কক্সবাজারে বৃষ্টি ভোগান্তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু, অনুপস্থিত ১৬৬

, জাতীয়

আবদু রশিদ মানিক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার | 2024-06-30 19:30:47

বৃষ্টি মাথায় নিয়ে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। কক্সবাজারেও চলতি বছরের এইচএসসি ও সমমানের প্রথম পরীক্ষা শেষ হয়েছে। প্রথম দিনে কক্সবাজারে অনুপস্থিত ছিলেন ১৬৬ জন শিক্ষার্থী। যার মধ্যে এইচএসসিতে ১৩৬ জন, আলিমে ২৮ জন এবং ভোকেশনালে ২ জন।

রোববার (৩০ জুন) সকাল সাড়ে ৮ টা থেকে দূরদূরান্ত থেকে সাধারণ শিক্ষাবোর্ডে প্রথম দিনে বাংলা প্রথম পত্র, মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় কোরআন মাজিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসির (বিএম/বিএমটি) বাংলা-২ পরীক্ষা পরীক্ষা দিতে উপস্থিত হয় শিক্ষার্থীরা। বেশিরভাগ শিক্ষার্থীদের সাথে ছিলো অভিভাবকও। তবে গতকাল শনিবার থেকে রোববার সকালেও টানা বৃষ্টির কারণে কিছুটা ভোগান্তি হয়েছে সবারই।

পরীক্ষার্থী এবং অভিভাবকদের বেশিরভাগই বৃষ্টিতে ভোগান্তির পাশাপাশি অসন্তোষ প্রকাশ করেছেন বিদ্যুৎ বিভ্রাট নিয়ে। এছাড়া পরীক্ষা শেষে প্রশ্নপত্র নিয়ে সন্তোষ বেশিরভাগই শিক্ষার্থীর, আবার কেউ কেউ জানিয়েছেন অসন্তোষের কথা। সকাল থেকে আষাঢ়ে বৃষ্টিতে বিপাকে পড়েছেন প্রথম দিনের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর সঙ্গে আসা তাদের অভিভাবকরাও।

আনোয়ারা জান্নাত জেমি নামের কক্সবাজার সরকারি মহিলা কলেজের এক শিক্ষার্থী কক্সবাজার সিটি কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে এসে বলেন, বৃষ্টির কারণে রাস্তায় পানি জমে আছে। তাতে অনেক অসুবিধা হয়েছে। পরীক্ষার প্রস্তুতি নিতে গেলেই হঠাৎ হঠাৎ বিদ্যুৎ চলে যায় একারণে সবচেয়ে বেশি অসুবিধা হচ্ছে। এমনিতেই আলহামদুলিল্লাহ পরীক্ষা ভালো হয়েছে।

কক্সবাজার সরকারি কলেজ কেন্দ্রে মোহাম্মদ রিপন নামের এক অভিভাবক বলেন, বিদ্যুৎ না থাকার কারণে মোমবাতি নিয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে হচ্ছে। অন্তত পরীক্ষার সময়টাতে যেন বিদ্যুৎ না যায়।

কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ এবং অত্র কলেজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রসেসর মোহাম্মদ সোলাইমান বলেন, আমাদের কলেজে তিনটি কলেজের হল পড়েছে। সবগুলো সম্ভাব্য প্রস্তুতি নেওয়া হয়েছে। মেডিকেল টিমও রয়েছে। সাথে সাথে সকল পরীক্ষার্থীদের সহযোগিতা করছে ছাত্র সংগঠন এবং স্বেচ্ছাসেবী সংগঠন।

কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা বলেন, কক্সবাজারে প্রথমদিনের পরীক্ষা কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে। কিন্তু প্রথমদিনে ১৬৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো যা খুবই দুঃখজনক।

তিনি আরও বলেন, জেলার ৩৫ টি কেন্দ্রে সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে সুষ্ঠু ও সুন্দরভাবে পরিক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি পরিক্ষা কেন্দ্রে নির্বাহী মাজিস্ট্রেট দায়িত্ব পালন করছে এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত আছে।

কক্সবাজার জেলা প্রশাসনের শিক্ষা শাখা থেকে প্রাপ্ত তথ্যমতে, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় জেলার ৩৫ কেন্দ্রে ১৬ হাজার ৬৯৮ জন শিক্ষার্থী পরীক্ষা রয়েছে। যার মধ্যে এইচএসসিতে ১৩ হাজার ৭২৮ জন, আলিমে ১ হাজার ৯৬৬ জন এবং ভোকেশনালে ১ হাজার ৪ জন। এবার প্রতিটি বিষয়ের পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে শেষ হয় বেলা ১টায়।

এ সম্পর্কিত আরও খবর