৬ মাসের মধ্যে রোবটিক সার্জারি শুরু হতে যাচ্ছে রংপুরে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2024-06-30 20:39:14

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের স্বাস্থ্যসেবাকে এগিয়ে নিতে আগামী ৬ মাসের মধ্যে রংপুরে রোবটিক সার্জারির মাধ্যমে জটিল অস্ত্রোপচার শুরু হতে যাচ্ছে। আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্ট (এআই) ব্যবহারের মাধ্যমে রোবটিক সার্জারিতে দেহের অপ্রশস্ত ও জটিল স্থানে অস্ত্রোপচার করা সম্ভব হবে বলে জানিয়েছেন রংপুর কমিউনিটি মেডিকেল কলেজের সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. জাবেদ আখতার। 

রোববার (৩০ জুন) দুপুরে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান তিনি।

এতে করে ইউরোলজি, গাইনোকলজি, ক্লোলোরেকটাল সার্জারি, হেপাটোবিলিয়ারী ও অ্যাবডোমিনাল ওয়াল রিকন্সট্রাকশন সার্জারি সহজ হবে এবং সার্জনদের শতকরা ৭০ ভাগ কাজের চাপ কমবে। রোবটিক সার্জারির মাধ্যমে খরচ বেশি হলেও অস্ত্রোপচার সংক্রান্ত জটিলতা, রক্তপাত ও সংক্রমণের হার কমে আসবে।

দেশের তরুণ সার্জনদের রোবটিক সার্জারি বিষয়ে ফেলোশিপ করাসহ রোবটিক সার্জারিতে উদ্বুদ্ধ করতে আগামী ৫ জুলাই রংপুরে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হবে।

ডা. জাবেদ আখতার জানান, ওপেন সার্জারির পাশাপাশি এখন মানবদেহে ছোট ফুটা করে ল্যাপারোস্কপি সার্জারি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু ল্যাপারোস্কপি সার্জারির কিছু সীমাবদ্ধতাও রয়েছে। রোবটিক সার্জারিতে অপারেশনের স্থান ভাল ও স্পষ্ট দেখার জন্য এখানে উচ্চক্ষমতা সম্পন্ন থ্রিডি ক্যামেরা ব্যবহার করা হয়।

তিনি আরও জানান, সার্জারিতে বিশ্বের ৯৩ ভাগ রোবট ব্যবহার করা হয় আমেরিকা, ইউরোপ ও জাপানে। এবং পৃথিবীর বাকি দেশে মাত্র ৭ ভাগ রোবট ব্যবহার করা হয়। এর মধ্যে ভারতে প্রায় দেড়শ রোবট রয়েছে। এমনকি নেপালেও রয়েছে। কিন্তু বাংলাদেশে এখন পর্যন্ত কোনো রোবট নেই। আমি বাংলাদেশের হয়ে প্রথম রোবটিক সার্জারিতে ফেলোশিপ করেছি। রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে খুব দ্রুতই আধুনিক রোবট এনে রোবটিক সার্জারি শুরু করা হবে। এটি হলে রোগীদের দেশের বাহিরে চিকিৎসা করাতে হবে না এবং প্রচুর পরিমান বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রংপুর মেডিকেল কলেজের সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ হৃদয় রঞ্জন রায়, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজের অধ্যাপক ডাঃ আয়েশা নাসরিন সুরভী, সহকারী অধ্যাপক ডাঃ মিজানুর রহমান, সহকারী অধ্যাপক ডাঃ আহসানুর আপেল।

এ সম্পর্কিত আরও খবর