পেনাল্টি মিস করে হতাশ রোনালদো যা বললেন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্লোভেনিয়ার বিপক্ষে টাইব্রেকারে ৩-০ গোলে জয় পেয়েছে পর্তুগাল। নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনাল। তবে ম্যাচটা টাইব্রেকার অবধি যেতই না যদি না পেনাল্টিতে গোল মিস করতেন দলের সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। এমন মিসের পর মাঠেই কান্নায় ভেঙে পড়েছেন রোনালদো। যদিও শেষ পর্যন্ত জয়ের তৃপ্তি নিয়েই মাঠ ছাড়তে পেরেছেন তিনি। আর সেটা সম্ভব হয়েছে ডিয়োগো কস্তার কারণে। টাইব্রেকারে তিনটি শট ঠেকিয়ে দিয়ে স্লোভেনিয়াকে হারিয়ে দিয়েছেন তিনি একাই। এমন দিনে পেনাল্টি মিস নিয়ে কথা বলেছেন রোনালদো।

ম্যাচ নিয়ে রোনালদো বলেন, ‘বিষণ্ণতায় শুরু হলেও আমাদের শেষটা হয়েছে আনন্দ নিয়ে। আর এটাই ফুটবল। কিছু মুহূর্ত আসে যা অবর্ণনীয়।’

পেনাল্টি মিস নিয়ে রোনালদোর বলেন, ‘একটি সরাসরি শট থেকে দলকে নেতৃত্ব দেওয়ার জন্য আমি নিজেকে পরিচালনা করতে পারিনি। ইয়ান ওবলাক ভালো সেভ করেছেন..এটা আমাকে আবার দেখতে হবে। আমার শটে ঠিক কোথায় ভুল ছিল জানি না। তবে আমি সারা বছরে একবারও মিস করিনি। অথচ যখন আমার এটির সবচেয়ে বেশি প্রয়োজন, ওবলাক এটি ঠেকিয়ে দিয়েছে।’

জয়ের কৃতিত্বটা পুরো দলকে দিলেও কস্তাকে আলাদাভাবে প্রশংসা করেছেন রোনালদো। রোনালদো বলেন, ‘আমি মনে করি পর্তুগালের এই জয় প্রাপ্য। কারণ মাঠে আমাদের কর্তৃত্ব ছিল। স্লোভেনিয়া প্রায় পুরো খেলাটাই রক্ষণে কাটিয়েছে। যা আমাদের গোল পাওয়া কঠিন করে তুলেছে। পুরো দলকে অভিনন্দন জানাতে হবে, তবে বিশেষ করে আমাদের গোলরক্ষক যিনি তিনটি খুব ভালো সেভ করেছেন, তার কথা না বললেই নয়।’

পেনাল্টি মিস করে হতাশ হয়ে পড়া নিয়ে রোনালদোর বলেন, ‘এটা ফুটবল, যে ব্যর্থ হয় সে-ই চেষ্টা করে। তবে হ্যাঁ, অবশ্যই এটা হতাশার যখন আমরা গোল করতে পারি না। কিন্তু দিনশেষে এটাই ফুটবল। তবে আমি ইতিমধ্যেই এটি (পেনাল্টি মিস) ভুলে গেছি। কারণ শেষ ফলাফলটি আমাদের পক্ষেই ছিল, আমরা জিতেছি। আর এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাছাড়া কখনও কখনও পেনাল্টি স্কোর করা কঠিন। আমি আমার ক্যারিয়ারে ২০০ এর বেশি পেনাল্টিতে গোল করেছি। ফুটবলকে কখনও কখনও ন্যায্য হতে হয় এবং আজ এটি ন্যায্য ছিল। কারণ আমি মনে করি পর্তুগাল জয়ের যোগ্য ছিল।’

মেসিকে নিয়েই কোয়ার্টার ফাইনালে নামবে আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লিওনেল মেসি কোপা আমেরিকার পরবর্তী ম্যাচে দলের হয়ে খেলবেন নাকি খেলবেন না, এমন একটা প্রশ্ন শেষ কিছু দিন ধরেই আর্জেন্টিনার সংবাদমাধ্যমে ঘুরপাক খাচ্ছিল। অবশেষে কোয়ার্টার ফাইনালের ঠিক আগে এ বিষয়ে মিলল ইতিবাচক ইঙ্গিত। আর্জেন্টাইন এই মহা তারকাকে নিয়েই শেষ আটের লড়াইয়ে নামবে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনার সময়টা তুলনামূলক ভালোই কাটছে, গ্রুপপর্ব দাপটের সঙ্গে পার করেছে লিওনেল স্কালোনির শিষ্যরা। তবে লিওনেল মেসির সময়টা সম্প্রতি ভালো যাচ্ছিল না। গ্রুপ পর্বে নিজে গোল পাননি। গোল পাবেন কি করে, ম্যাচ তিনটিই তো শান্তিতে খেলতে পারলেন না। চোটের কারণে শেষ ম্যাচে তো মাঠেই নামেননি তিনি। 

