কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইকুয়েডর, অপেক্ষায় ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপার এই আসরে সবার আগে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। গত ২৬ জুন চিলিকে ১-০ ব্যবধানে হারিয়ে গ্রুপপর্বে এক ম্যাচ হাতে রেখেই শেষ আটে উঠে যায় মেসি-ডি মারিয়ারা। তার ৫ দিন বাদে লিওনেল স্কালোনির দলটি পেয়ে গেল কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ দলও। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে আলবিসেলেস্তেরা খেলবে ইকুয়েডরের বিপক্ষে। তবে এখনো শেষ আট ওঠার অপেক্ষাতেই পড়ে রয়েছে ব্রাজিল। 

কোপায় আজ (সোমবার) সকালে ‘বি’-গ্রুপের ম্যাচে মেক্সিকোকে আশাহত করে গোলশূন্য ব্যবধানের ড্রয়ে গ্রুপ রানার্স আপ হয়ে শেষ আটে পৌঁছায় ইকুয়েডর। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি টেক্সাসের হিউস্টনে আগামী ৫ জুলাই শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। 

এদিকে আজ সকালের আরেক ম্যাচে জ্যামাইকাকে ৩-০ ব্যবধানে উড়িয়েছে ভেনেজুয়েলা। শেষ আটে তারা লড়বে কানাডার বিপক্ষে।

শিরোপা ধরে রাখার মিশনটা আর্জেন্টিনা শুরু করেছে বেশ দাপটের সঙ্গেই। তবে চিরপ্রতিদ্বন্বী ব্রাজিলের এখনো নিশ্চিতই হয়নি শেষ আটের জায়গা। শিরোপা পুনরুদ্ধারের এই মিশনে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে বুধবার কলম্বিয়ার বিপক্ষে লড়বে দরিভাল জুনিয়রের দলটি। আগের দুই ম্যাচে একটি ড্র ও জয়ে সেলেসাওদের পয়েন্ট ৪, আছে তালিকার দুইয়ে। এতেই শেষ আটে নিজেদের জায়গা নিশ্চিতে কলম্বিয়ার বিপক্ষে অন্তত ড্র করতেই হবে ব্রাজিলকে। তবে হারলেও অবশ্য সুযোগ থাকবে পরের রাউন্ডে ওঠার, সেক্ষেত্রে চেয়ে থাকতে হবে কোস্টা রিকা-প্যারাগুয়ের ম্যাচের দিকে।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের ম্যাচ কবে কখন?



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৬ দল নিয়ে শুরু হওয়া কোপা আমেরিকার গ্রুপ পর্ব শেষ। এই পর্বের শেষে মিলল আট কোয়ার্টার ফাইনালিস্টের দেখা। ফলে লাইন আপও ঠিক হয়ে গেছে। 

এ গ্রুপ থেকে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আর কানাডা উঠেছে শেষ আটে। বি গ্রুপ থেকে দুই সেরা দল হচ্ছে মেক্সিকো আর ইকুয়েডর। 

সি গ্রুপ থেকে এবারের আসরের অন্যতম ফেভারিট উরুগুয়ে, সঙ্গে উত্তর আমেরিকার দেশ পানামা উঠে এসেছে কোয়ার্টার ফাইনালে। ওদিকে ডি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে এসেছে কলম্বিয়া আর ব্রাজিল এসেছে রানার্স আপ হয়ে। 

এক নজরে কোয়ার্টার ফাইনালের লাইন আপ
আর্জেন্টিনা-ইকুয়েডর ৫ জুলাই সকাল ৭টা
মেক্সিকো-কানাডা ৬ জুলাই সকাল ৭টা
কলম্বিয়া-পানামা ৭ জুলাই ভোর ৪টা
উরুগুয়ে-ব্রাজিল ৭ জুলাই সকাল ৭টা

;

শেষ আটে উরুগুয়ের বিপক্ষে ভিনিসিয়ুসকে পাচ্ছে না ব্রাজিল 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপার গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে শুরুতেই গোল পেয়ে যায় ব্রাজিল। টুর্নামেন্টটিতে ৪৫ বছর যখন আগে গোল করে একটি ম্যাচেও হারেনি তখন বেশ নির্ভারই ছিল সেলেসাওরা। যদিও শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত স্কোরলাইন পায়নি দরিভাল জুনিয়রের দল। ম্যাচটি শেষ হয়েছে ১-১ ব্যবধানে। 

এই ড্রয়ে গ্রুপ ‘ডি’-থেকে রানার্স-আপ হয়ে শেষ আটে পাড়ি জমায় ব্রাজিল। সেখানে সেমিতে উঠার লড়াইয়ে এবার উরুগুয়ের বিপক্ষে নামবে তারা। আগামী ৭ জুলাই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। 

কোয়ার্টার-ফাইনালে ওঠার আগেই অবশ্য এক দুঃসংবাদ হাজির হয়ে যায় ব্রাজিলের জন্য। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে বিপক্ষে দলের ফুটবলারদের সঙ্গে বিবাদে জড়িয়ে হলুদ কার্ড দেখেন ভিনিসিয়ুস। আর এতেই পড়েন নিষেধাজ্ঞার মুখে। আগের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষ হলুদ কার্ড দেখেছিলেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড। দুই হলুদ কার্ড মিলিয়ে টুর্নামেন্টে এক ম্যাচ নিষিদ্ধ হন তিনি এবং ডাগআউটে বসেই কাটাতে হবে ২৩ বছর এই তারকাকে। 

