ্বকাপ ব্যর্থতার পর দলে মেজর সার্জারি চালানোর কথা জানিয়েছিলেন পিসিবি প্রধান মহসিন নাকভি। তবে এটাকে স্বাভাবিক প্রক্রিয়া হিসেবেই দেখছেন রিজওয়ান। বলেন, ‘আমাদের হারের একাধিক কারণ আছে। দল হারলে কেউ বলতে পারে না যে শুধু ব্যাটিং বা বোলিং ভালো হচ্ছে। আর অস্ত্রোপচার স্বাভাবিক একটা ব্যাপার। ব্যক্তি অসুস্থ হলে অস্ত্রোপচার জরুরি। পিসিবি চেয়ারম্যান পরিশ্রমী মানুষ। দলে কে থাকবে আর কে থাকবে না, সেটি ঠিক করা চেয়ারম্যানের অধিকার।’

;

কোয়ার্টার ফাইনাল ম্যাচ নিয়ে বেশ দুশ্চিন্তায় আছেন ব্রাজিল কোচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রেকর্ড ৫ বারের বিশ্বকাপজয়ী দল ব্রাজিল। কোপা আমেরিকায় শিরোপা আছে ৯টি। চলতি কোপা আমেরিকাতেও অন্যতম ফেভারিট তারা। শিরোপার অন্যতম দাবিদার। তবে গ্রুপপর্বে যেই ফুটবল খেলেছে ব্রাজিল; তাতে ব্রাজিলকে বোধয় এখন আর কোপার অন্যতম ফেবারিটের তালিকায় রাখার সুযোগ নেই। বলতে গেলে গ্রুপপর্ব কোনো রকমে পারি দিয়ে কোয়ার্টার নিশ্চিত করেছে ব্রাজিল। তিন ম্যাচের মধ্যে জয় কেবল একটি। বাকি দুটিতেই ড্র।

গ্রুপপর্বের শেষ ম্যাচেও কলম্বিয়ার বিপক্ষে ১-১ গোলে পয়েন্ট ভাগ করতে হয়েছে ব্রাজিলকে। এই গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন কলম্বিয়া। অন্যদিকে ব্রাজিল গ্রুপ রানার্সআপ। যে কারণে কোয়ার্টারে ব্রাজিলকে মুখোমুখি হতে হবে গ্রুপ ‘সি’ এর চ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে। যেখানে গ্রুপপর্বে দারুণ ফুটবল খেলেছে উরুগুয়ে। দাপুটে জয় পেয়েছে তিন ম্যাচের তিনটিতেই। যা উরুগুয়ের বিপক্ষে মাঠে নামার আগে ব্রাজিলের অন্যতম বড় চিন্তার কারণ। তাছাড়া এমন কঠিন ম্যাচে ব্রাজিল পাচ্ছে না দলের সেরা ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়রকে। যা ব্রাজিলের দুশ্চিন্তা বাড়িয়ে দিচ্ছে আরও।

ব্রাজিল কোচ দরিভাল জুনিয়রকেও দেখা গেল বেশ চিন্তিতই। উরুগুয়ের বিপক্ষে যে কঠিন পরীক্ষা দিতে হবে তাদের তিনি মানছেন সেটিও। কলম্বিয়ার বিপক্ষে ড্র’য়ের পর দরিভাল বলেন, ‘এটি একটি প্রক্রিয়া, যার অনেকগুলো ধাপ রয়েছে। এর কোনো ধাপ বাদ দিয়ে আপনি পরের ধাপে যেতে পারবেন না। আমরা চমৎকার প্রস্তুতি নিয়েছি। তবে একটি দল হিসেবে সব খুব খুঁটিনাটি বিষয় আওতায় আনার জন্য তা যথেষ্ট না। তাই যেকোনো সময় আমাদের ভোগতে হতে পারে।’

গ্রুপপর্বে দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় কোয়ার্টারে মাঠে নামতে পারবেন না ভিনি। উরুগুয়ের বিপক্ষে দলের সেরা তারকাকে ছাড়াই মাঠে নামা কঠিন ব্রাজিলের জন্য। যা মানছেন দরিভাল। তিনি বলেন, ‘দুঃখজনকভাবে আমরা অনেক দিন ধরেই নেইমারকে পাচ্ছি না। কাজেই আমাদের এটাও মেনে নিতে হবে সব ম্যাচে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের আমরা পাবো না। অন্যদের তাই এগিয়ে আসতে হবে। এটাই একমাত্র উপায়। তবে আমি মনে করি উরুগুয়ের বিপক্ষে আমাদের ম্যাচটি কঠিন হতে যাচ্ছে।’

কোয়ার্টার ফাইনালের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ব্রাজিল মাঠে নামবে আগামী ৭ জুলাই সকাল ৭ টায়।

;