মেট্রোরেলের ভ্যাট নিয়ে যা জানাল ডিএমটিসিএল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-01 00:10:32

মেট্রোরেলে ভ্যাট মওকুফের সময়সীমা শেষ হয়েছে রোববার (৩০ জুন)। আগামীকাল সোমবার থেকে মূল্য সংযোজন কর বা ভ্যাট বসছে না। কেননা, মেট্রোরেলের টিকিটের ওপর ধার্য করা ভ্যাট প্রত্যাহার করার আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

তবে মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, মেট্রোরেলের যাত্রীদের ওপর ভ্যাটের বোঝা শিগগিরই বসবে না বলে ধারণা পেয়েছে তারা।

মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফের সময়সীমা শেষ হয়েছে আজ। তবে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই ভ্যাট মওকুফের সময়সীমা বাড়ানোর বিষয়ে কিছু বলেননি অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ফলে সোমবার (০১ জুলাই) নতুন অর্থবছর থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসার কথা।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) বলছে, গত এপ্রিলেই মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে এনবিআরকে চিঠি দিয়েছে তারা। এখন পর্যন্ত এ বিষয়ে এনবিআর কোনো জবাব দেয়নি।

তবে সরকারের বিভিন্ন স্তরে আলোচনা করে ডিএমটিসিএল জানতে পেরেছে যে, মেট্রোরেলের যাত্রীদের কাছ থেকে ভ্যাট আদায়ের বিষয়টি স্থগিত বা মওকুফ করার বিষয়টি সরকারের বিবেচনায় আছে। এ জন্য রোববার রাত পর্যন্ত ভ্যাট যুক্ত করে মেট্রোরেলের টিকিট বিক্রি করার কোনো প্রস্তুতিই নেয়নি ডিএমটিসিএল কর্তৃপক্ষ।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক জানান, মেট্রোরেলে কেন ভ্যাট প্রত্যাহার করা উচিত—এমন ১০-১৫টি কারণ উল্লেখ করে তারা সড়ক পরিবহন মন্ত্রণালয়ের মাধ্যমে এনবিআরকে চিঠি দিয়েছেন। ওই চিঠির জবাব এখনো পাওয়া যায়নি। এ জন্য ০১ জুলাই থেকে ভ্যাট যুক্ত করে ভাড়া আদায়ের কোনো তৎপরতা তাদের নেই। তিনি মনে করেন, এনবিআরের কর্মকর্তারা বাজেট নিয়ে ব্যস্ত ছিলেন। এখন ভ্যাটের বিষয়টি সুরাহা হবে।

২০২২ সালের ডিসেম্বরে চালু হওয়ার পর থেকেই মেট্রোরেলের টিকিট ভ্যাটমুক্ত রয়েছে। ২০২৩ সালের শুরু থেকে মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট আরোপের উদ্যোগ নেয় এনবিআর। ওই বছরের ২২ জানুয়ারি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত আলী ভ্যাট আরোপের আহ্বান জানিয়ে ডিএমটিসিএলকে চিঠি দেন।

পরে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে এনবিআরের একাধিক বৈঠক হয়। ভ্যাট আরোপ থেকে এনবিআর শেষ পর্যন্ত পিছিয়ে আসে। ২০২৩ সালের মে মাসে এনবিআর প্রজ্ঞাপন জারি করে জানায়, ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ থাকবে। অর্থাৎ ১ জুলাই থেকে ভ্যাট দিতে হবে।

এনবিআর শীতাতপনিয়ন্ত্রিত (এসি) ট্রেনের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রয়োগ করে থাকে। ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হলে মেট্রোরেলের ভাড়া বাড়বে; যা যাবে যাত্রীর পকেট থেকেই। রয়েছে জটিলতাও। মেট্রোরেলের বেশিরভাগ টিকিট ইস্যু হওয়ায় নগদ টাকার লেনদেন কম। ভাঙতি সুবিধার্থে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ এর গুণিতক হিসাবে।

ভ্যাট আরোপ হলে ২০ টাকার ভাড়া হবে ২৩ টাকা, ৩০ টাকার ভাড়া হবে ৩৪ টাকা ৫০ পয়সা, ১০০ টাকার ভাড়া হবে ১১৫ টাকা। ১০ এর গুণিতক নয়, এমন অঙ্কের ভাড়া ভেন্ডিং মেশিনে আদায়ের সুযোগ নেই। এ সুবিধা চালু করতে পুরো প্রক্রিয়া বদলাতে হবে।

এ সম্পর্কিত আরও খবর