ডান পায়ের অ্যাডাক্টরের এই চোট তাকে ছিটকে দিচ্ছে কোয়ার্টার ফাইনাল থেকেও। এমন একটা শঙ্কা ছিলই। তবে শেষ আটের লড়াইয়ের আগে তাকে নিয়ে অনিশ্চয়তা দূর হয়েছে। তাকে নিয়েই এখন মাঠে নামতে পারবে আলবিসেলেস্তেরা।

মেসি চোট সারিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছিলেন। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের ঠিক আগে অনুশীলন সেশনে তাকে দেখা গেল বেশ ভালো অবস্থায়। দলের সঙ্গে পুরো অনুশীলনটা করেছেন, সে পর্বটাও ভালোভাবেই সেরেছেন। 

এসব দেখেই তাকে নিয়ে সিদ্ধান্তটা নিয়েছে আর্জেন্টিনা। তিনি ইকুয়েডরের বিপক্ষে শুরু থেকেই খেলবেন আকাশী সাদাদের দলে। খবরটা জানিয়েছেন টিওয়াইসি স্পোর্টসের সাংবাদিক গাস্তন এদুল।

;

চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ ফাঁস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৩ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের শীর্ষ আট দলের মধ্যে জায়গা করে টুর্নামেন্ট শেষ করার সুবাদে বাংলাদেশ সরাসরি চলে গেছে চ্যাম্পিয়ন্স লিগে। যেখানে শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের মতো সাবেক চ্যাম্পিয়ন দলরাও ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নেই। পাকিস্তানের মাটিতে হতে চলা এই টুর্নামেন্টের ড্রাফট প্রকাশ পেয়েছে সম্প্রতি। সেখানে দেখা গেছে, বাংলাদেশ পড়েছে স্বাগতিক ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পাকিস্তান, ভারত ও নিউজিল্যান্ডের গ্রুপে। 

ভারতীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট ইন্ডিয়া এবং আল জাজিরার খবর অনুযায়ী, পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) গত ৩ জুলাই এই গ্রুপিংয়ের বিষয়টি আইসিসির কাছে জমা দিয়েছে। এখন অপেক্ষায় আছে অনুমোদনের।

এই সূচিতে দেখা যাচ্ছে, ভারত আর পাকিস্তান আগামী ১ মার্চ লাহোরের মাঠে মুখোমুখি হবে। এই টুর্নামেন্টটি শুরু হবে আগামী ১৯ ফেব্রুয়ারি, চলবে ৯ মার্চ পর্যন্ত। 

বাংলাদেশ আছে ভারত, পাকিস্তান আর নিউজিল্যান্ডকে নিয়ে ‘এ’ গ্রুপে। বি গ্রুপে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। গ্রুপ পর্বে প্রতি দল ৩টি করে ম্যাচ খেলবে। শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনালে। 

ড্রাফটের সূচি বলছে, দুই সেমিফাইনাল হবে করাচি আর রাওয়ালপিন্ডিতে। ফাইনাল ম্যাচটি হবে লাহোরে। আর ভারত যদি সেমিফাইনালে ওঠে তাহলে সেমিফাইনালের একটা ম্যাচ হবে লাহোরে। কারণ ভারত নিরাপত্তার কারণে তাদের সবকটা ম্যাচ লাহোরেই খেলবে। ফাইনালও রাখা হয়েছে এই লাহোরেই। 

করাচি, লাহোর আর রাওয়ালপিন্ডি এই তিন ভেন্যুতে হবে পুরো টুর্নামেন্ট। যথাক্রমে ৩, ৫ আর ৭টি ম্যাচ হবে ভেন্যু তিনটিতে। 

তবে এখন সব মনোযোগ গিয়ে ঠেকবে ভারতীয় ক্রিকেট বোর্ডের ওপর। কারণ বহু বছর ধরে ভারতীয় ক্রিকেট দলের পাকিস্তান সফর বন্ধ আছে দুই দেশের রাজনৈতিক টানাপোড়নের কারণে। এই বিষয়ে বহু আগেই অবশ্য বিসিসিআই জানিয়েছে, বিষয়টা নিয়ে সিদ্ধান্তটা তারা নেবে সরকারের সঙ্গে পরামর্শ করার পর।

;

বিসিবির কোচ হলেন রাজিন, তুষার, তারেক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তিন সাবেক ক্রিকেটারকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। তাদেরকে দেওয়া হয়েছে পাইপলাইনে থাকা ক্রিকেটারদের প্রস্তুত করতে। দায়িত্ব পাওয়া এই তিন ক্রিকেটার হলেন– রাজিন সালেহ, তুষার ইমরান ও তারেক আজিজ খান। বিসিবির সবশেষ বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজিন সালেহ ও তুষার ইমরান নিয়োগ পেয়েছেন ব্যাটিং কোচ হিসেবে। তারেক আজিজকে নেওয়া হয়েছে বোলিং কোচ হিসেবে।

