বিশ্বে বসবাসযোগ্য শহরের তালিকায় আরও দুই ধাপ পেছাল ঢাকা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-28 01:32:08

বিশ্বে বসবাসের যোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান গত বছরের তুলনায় আরও দুই ধাপ পিছিয়েছে। বিশ্বের ১৭৩টি শহরের মধ্যে ১৬৮তম অবস্থানে আছে ঢাকা। আগের বছর ঢাকার অবস্থান ছিল ১৬৬তম।

ইকোনমিস্টের প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) গতকাল বুধবার প্রকাশিত বার্ষিক জরিপে এমন তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ বছর ঢাকায় মানুষের জীবন-যাপনের মানের কোনও উন্নতি ঘটেনি। পাকিস্তানের করাচির একধাপ ওপরে এবং জিম্বাবুয়ের হারারে শহরের একধাপ নিচে ঢাকার অবস্থান।

প্রত্যেক বছর বাসযোগ্যতার বিচারে বিশ্বের বড় শহরগুলোর তালিকা প্রকাশ করে ইআইইউ। স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো- এই পাঁচ সূচকের ওপর ভিত্তি করে বাসযোগ্য শহরের তালিকা তৈরি করা হয়।

তালিকায় সবচেয়ে বাসযোগ্য শহরের তালিকায় সবার ওপরে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এর পর শীর্ষ পাঁচে যথাক্রমে আছে কোপেনহেগেন, জুরিখ, মেলবোর্ন ও ক্যালগেরি।

আর সবার শেষে আছে সিরিয়ার রাজধানী দামেস্ক। নিচ থেকে শীর্ষ পাঁচে থাকা অন্য শহরগুলো হলো- ত্রিপলি, আলজিয়ার্স, লাগোস ও করাচী।

আইইউয়ের এই তালিকায় এ বছর ১৬৮তম স্থানে থাকা ঢাকার অবনতির প্রধান কারণ ছিল শিক্ষার সহজলভ্যতা ও গুণগত মানের পতন। এ বছর স্থিতিশীলতায় ৫০, স্বাস্থ্যসেবায় ৪১ দশমিক ৭, সংস্কৃতি ও পরিবেশে ৪০ দশমিক ৫, শিক্ষায় ৬৬ দশমিক ৭ এবং অবকাঠামোতে ২৬ দশমিক ৮ পয়েন্ট পেয়েছে ঢাকা।

এ সম্পর্কিত আরও খবর