এদিকে সবশেষ আসরগুলোতে খুব একটা ছন্দে না থাকলেও টুর্নামেন্টের ১৬তম শিরোপার লক্ষ্যে আসরের শুরুটা দারুণ পেয়েছে উরুগুয়ে। তিন ম্যাচের তিনটিতেই জিতে হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। এতে সেমিতে ওঠার লড়াইয়ে সেলেসাওদের কঠিন চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত ভালভার্দে-রদ্রিগেজরা। 

;

এলপিএলে মুস্তাফিজদের ম্যাচ ছাড়াও টিভিতে যা থাকছে আজ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিলে) মুস্তাফিজদের ডাম্বুলা সিক্সার্সের বিপক্ষে আজ মাঠে নামবে জাফনা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ৩টা ৩০ মিনিটে। 

লঙ্কা প্রিমিয়ার লিগ

ডাম্বুলা সিক্সার্স-জাফনা কিংস 

বেলা ৩টা ৩০ মিনিট, টি স্পোর্টস

গল মার্ভেলস-কলম্বো স্ট্রাইকার্স

রাত ৮টা, টি স্পোর্টস

উইম্বলডন

২য় রাউন্ড

বিকেল ৪টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১, ২

;

কলম্বিয়ার সঙ্গে ড্র করল ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কলম্বিয়ার বিপক্ষে জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টারে চলে যেত ব্রাজিল। কিন্তু দরিভাল জুনিয়রের দল তা পারেনি।

ম্যাচে এগিয়ে গিয়েও ড্র করেছে ১-১ গোলে। তার ফলে গ্রুপ রানার্স আপ হয়ে শেষ আটে যেতে হলো দলটাকে। 

কলম্বিয়া অবশ্য আজ শুরু থেকে ব্রাজিলের ওপর আধিপত্য বিস্তার করেছে। প্রথমার্ধ শেষে তো বলের দখলেও তারা এগিয়ে ছিল। তবে শেষ পর্যন্ত অন টার্গেট শটসহ অন্য দিকগুলোয় এগিয়ে ছিল কলম্বিয়া। 

ওদিকে ব্রাজিল ম্যাচটা শুরু করে দুঃসংবাদ পেয়ে। ম্যাচের দশ মিনিট না যেতেই হলুদ কার্ড দেখে বসেন ব্রাজিল তারকা ভিনিসিয়াস জুনিয়র। এর আগে আরও এক হলুদ কার্ড দেখায় তাকে কোয়ার্টার ফাইনালে পাবে না ব্রাজিল। 

কলম্বিয়া প্রথম সুযোগটা পেয়েছিল গোলের। হামেস রদ্রিগেজের ফ্রি কিক ক্রসবারে লেগে না গেলে লক্ষ্যভ্রষ্ট না হলে ম্যাচের শুরুর দশ মিনিটেই এগিয়ে যেতে পারত দলটা। ম্যাচের ১২ মিনিটে ফ্রি কিক পায় ব্রাজিল। সেখান থেকে রাফিনিয়া দারুণ এক গোল করে এগিয়ে দেন ব্রাজিলকে।

এরপর ফ্রি কিক থেকে এক বার ব্রাজিলের জালে বল জড়িয়েছিল কলম্বিয়াও। তবে কর্নার নেওয়ার সময় দাভিনসন সানচেজ অফসাইডে ছিলেন, তাই দীর্ঘ ভিএআর যাচাইয়ের পরেও গোলটা পায়নি কলম্বিয়া। লিড টিকে থাকে ব্রাজিলের।

কলম্বিয়া একটা গোলের জন্য ব্রাজিলের ওপর চাপ সৃষ্টি করেই গেছে এরপর। হামেস রদ্রিগেজের ফ্রি কিক ঠেকান অ্যালিসন বেকার। তবে বিরতির আগে দানিয়েল মুনোজের শটটা ঠেকাতে পারেননি তিনি।

দারুণ দুই পাসে ব্রাজিলের রক্ষণ ভেঙে বলটা মুনোজের পায়ে দেন জন করদোবা। গোলরক্ষককে একা পেয়ে গোল করতে ভুল করেননি তিনি। ফলে বিরতির ঠিক আগে সমতা ফেরায় কলম্বিয়া।

বিরতির পর কলম্বিয়া একাধিক সুযোগ পেয়েছিল ম্যাচটা জেতার। সবচেয়ে সহজ সুযোগটা এসেছিল ৮৫ মিনিটে রাফায়েল বোরের সামনে। তিনি ব্রাজিল গোলরক্ষক অ্যালিসনকে অনেকটা একা পেয়েও বলটা লক্ষ্যে রাখতে পারেননি। ফলে ম্যাচটা ড্র করেই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।

এই ড্রয়ে কলম্বিয়ার অবশ্য কোনো সমস্যা হয়নি। তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেছে। ওদিকে ব্রাজিল গেল রানার্স আপ হয়ে। যার ফলে সেলেসাওরা মুখোমুখি হবে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ের, আর কলম্বিয়া খেলবে সি গ্রুপ থেকে আসা আরেক দল পানামার বিপক্ষে।

;