বাংলাদেশের হয়ে ২৪টি টেস্ট ও ৪৩টি ওয়ানডে খেলা সাবেক ব্যাটার রাজিন এই চুক্তি অনুযায়ী দিনপ্রতি পাবেন সাত হাজার টাকা। তার এই চুক্তি তিন মাসের। তিনি ইতোমধ্যেই কাজ শুরু করেছেন। বর্তমানে রাজশাহীতে কাজ করছেন তিনি। এরপর তিনি এইচপি দলের সঙ্গে অস্ট্রেলিয়াও যাবেন।

৫টি টেস্ট ও ৪১টি ওয়ানডেতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা তুষার ইমরান আর ৩টি টেস্ট ও ১০টি ওয়ানডে তারেক আজিজের চুক্তি দীর্ঘমেয়াদী। আগামী ৩ বছরের জন্য নিয়োগ পেয়েছেন তারা। দুজনেই এ সময় মাসে পাবেন ১ লাখ ৩০ হাজার টাকা করে। তারাও ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। 

এদিকে নাদিফ চৌধুরীকেও বিসিবি দায়িত্ব দিয়েছে। মাসে ৬০ হাজার টাকা বেতনে বয়সভিত্তিক ক্রিকেটের নির্বাচক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে তাকে।

;

বাবর-আফ্রিদিদের নির্লজ্জ বলছেন শেহজাদ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভয়াবহ ভরাডুবি দেখতে হয়েছে পাকিস্তানকে। যা নিয়ে দেশটিতে ক্রিকেটারদের যেতে হচ্ছে ব্যাপক সমালোচনার মধ্যে দিয়ে। আর এই অবস্থায় দেশটির ১২ ক্রিকেটারকে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার অনুমতি দিয়েছে পিসিবি। যা নিয়ে এবার ক্রিকেটার ও পিসিবিকে ধুয়ে দিয়েছেন দেশটির ক্রিকেটার আহমেদ শেহজাদ। ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা ওই ক্রিকেটারদের নির্লজ্জ বলেছেন তিনি।

বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হয়েছে পাকিস্তানকে। হারতে হয়েছে যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষেও। এরপরও এই ক্রিকেটারদের শাস্তি না দিয়ে কেন লিগ খেলার সুযোগ করে দেওয়া হলো সেই প্রশ্ন তুলেছেন শেহজাদ। বলেন, ‘বিশ্বকাপে অত্যন্ত হতাশাজনক পারফরম্যান্সের পর পিসিবি ১২ জন খেলোয়াড়কে সারা বিশ্বের লিগে খেলার অনুমতি দিয়েছে। এই খেলোয়াড়দের কোন লজ্জা নেই; তারা পাকিস্তানের হয়ে পারফর্ম না করলেও এখন তারা যথারীতি লিগ ক্রিকেট খেলবে। পিসিবির এমন সিদ্ধান্ত কি সঠিক?’

বিশ্বকাপ ব্যর্থতার পর পিসিবি প্রধান মহসিন নকভি বলেছিলেন দলে বড় অস্ত্রোপচার চালাবেন তিনি। বিশ্বকাপের পর দলে ব্যাপক পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন তিনি। তবে সেটা এখন পর্যন্ত না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন শেহজাদ। ২০১৯ সালে সবশেষ পাকিস্তানের হয়ে খেলা শেহজাদ পিসিবির ওপর ক্ষোভ ঝেড়েছেন এখনও অস্ত্রোপচার না কারায়।

পিসিবির দিকে আঙুল তুলে শেহজাদ বলেন, ‘পিসিবি চেয়ারম্যান যে বড় অস্ত্রোপচারের প্রতিশ্রুতি দিয়েছিলেন তার কি হলো? কেন এখনও অস্ত্রোপচার শুরু হয়নি? ম্যানেজার ও প্রধান কোচ ব্যর্থতার প্রতিবেদন দাখিল করেছে। অথচ, খেলোয়াড়দের বিরুদ্ধে এখনো ব্যবস্থা নেওয়া হয়নি, কিন্তু কেন? এই খেলোয়াড়রা পাকিস্তানের হয়ে খেলতে কম আগ্রহী এবং শুধুমাত্র লিগ চুক্তির কথা চিন্তা করে।’

শেহজাদ আরও বলেন, ‘আমরা পাকিস্তানে ঘরোয়া ক্রিকেট খেলার জন্য বিভিন্ন লিগের চুক্তি প্রত্যাখ্যান করেছিলাম কিন্তু এই খেলোয়াড়দের কোন লজ্জা নেই। তারা বিশ্বকাপে খারাপ খেলার পরও লিগ খেলার অনুমতি চেয়েছে। যা লজ্জাজনক কাজ। পিসিবি নিশ্চিত করা উচিত যে গ্রুপিংয়ে জড়িত খেলোয়াড়দের দল থেকে সরিয়ে দেওয়া হয়। এই খেলোয়াড়দের জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত ছিল কিন্তু তাদের কোনো অনুশোচনা নেই। কারণ তারা ভক্তদের অনুভূতির কথা চিন্তা করে না।’

;